দক্ষিণ কোরিয়াকে নিয়ে ছেলেখেলা, প্রথমার্ধের শেষে ৪-০ গোলে এগিয়ে ব্রাজিল

| Dec 06 2022, 01:36 AM IST

Vinicius Jr

সংক্ষিপ্ত

ব্রাজিল যে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন এবং দক্ষিণ কোরিয়ার থেকে কয়েকশো যোজন এগিয়ে, সেটা বারবার বুঝিয়ে দিচ্ছেন নেইমার, ভিনিসিয়াস জুনিয়ররা। ব্রাজিলের বিরুদ্ধে দাঁড়াতেই পারছে না দক্ষিণ কোরিয়া।

এলেন, দেখলেন, জয় করলেন। নেইমার জুনিয়র। সার্বিয়ার বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচে চোট পান। তারপর আর খেলতে পারেননি। কিন্তু নক-আউটে দলে ফিরলেন। তিনি ফিরতেই ছন্দে ব্রাজিল। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে প্রথমার্ধের শেষে ৪-০ গোলে এগিয়ে ব্রাজিল। স্কোর দেখেই ম্যাচে ব্রাজিলের আধিপত্য বোঝা যাচ্ছে। ব্রাজিলের হয়ে গোল করেছেন ভিনিসিয়াস জুনিয়র, নেইমার, রিচার্লিসন ও লুকাস পাকুয়েতা। এবারের বিশ্বকাপে এই প্রথম গোল পেলেন নেইমার। তিনি ১২ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন। প্রথমার্ধে ব্রাজিলের ব্যবধান বাড়তে পারত। কিন্তু একাধিক সুযোগ নষ্ট হয়। ফলে আপাতত ৪ গোলেই এগিয়ে আছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়তে পারে। ব্রাজিল এই ম্যাচের শুরু থেকেই চ্যাম্পিয়নের মতো খেলছে। প্রথম ম্যাচে সার্বিয়ার বিরুদ্ধেও এতটা দাপট ছিল না। ব্রাজিলের সামনে একেবারেই সাধারণ দল বলে মনে হচ্ছে দক্ষিণ কোরিয়াকে। ২ দলের দক্ষতার ব্যবধান প্রকট হয়ে উঠছে।

এবারের বিশ্বকাপ শুরু হওয়ার আগে নেইমার জানিয়েছিলেন, কাতারে অন্তত ৫ গোল করাই তাঁর লক্ষ্য। প্রথম ম্যাচে সার্বিয়ার বিরুদ্ধে ভাল খেলেও গোল পাননি। চোটের জন্য সুইৎজারল্যান্ড ও ক্যামেরুনের বিরুদ্ধে খেলতে পারেননি। নক-আউটে দলে ফিরেই গোল পেলেন। ব্রাজিলও দুর্দান্ত খেলা শুরু করল। ১৯৫৪ সালের বিশ্বকাপের পর এই প্রথম নক-আউটে কোনও ম্যাচে প্রথমার্ধের শেষে ৪-০ গোলে এগিয়ে আছে ব্রাজিল

Subscribe to get breaking news alerts

এই ম্যাচে ব্রাজিলের হয়ে প্রথম গোল করেন ভিনিসিয়াস জুনিয়র। তিনি গোল করেন ম্যাচের ৭ মিনিটে। এরপর ১০ মিনিটের মাথায় পেনাল্টি পায় ব্রাজিল। এই পেনাল্টি আদায় করে নেন রিচার্লিসন। পেনাল্টি থেকে অনায়াসে গোল করেন নেইমার। এরপর ২৯ মিনিটের মাথায় অসাধারণ গোল করে ব্যবধান বাড়ান রিচার্লিসন। ৩৬ মিনিটের মাথায় ব্রাজিলের হয়ে চতুর্থ গোল করেন পাকুয়েতা।

কাতার বিশ্বকাপে এখনও পর্যন্ত যত ম্যাচ হয়েছে, তার মধ্যে এই ম্যাচই সেরা। এতটা দাপট নিয়ে আর কোনও দল খেলতে পারেনি। কোস্টারিকার বিরুদ্ধে ৭-০ গোলে জিতেছে স্পেন। ইরানকে ৬-২ গোলে উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। কিন্তু স্পেন বা ইংল্যান্ড এরকম আধিপত্য বিস্তার করতে পারেনি। ব্রাজিল প্রথমার্ধেই ম্যাচের ফল নির্ধারণ করে দিয়েছে। দক্ষিণ কোরিয়ার পক্ষে এই ম্যাচে ফেরা অসম্ভব। ব্রাজিল ব্যবধান বাড়াতে পারবে কি না বা কত গোলে জিতবে সেটাই এখন একমাত্র প্রশ্ন। বিশ্বকাপ থেকে দক্ষিণ কোরিয়ার বিদায় নিশ্চিত।

আরও পড়ুন-

রোনাল্ডোর আচরণে একেবারেই খুশি নন, প্রকাশ্যে জানিয়ে দিলেন পর্তুগালের কোচ

টাইব্রেকারে জাপানকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া

পোল্যান্ড-সেনেগালের বিদায়, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্স-ইংল্যান্ড

 
Read more Articles on