কোস্টারিকার বিরুদ্ধে ৪-২ গোলে জিতেও বিশ্বকাপের গ্রুপ থেকেই বিদায় জার্মানির

| Dec 02 2022, 03:56 AM IST

Germany
কোস্টারিকার বিরুদ্ধে ৪-২ গোলে জিতেও বিশ্বকাপের গ্রুপ থেকেই বিদায় জার্মানির
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

৪ বারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির হল কী? পরপর ২ বার বিশ্বকাপের গ্রুপই টপকাতে পারল না টমাস মুলার, ম্যানুয়েল ন্যুয়েরদের দল। 

গ্রুপ ই-র শেষ ম্যাচে কোস্টারিকাকে ৪-২ গোলে হারিয়েও নক-আউটে পৌঁছতে পারল না জার্মানি। অন্য় ম্যাচে জাপানের কাছে স্পেন ১-২ গোলে হেরে যাওয়ায় জার্মানির কপাল পুড়ল। স্পেন যদি অন্তত ড্র করতে পারত, তাহলে জার্মানির সুযোগ ছিল, কিন্তু জাপান জিতে যাওয়ায় ছিটকে যেতে হল হ্যান্সি ফ্লিকের দলকে। স্পেনের সঙ্গে জার্মানির পয়েন্ট সমান থাকলেও, গোলপার্থক্যে এগিয়ে থাকায় নক-আউটে জায়গা করে নিল স্পেন। এবারের বিশ্বকাপে প্রথম ২ ম্যাচ জিততে না পারার ফলেই জার্মানিকে এভাবে বিদায় নিতে হল। প্রথম ম্যাচে জাপানের কাছে হার বড় ধাক্কা ছিল। তারপর দ্বিতীয় ম্যাচে স্পেনের বিরুদ্ধে পিছিয়ে পড়েও ম্যাচ ড্র করে নক-আউটে যাওয়ার আশা বাঁচিয়ে রাখে জার্মানি। কিন্তু নক-আউটে যেতে হলে শুধু নিজেরা জিতলেই হত না, অন্য ম্যাচের ফলের দিকে তাকিয়ে থাকতে হত। সেটাই জার্মানদের বিপক্ষে গেল। স্পেন হেরে গিয়ে জার্মানির বিদায়ের পথ প্রশস্ত করে দিল।

কোস্টারিকার বিরুদ্ধে ম্যাচের ১০ মিনিটের মাথায় প্রথম গোল করে জার্মানিকে এগিয়ে দেন সার্জ গানবারি। প্রথমার্ধে আর কোনও গোল হয়নি। ৫৮ মিনিটে গোল করে সমতা ফেরান কোস্টারিকার ইয়েলৎসিন তেজেদা। এরপর ৭০ মিনিটের মাথায় জার্মানির গোলকিপার ম্যানুয়েল ন্যুয়ের আত্মঘাতী গোল করে বসেন। ফলে পিছিয়ে যায় জার্মানি। তবে ৭৩ ও ৮৫ মিনিটে ২ গোল করে জার্মানিকে এগিয়ে দেন কাই হাভের্তজ। ৮৯ মিনিটে জার্মানির হয়ে চতুর্থ গোল করেন নিকলাস ফুলক্রুগ। কিন্তু জিতেও জার্মানির কোনও লাভ হল না। 

Subscribe to get breaking news alerts

২০১৮ সালের পর এবারও বিশ্বকাপের গ্রুপ থেকেই ছিটকে গেল জার্মানি। ৪ বারের বিশ্বচ্যাম্পিয়নদের এত খারাপ পারফরম্যান্স অবাক করার মতো ঘটনা। ২০১৮ সালের আগে যে ১৬ বার বিশ্বকাপের মূলপর্বে খেলেছে জার্মানি, প্রতিবারই অন্তত গ্রুপ টপকাতে পেরেছিল। কিন্তু পরপর ২ বার বিশ্বকাপে সেটাও পারল না এই দল। সম্প্রতি খুব খারাপ খেলছে জার্মানি। ইউরো কাপ ও বিশ্বকাপ মিলিয়ে গত ১২ ম্যাচেই গোল খেয়েছে জার্মানি। 

ন্যুয়ের, টমাস মুলারের মতো একসময় বিশ্বের অন্যতম সেরা ফুটবলাররা একেবারেই ফর্মে নেই। কোস্টারিকার বিরুদ্ধে ম্যাচের শুরুতেই মুলার যে সুযোগ নষ্ট করেছেন, সেটা তাঁর মতো স্ট্রাইকারের কাছে আশা করা যায় না। ন্যুয়েরও এখন সব ম্যাচেই গোল খাচ্ছেন। জার্মানির কোচকে হয়তো এবার সিনিয়রদের বাদ দিয়ে তরুণ ফুটবলারদের দলে নিতে হবে।

আরও পড়ুন-

স্পেনের বিরুদ্ধে ২-১ গোলে জয়, গ্রুপ ই-র শীর্ষে থেকে নক-আউটে জাপান

বিশ্বকাপ শেষ হলেই লিওনেল মেসির সঙ্গে নতুন চুক্তির প্রস্তাব পিএসজি-র

ওস্তাদের মার শেষ রাতে, পোল্যান্ডকে উড়িয়ে বিশ্বকাপের নক-আউটে আর্জেন্টিনা

 
Read more Articles on