স্পেনের বিরুদ্ধে ২-১ গোলে জয়, গ্রুপ ই-র শীর্ষে থেকে নক-আউটে জাপান

| Dec 02 2022, 04:47 AM IST

Kamada

সংক্ষিপ্ত

প্রথমে জার্মানি, তারপর স্পেন, প্রাক্তন ২ বিশ্বচ্যাম্পিয়নকে হারিয়ে গ্রুপ ই-র শীর্ষে থেকে নক-আউটে পৌঁছে গেল জাপান। কাতারে এশিয়ার ফুটবলকে গর্বিত করলেন জাপানের ফুটবলাররা। 

 

গ্রুপের শেষ ম্যাচে স্পেনকে ২-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের নক-আউটে পৌঁছে গেল জাপান। গ্রুপ ই-তে ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকল এশিয়ার দলটি। এই গ্রুপে দ্বিতীয় স্থান পেল স্পেন। শেষ ম্যাচে কোস্টারিকার বিরুদ্ধে ৪-২ গোলে জয় পেলেও, স্পেনের চেয়ে গোলপার্থক্যে পিছিয়ে থাকায় বিশ্বকাপ থেকে বিদায় নিল জার্মানি। প্রথম ম্যাচে কোস্টারিকার বিরুদ্ধে ৭-০ গোলে জয় পেয়েছিল স্পেন। সেই দলের বিরুদ্ধে যে এভাবে অসাধারণ জয় ছিনিয়ে নিয়ে জাপান গ্রুপের শীর্ষে থেকে নক-আউটে পৌঁছে যাবে, সেটা অনেকেই ভাবতে পারেননি। প্রথম ম্যাচে জার্মানিকে ২-১ গোলে হারালেও, দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার কাছে ০-১ গোলে হেরে নিজেদের কাজটা কঠিন করে ফেলে জাপান। কিন্তু শেষ ম্যাচে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে জয় তুলে নিল এশিয়ার দলটি। এবারের বিশ্বকাপে অসাধারণ লড়াই করছে এশিয়ার দলগুলি। তাদের মধ্যে জাপানের পারফরম্যান্সই এখনও পর্যন্ত সবচেয়ে ভাল।

Subscribe to get breaking news alerts

এদিনের ম্যাচের শুরুটা দেখে কিন্তু বোঝা যায়নি জাপান এভাবে জয় ছিনিয়ে নেবে। ম্যাচের ১১ মিনিটেই প্রথম গোল করে স্পেনকে এগিয়ে দেন আলভারো মোরাতা। প্রথমার্ধে আর কোনও গোল হয়নি। কিন্তু দ্বিতীয়ার্ধের খেলা শুরু হতেই ম্যাচের রং বদলে যায়। ৪৮ ও ৫১ মিনিটে পরপর ২ গোল করে এগিয়ে যায় জাপান। ৪৮ মিনিটে প্রথমে সমতা ফেরান রিৎসু দোয়ান। এরপর জয়সূচক গোল করেন আও তানাকা। ৪৬ মিনিটে তাকেফুসা কুবোর পরিবর্তে মাঠে নামেন দোয়ান। মাঠে নামার ২ মিনিটের মধ্যেই তিনি গোল পেয়ে যান। এই পরিবর্তনটাই জাপানকে ম্যাচ জিততে সাহায্য করে। পিছিয়ে পড়ে স্পেন গোল শোধ করার অনেক চেষ্টা করেছিল। কিন্তু জাপানের রক্ষণ অটুট ছিল। ফলে স্পেন আর কোনও সুযোগ পায়নি। যোগ্য দল হিসেবেই জিতে নক-আউটে পৌঁছে গেল জাপান। 

২০০২ সালে নিজেদের দেশে বিশ্বকাপের পর এই প্রথম গ্রুপের শীর্ষে থাকল জাপান। তারা প্রথমবার পরপর ২ বার বিশ্বকাপের নক-আউটে পৌঁছে গেল। ১৯৯৮ সালে প্রথমবার বিশ্বকাপের মূলপর্বের যোগ্যতা অর্জন করার পর এই নিয়ে চতুর্থবার নক-আউটে পৌঁছে গেল জাপান। তবে কোনওদিনই তারা প্রি-কোয়ার্টার ফাইনালের বেশি এগোতে পারেনি। এবার প্রি-কোয়ার্টার ফাইনালে সামনে ক্রোয়েশিয়া। লুকা মডরিচদের বিরুদ্ধে লড়াই করতে পারলে জয় পাওয়া অসম্ভব নয়। যে দল জার্মানি, স্পেনকে হারাতে পারে, তাদের নিয়ে স্বপ্ন দেখাই যায়। 

আরও পড়ুন-

কোস্টারিকার বিরুদ্ধে ৪-২ গোলে জিতেও বিশ্বকাপের গ্রুপ থেকেই বিদায় জার্মানির

বিশ্বকাপ শেষ হলেই লিওনেল মেসির সঙ্গে নতুন চুক্তির প্রস্তাব পিএসজি-র

ওস্তাদের মার শেষ রাতে, পোল্যান্ডকে উড়িয়ে বিশ্বকাপের নক-আউটে আর্জেন্টিনা

 
Read more Articles on