এশিয়া ওশিয়ানিয়া গ্রুপের ভারত পাকিস্তান ডেভিস কাপের ম্যাচ ইসলামাবাদ থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিল অন্তর্জাতিক টেনিস সংস্থা। ভারত পাকিস্তান ডেভিস কাপের ম্যাচ হবে নিরপেক্ষ ভেন্যুতে। তবে এই নিরপেক্ষ ভেনু বেছে নিতে পারবে পাকিস্তান টেনিস ফেডারেশন। নিজেদের সিদ্ধান্তে এমনটাই জানিয়েছে আইটিএফ। আগামী পাঁচটি কাজের দিনের মধ্যে পাকিস্তানকে জানাতে হবে কোথায় তারা এই ম্যাচ খেলতে চায়। নভেম্বর মাসের ২৯ ও ৩০ তারিখ ইসলামাবাদে হওয়ার কথা ছিল ভারত পাকিস্তান টাই। আন্তর্জাতিক টেনিস সংস্থার এই সিদ্ধান্তের ফলে আন্তর্জাতিক ক্ষেত্রে আবার মুখ পুড়ল পাকিস্তানের।

আরও পড়ুন - কোহলির জন্মদিনে ‘বিরাট’ শুভেচ্ছা বার্তা সচিন-শেহওয়াগদের

প্রথমে ভারত পাকিস্তান ম্যাচ হওয়ার কথা ছিল সেপ্টেম্বরে। কিন্তু সেটা পিছিয়ে আসে নভেম্বরের শেষে সপ্তাহে। এরপরই নিরাপত্তার কারণে পাকিস্তান যেতে না চেয়ে ভারতীয় টেনিস অ্যাসোশিয়েসনকে চিঠি দেন খেলোয়াড়রা। মহেশ ভূপতিরা জানান, পাকিস্তানে খেলা হলে তাঁরা যাবেন না। সেই চিঠির কথা উল্লেখ করে আন্তর্জাতিক সংস্থার কাছে ম্যাচ সরিয়ে নেওয়ার আবেদন করে ভারতীয় টেনিস সংস্থা। ভারতের আবেদন পাওয়ার পর একটি নিরপেক্ষ বেসরকারি সংস্থাকে দিয়ে নিরাপত্তা ব্যবস্থা ক্ষতিয়ে দেখে আইটিএফ। সেই রিপোর্ট পাওয়ার পরই আইটিএফ ম্যাচ সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়। আন্তর্জাতিক টেনিস সংস্থা জানিয়েছে, ‘আইটিএফ এবং ডেভিস কাপ কতৃপক্ষের সবার প্রথম কাজ খেলার সঙ্গে যুক্ত থাকা মানুষদের নিরাপত্তা নিশ্চিত করা। আর সেই ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আরও পড়ুন - জন্মদিনে নিজেকেই চিঠি লিখলেন বিরাট কোহলি, কী আছে সেই চিঠিতে

পাকিস্তান যেতে না চেয়ে মহেশদের চিঠি পাওয়ার পর, ভারতীয় টেনিস সংস্থা যেমন আন্তর্জাতিক সংস্থার কাছে ম্যাচ সরিয়ে নেওয়ার আবেদন করে, তেমনই প্ল্যান ‘বি’ হিসেবে লিয়েন্ডারকে সামনে রেখে দ্বিতীয় একটি দল তৈরি করে রেখেছিলেন হিরণ্ময় চট্টোপাধ্যায়রা। দ্বিতীয় দলটির জন্য ভিসার আবেদনেও করে রেখেছিল এআইটিএ। কিন্তু এবার সেসব কিছু করতে হবে না। তবে লিয়েন্ডার দলে থাকবেন কি না সেটা ঠিক করতে এখন কিছুটা হলেও চাপে পরতে হবে ভারতকে। কিন্তু আপাতত পাকিস্তান থেকে ভারতের দাবি মত ভারতীয় দলের ম্যাচ সরিয়ে নেওয়ারে যে সিদ্ধান্ত আন্তর্জাতিক সংস্থা নিয়েছে তাতে খুশি ভারতীয় টেনিস সংস্থা। 

আরও পড়ুন - আবার ফুটবলের দিকে ঝুঁকলো ক্রিকেট, আইপিএলের আসরে ‘পাওয়ার প্লেয়ার’