Asianet News BanglaAsianet News Bangla

পূরণ হল ১৩০ কোটির সোনার স্বপ্ন, জ্যাভলিন থ্রোয়ে সোনা জিতলেন নীরজ চোপডা

টোকিও অলিম্পিকে সোনা জিতে নতুন ইতিহাস তৈরি করলেন নীরজ চোপড়া। কঠিন লড়াইয়ের পর পর ইতিহাসের পাতায় নাম লেখালেন নীরজ। দেশ জুড়ে শুভেচ্ছা বার্তা।
 

Indian Javelin Thrower Neeraj Chopra win GOLD medal in Tokyo 2020 Olympics spb
Author
Kolkata, First Published Aug 7, 2021, 5:49 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টোকিও ২০২০ অলিম্পিকে অবশেষে স্বপ্নপূরণ হল ভারতবাসীর। নীরজ চোপড়ার হাত ধরে প্রথম সোনা জিতল দেশ। এদিন জ্যাভলিন থ্রোয়ের ফাইনালে প্রথম থেকেই নীরজের চোখে-মুখে লক্ষ্য করা গিয়েছিল আত্মবিশ্বাস। দ্বিতীয় থ্রোয়ে ছোড়া নীরজের জ্যাভলিনরে দূরত্ব ৬টি চেষ্টাতেও পার করতে পারেননি অন্যান্য অ্যাথলিটরা। ৮৭.৫৮ মিটার জ্যাভলিন ছুঁড়ে নীরজের গলায় ওঠে সোনার পদক। চেক প্রজাতন্ত্রের জাকুব জেতেন রুপোর পদক। চেক প্রজাতন্ত্রেরই ভেসেলির গলায় ওঠে ব্রোঞ্জ মেডেল।

 

 

ফাইনালে প্রথম রাউন্জে নীরজ জ্যাভলিন ছোড়েন ৮৭.০৩ মিটার। শীর্ষে থেকে প্রথম রাউন্ড শেষ করেন। দ্বিতীয় রাউন্ডে নিজেকে ছাপিয়ে গিয়ে নীরজ ছোড়েন ৮৭.৫৮ মিটার। দ্বিতীয় রাউন্ডের শেষেও শীর্ষস্থান ধরে রাখেন তিনি। কিন্তু তৃতীয় থ্রো ততটা ভালো হয়নি। ৭৬.৭৯ মিটার ছোড়েন নীরজ। তবে নীরজের দ্বিতীয় থ্রো কেউ টপকাতে না পারায় শীর্ষস্থান ধরে রাখেন নীরজ। চতুর্থ ও পঞচম প্রচেষ্টা ফাউল হয় নীরজে। কিন্তু সেরা তিনে থাকার দৌলতে পদক পঞ্চম থ্রোয়ের পরই নিশ্চিৎ করে ফেলেন নীরজ।  ষষ্ঠ তথা শেষ প্রচেষ্টায় ৮৪.২৪ মিটার ছোঁড়েন নীরজ। তবে বাকি কোনও প্রতিদ্বন্দ্বী নীরজের দ্বীতিয় থ্রোয়ের দূরত্ব টপকাতে না পারায় তাঁর সোনা জয় নিশ্চিত হয়ে যায়।    

 

 

সোনা জিতে দেশবাসীর স্বপ্নপূরণ নয়, একগুচ্ছ রেকর্ড তৈরি করলেন নীরজ চোপড়া। ২০০৮ বেজিং অলিম্পিকে অভিনব বিন্দ্রার পর দ্বিতীয় ব্যক্তি হিসেবে ব্যক্তিগত ইভেন্টে সোনা পেলেন নীরজ চোপড়া। একইসঙ্গে স্বাধীনতার পর অলিম্পিক্স অ্যাথলেটিক্সে প্রথম পদক জিতল ভারত। নীরজের সোনা জয়ের সৌজন্য সঙ্গে সঙ্গে  টোকিও অলিম্পিকে ভারত ছাপিয়ে গেল লন্ডন অলিম্পিককেও। লন্ডনে ভারতের ঝুলিতে এসেছিল ৬টি পদক, যা ছিল সর্বোচ্চ। এদিন নীরজের সোনা জয়ে  টোকিও অলিম্পিকে ভারতের পদক সংখ্যা হল ৭। নীরজের সোনা জয়ে দেশজুড়ে উৎসবের পরিবেশ।

Indian Javelin Thrower Neeraj Chopra win GOLD medal in Tokyo 2020 Olympics spb

Follow Us:
Download App:
  • android
  • ios