আমেরিকায় হাউডি মোদী অনুষ্ঠান, ভারত অমেরিকা বন্ধুত্ব নিয়ে নানান কথা উঠে এসেছে দুই দেশের রাষ্ট্রনায়করে কথায়। তার মধ্যেই অন্যতম এনবিএ। আমেরিকায় প্রধান খেলা দুটি, এক বাস্কেটবল আর দ্বিতীয়ত বেসবল। আমেরিকার বাস্কেটবলের খ্যাতি বিশ্বজুড়ে। এনবিএ, যার পুরো কথা, ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন। এবার ভারতরে মাটিতে হতে চলেছে প্রথম এনবিএ ম্যাচ। অক্টোবরেরব ৪ ও ৫ তারিখ মুম্বাইতে স্কারামেন্টো কিংস ও ইন্ডিয়ানা পেসারস একে অপরের মুখমুখি হবে। 

আরও পড়ুন - প্রথমবার ফিফা বেস্ট পুরস্কার পেলেন মেসি, অনুপস্থিত রোনাল্ডো, সেরা কোচ ক্লপ

ভারতের মাটিতে প্রথম এনবিএ নিয়ে উচ্ছ্বসিত আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হাউডি মোদীর মঞ্চে আমেরিকার প্রেসিডেন্ট বলেছিলেন, ‘খুব তারাতারি ভারত আরও একটা বিশ্বসেরা আমেরিকান জিনিস পেতে চলেছে। এনবিএ বাক্সেটবল। আগামী সপ্তাহে হাজার হাজের মানুষ মুম্বাইতে প্রথম এনবিএ ম্যাচ দেখবে। আমার কি নিমন্ত্রণ আছে প্রধানমন্ত্রী মোদি?’ 

আরও পড়ুন - রাজনীতিতে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ অ্যাথলিট দ্যুতির

আমেরিকা থেকে আসা এই খেলা নিয়ে মুম্বাইতে বেশ উন্মাদনা যে আছে সেটা টের পাওয়া যাচ্ছে। ৪ তারিখের প্রথম ম্যাচটি দেখতে পাবেন ৩০০ হাজার তরুণ-তরুণী, আর ৫ তারিখের ম্যাচটি সবার জন্য। উদ্যোক্তারা জানিয়েছেন অনলাইটে টিকিট খুলতেই ঝড়ের গতিতে সেটা বিক্রি হয়েছে, তাই সেদিন ফুল হাউজ আশা করছেন তারা। পাশাপাশি দেশের সেরা গ্রাফিটি শিল্পীরা মুম্বাইয়ের বিভিন্ন এলাকার দেওয়ালে ছবি আঁকবেন এই ইভেন্ট স্মরণীয় করে রাখতে। মুম্বাই তৈরি দেশের প্রথবার এনবিএ আয়োজন করার জন্য। আরও হাউডি মোদীর মঞ্চে যখন প্রেসিডেন্ট ট্রাম্পও বাস্কেটবল নিয়ে কথা বললেন এর উন্মাদনাও পৌছে গেছে অন্য উচ্চতা। খেলার মাঠে ভারত-মার্কিন বন্ধুত্বের প্রতীক হিসেবে এখন উঠে আসছে এনবিএ। 
আরও পড়ুন - বিশ্বজয়ের এক যুগ, স্মৃতিতে প্রথম টি২০ বিশ্বকাপ জয়