Asianet News Bangla

বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল পর দুই ফাইনালিস্টের প্রথম ওয়ান ডে, কেমন গেল দুই দলের ভাগ্য

  • বিশ্বকাপের পর প্রথমবার ৫০ ওভারের ক্রিকেটে দেখা গেল দুই দলকে
  • দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মাঠে নামে ইংল্যান্ড
  • ভারতকে চ্যালেঞ্জ জানিয়ে মাঠে নামে নিউজিল্যান্ড
  • ইংল্যান্ড মাঠে নামে মঙ্গলবার, তার ঠিক একদিন পরে মাঠে নামে নিউজিল্যান্ড
New Zealand and England played their 1st ODI match since World Cup 2019
Author
Kolkata, First Published Feb 6, 2020, 12:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দীর্ঘদিন পর ৫০ ওভারের ফরম্যাটে মাঠে নেমেছিল বিগত বিশ্বকাপ ক্রিকেটের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড। ২০১৯ সালের সেই মহাকাব্যিক ম্যাচের পর ৫ ফেব্নারুয়ারি এই দুই দল-ই তাদের প্রথম একদিনের ম্যাচ খেলে। ইংল্যান্ডের প্রতিপক্ষ ছিল দক্ষিণ আফ্রিকা। আর নিউজিল্যান্ডের প্রতিপক্ষ ছিল ভারত। দেখা গেল বিশ্বকাপ ফাইনালের পর দুই ফাইনালিস্টের মধ্যে একটি দল জয় পেলেও অন্য দলটি পরাজিত হয়েছে প্রতিপক্ষের কাছে।  

২০১৯ সালের ১৪ই জুলাই ফাইনালে মুখোমুখি হয়েছিল দুই যুযুধান প্রতিপক্ষ। বিশ্বকাপ ঘরে তুলতে মরিয়া ছিল দু পক্ষই। কিন্তু দুই দলের ইনিংসের ১০০ ওভার মিলিয়েও ম্যাচের ফলাফল নির্ধারণ করা যায়নি। ফলে একদিবসীয় ক্রিকেটে প্রথমবারের জন্য সুপার ওভার খেলতে নামে দুই পক্ষ। কিন্তু সেখানেও তাদের স্কোর সমান থাকে। সারা ম্যাচে বেশি বাউন্ডারি মারায় জয়ী ঘোষণা করা হয় নিউজিল্যান্ডকে। ৪৪ বছরের অপেক্ষার পর প্রথমবারের জন্য ওয়ান ডে বিশ্বকাপ ঘরে তোলে ইংল্যান্ড। ব্যাটে বলে অসাধারণ পারফরম্যান্স করায় ম্যান অফ দ্য ম্যাচ ঘোষিত করা হয় ইংল্যান্ড আলরাউন্ডার বেন স্টোকস কে। ম্যাচ হারলেও আপামর ক্রিকেটপ্রেমীদের মন জিতে নিয়েছিলেন কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন এবং তার দল। যদিও তারপর থেকে সুপার ওভার আতঙ্ক তাড়া করে ফিরছে তাদের। সেই দিনের পর আরো তিনবার তাদের সুপার ওভারে নামতে হয়েছিল অন্য ফরম্যাটে। একবারও জয়ের মুখ দেখতে পায়নি নিউজিল্যান্ড। 

সেই ম্যাচের পর কেটে গেছে ৬ মাসেরও বেশি। গত মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মাঠে নেমেছিল বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। বিশ্বকাপ ফাইনালের ম্যাচের নায়ক বেন স্টোকস ছিলেন না দলে। দক্ষিণ আফ্রিকার সামনে ৫০ ওভারে ২৫৮ রানের টার্গেট রাখে ইংল্যান্ড। জবাবে ১৪ বল বাকি থাকতে ৩ উইকেট খুইয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে ফেলে দক্ষিণ আফ্রিকা। টেস্ট সিরিজে ইংল্যান্ডের কাছে হারের পর ওয়ান ডে সিরিজের শুরুটা ইতিবাচক ভাবে করলো প্রোটিয়ারা।

অপর বিশ্বকাপ ফাইনালিস্টদের দিকে ছবিটা ছিল অন্যরকম। প্রথমে ব্যাট করে ভারত ৩৪৮ রানের টার্গেট সামনে রাখে নিউজিল্যান্ডের জন্য। রস টেলরের শতরানের দৌলতে ৬ উইকেট খুঁইয়ে প্রয়োজনীয় রান তুলে ফেলে নিউজিল্যান্ড। সঙ্গে স্থাপন করে আরো একটি নতুন রেকর্ড। এটিই নিউজিল্যান্ডের ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে তাদের সর্বোচ্চ রান তাড়া করে জেতা। ভারতের কাছে টি টোয়েন্টি সিরিজে নাস্তানাবুদ হতে হয় কিউয়িদের। তারপর এই জয় স্বস্তি দেবে ব্ল্যাক ক্যাপ্সদের।

Follow Us:
Download App:
  • android
  • ios