সেমিফাইনালে একপেশে ভাবে হারিয়েছেন ফেদেরারকে। মাত্র ৩ সেটের মধ্যে শেষ করেছিলেন ম্যাচ। গোটা ম্যাচে ফেদেরারকে মাথা তোলার সুযোগ দেননি জোকার। আজ নিজের পছন্দের টুর্নামেন্টে ফাইনালে নামতে চলেছেন সার্বিয়ান তারকা। রড লেভার এরিনাতে অষ্টমবার খেতাব জয়ের লক্ষ্যে নোভাক জোকোভিচ। কেরিয়ারে আপাতত ১৬ টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন।তার মধ্যে ৭ টিই অস্ট্রেলিয়ান ওপেন। আজ ফাইনালে তার মুখোমুখি হবেন অস্ট্রিয়ান তারকা ডমিনিক থিয়েম। 

অনেকেই ভাববেন থিয়েম কে হারিয়ে নিজের অষ্টম খেতাব হাতে তোলা এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা জোকোভিচের কাছে। কিন্তু সমীকরণটি হয়তো অত সরল নয়। এর আগে বিভিন্ন টুর্নামেন্টে মুখোমুখি হয়ে জিকোভিচকে যথেষ্ট বেগ দিয়েছেন ডমিনিক থিয়েম। যদিও থিয়েমের সাথে হেড-টু-হেড লড়াইয়ে এখনো অবধি এগিয়ে জোকার। তার পক্ষে ফলাফল ৬-৪। কিন্তু শেষ ৫ বারের সাক্ষাতে ৪ বার-ই ম্যাচের ফলাফল গেছে থিয়েমের পক্ষে। জোকোভিচ জিতেছেন মাত্র ১ বার। শেষ বার নভেম্বর মাসে তারা মুখোমুখি হয়েছিলেন। সেই ম্যাচটিও জিতেছিলেন থিয়েম। তাই অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে থিয়েমের বিরুদ্ধে নামার আগে সতর্ক আছেন জোকোভিচ।

এই মুহুর্তে দুর্দান্ত ছন্দে আছেন ডমিনিক থিয়েম। কোয়ার্টার ফাইনালে তিনি হারিয়েছেন নাদালকে। তারপর সেমিফাইনালে হারিয়েছেন জেরেভকে। ফেদেরার এবং জোকোভিচ, ২ জনের সাথেই শেষ সাক্ষাতে জয় পেয়েছেন তিনি। তাই বিশেষজ্ঞরা একেবারেই হালকাভাবে নিচ্ছেন না থিয়েমকে। যদিও ফাইনাল খেলতে নামার আগে বিনয়ী থিয়েম। একটি সাক্ষাৎকারে তিনি জোকোভিচকে অস্ট্রেলিয়ান ওপেনের রাজা বলে উল্লেখ করেন। আরও জানান যে ম্যাচে ফেভারিট জোকোভিচ। কিন্তু তিনিও শেষ অবধি লড়াই করবেন। 

প্রতিপক্ষ সম্পর্কে সমীহ শোনা গিয়েছে জকোভিচের গলাতেও। শেষ কয়েকবারের সাক্ষাতে যে তাকে হারতে হয়েছে সেই বিষয়টিও মাথায় রয়েছে জোকারের। থিয়েম এখন আগের চেয়ে অনেক পরিণত খেলোয়াড়, জানিয়েছেন জোকোভিচ। থিয়েমের বিরুদ্ধে জিততে গেলে যে কোনো ভুল করা চলবে না ম্যাচে তাও জানিয়েছেন জোকার।