পরপর তিনবার অস্ট্রেলিয়ান ওপেন জিতে ইতিহাস তৈরি করলেন নোভাক জোকোভিচ। ফাইনালে স্ট্রেট সেটে রাশিয়ান তারকা দানিল মেদভেদেভকে হারালেন জোকার। কেরিয়ারের ১৮ তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পাশাপাশি ৯বার অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন সার্বিয়ান টেনিস তারকা। করোনা মহামারীর কারমে ইতিহাসে প্রথমবার পিছিয়ে যায় বিশ্বের অন্যতম সেরা টেনিস প্রতিযোগিতা। অবশেষে সাফল্যের সঙ্গেই শেষ হল এবারের অস্ট্রেলিয়ান ওপেন।

এবার প্রতিযোগিতার শুরু থেকেই দুরন্ত ফর্মে ছিলেন নোভাক জোকোভিচ। ফাইনালে শুরুটা ভালোই করেছিলেন দানিল মেদভেদেভ। লড়াই করেও ৭-৫ ব্যাবধানে হেরে যান তিনি। দ্বিতীয় সেট থেকে নোভাক জোকোভিচের সামনে আর দাঁড়াতে পারেননি দানিল। দ্বিতীয় ও তৃতীয় সেটে রাশিয়ান তারকাকে ৬-২, ৬-২ ব্যবধানে উড়িয়ে দেন জোকার। জোকার তাঁর ৬৭% প্রথম সার্ভ ঠিক করেন। যাতে ৭৩% ক্ষেত্রে তিনি পয়েন্ট জিতে নেন। ১১ টি ব্রেক পয়েন্ট পেয়ে সাতটি কাজে লাগান। সারা ম্যাচে তিনটি এ এবং মাত্র দুটি ডাবল ফল্ট করেই মাত দেন তাঁর রাশিয়ান প্রতিপক্ষকে। নবম অস্ট্রেলিয়ান ওপেন জয়ের পর উচ্ছাসে ফেটে পড়েন সার্বিয়ান তারকা। 

জয়ের পর জোকোভিচ জানান,'রড লেভার এরিনাকে ধন্যবাদ দিতে চাই। প্রত্যেক বছরে এই কোর্টের সঙ্গে সম্পর্কের গভীরতা বেড়ে চলেছে। এই প্রেমটা চলতেই থাকবে।' অস্ট্রেলিয়ান ওপেন জয়ের ফলে কেরিয়ারের ১৮ তম গ্র্যান্ডস্ল্যাম জয় করলেন নোভাক জোকোভিচ। তার সামনে রয়েছেন শুধু রজার ফেডেরার ও রাফায়েল নাদাল। ফেডেক্স ও নাদাল জিতেছেন ২০টি করে গ্র্র্যান্ডস্ল্যাম। এছাড়া একই ট্রফি জয়ের নিরিখেও আরও ওপরে উঠলেন জোকার। রাফায়েল নাদাল ১৩টি অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন, ৯টি অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন জোকোভিচ।