Asianet News BanglaAsianet News Bangla

Padma Bhushan PV Sindhu - সিন্ধুর মুকুটে আরেক পালক, পদ্মভূষণ গ্রহণ করে কী বললেন

সোমবার, রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দের (President Ram Nath Kovind) হাত থেকে পদ্মভূষণ (Padma Bhushan) গ্রহণ করলেন পিভি সিন্ধুর (PV Sindhu)। কী বললেন তিনি?
 

Padma Bhushan PV Sindhu - her reaction after receiving award President Ram Nath Kovind ALB
Author
Kolkata, First Published Nov 8, 2021, 4:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোমবার, ভারতের সেরা ব্যাডমিন্টন (Badminton) খেলোয়াড় পিভি সিন্ধুর (PV Sindhu) মুকুটে যুক্ত হল আরও একটি পালক। রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দের (President Ram Nath Kovind) হাত থেকে দেশের তৃতীয় সর্বোচ্চ অসামরিক পুরস্কার, পদ্মভূষণ (Padma Bhushan) গ্রহণ করলেন তিনি। এদিন নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে, ২০২০ সালের পদ্ম পুরস্কার (Padma Awards 2020) প্রদান করা হয়। প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে প্রতি বছর বিভিন্ন অসামরিক ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখা ভারতীয়দের পদ্ম পুরস্কার দিয়ে সম্মান জানানো হয়। তিনটি বিভাগে এই পুরষ্কারগুলি দেওয়া হয় - পদ্মবিভূষণ (ব্যতিক্রমী এবং বিশিষ্ট পরিষেবা), পদ্মভূষণ (সর্বোচ্চ মানের বিশিষ্ট পরিষেবা) এবং পদ্মশ্রী (বিশিষ্ট পরিষেবা)। 

এদিন পদ্মভূষণ সম্মান পেয়ে, পিভি সিন্ধু সংবাদ সংস্থা এএনআই-কে জানান, এটা তাঁর অত্যন্ত গর্বের মুহূর্ত। এই পুরস্কারের জন্য তিনি ভারত সরকার, সমস্ত কেন্দ্রীয় মন্ত্রী এবং রাষ্ট্রপতিকে কৃতজ্ঞতা জানিয়েছেন। এই ধরনের সম্মান তাঁর মতো ক্রীড়াবিদদের আগামীদিনে আরও ভালো করার জন্য, অনেক উৎসাহ, সমর্থন এবং অনুপ্রেরণা দেয় বলে জানিয়েছেন দুইবারে অলিম্পিক পদক বিজয়ী। তিনি আরও জানিয়েছেন, সবসময় দেশের জন্য নিজের সেরাটা দিতে তিনি কঠোর পরিশ্রম করবেন। সামনে যে যে টুর্নামেন্টগুলিতে তিনি অংশ নেবেন, সেগুলিতে তিনি তাঁর সেরাটাই দিতে পারবেন বলে আশা করছেন এই ভারতীয় শাটলার। 

আরও পড়ুন - রণবীর সিংয়ের সঙ্গে দীপিকা পাডুকোন ও পিভি সিন্ধু, মুম্বই রেঁস্তোরার রাতের ছবি ঝড় তুলল নেট দুনিয়ায়

আরও পড়ুন - ব্রোঞ্জ নিয়ে দেশে ফিরলেন সিন্ধু, রাজকীয় অভ্যর্থনা হায়দরাবাদ বিমানবন্দরে

আরও পড়ুন - দুটি অলিম্পিকে পদক জয় থেকে আগামী লক্ষ্য, এশিয়ানেট নিউজের এক্সক্লুসিভ সাক্ষাৎকারে অকপট সিন্ধু

২০১৫ সালে সিন্ধু, ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক পুরস্কার, পদ্মশ্রী (Padma Shri), পেয়েছিলেন। ২০১৬ সালে পেয়েছিলেন ভারতীয় ক্রীড়া জগতের সর্বোচ্চ সম্মান, খেলরত্ন পুরস্কার (Khel Ratna Award)। তিনিই ভারতের প্রথম দুটি অলিম্পিক পদক বিজয়ী ক্রীড়াবিদ। ২০১৬ সালের রিও অলিম্পিক্সে (Rio Olympics 2016) মহিলাদের ব্য়াডমিন্টন সিঙ্গলস-এ তিনি রৌপ্য পদক পেয়েছিলেন। ২০২১ সালে, টোকিও ২০২০-তে (Tokyo Olympics 2020) ওই একই বিভাগে জিতেছেন ব্রোঞ্জ পদক। এ মাঝে ২০১৮ সালে কমনওয়েলথ গেমস (Commonwealth Games 2018) এবং এশিয়ান গেমসেও (Asian Games 2018) পদক জিতেছিলেন তিনি। ২০১৯ সালে জাপানের নোজোমি ওকুহারাকে (Nozomi Okuhara) হারিয়ে প্রথম ভারতীয় হিসাবে বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ (World Badminton Championships) জিতেছিলেন।

"

২০২১ সালে টোকিও ২০২১-এ মহিলাদের ব্যাডমিন্টন সিঙ্গলস-এ সিন্ধু বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন চিনের হে বিং জিয়াও-কে (He Bing Jiao) ২১-১৩, ২১-১৫ গেমে পরাজিত করে ব্রোঞ্জ জিতেছিলেন। কিন্তু, তারপর থেকে কোর্টে তাঁর সেই পরাক্রম দেখা যায়নি। অক্টোবরেই তিনি সিন্ধু ফ্রেঞ্চ ওপেন ২০২১-এ (French Open 2021) অংশ নিয়েছিলেন। কিন্তু, তাঁর দৌড় থেমে যায় সেমিফাইনালেই। জাপানের সায়াকা তাকাহাশির (Sayaka Takahashi) বিরুদ্ধে হেরে বিদায় নিয়েছিলেন তিনি। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios