Asianet News BanglaAsianet News Bangla

Abhinav Bindra - ফের ভারতকে গর্বিত করলেন অভিনব বিন্দ্রা, এবার অলিম্পিক কমিটির সদস্য বাছবেন তিনি


ভারতকে আরও একবার গর্বিত করলেন অভিনব বিন্দ্রা (Abhinav Bindra)। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (International Olympic Committee)-র সদস্য নির্বাচন কমিশনের সদস্য হলেন তিনি।

Abhinav Bindra joins International Olympic committee's  Members Election Commission ALB
Author
Kolkata, First Published Nov 6, 2021, 12:52 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

২০২১ সালটা ভারতের অলিম্পিক স্পোর্টস-এর জন্য দারুণ গিয়েছে। এই বছরের অলিম্পিকেই সবথেকে বেশি সাফল্য পেয়েছে ভারত। এবার, দেশকে আরও একবার গর্বিত করলেন ভারতের প্রথম ব্যক্তিগত অলিম্পিক সোনা জয়ী ক্রীড়াবিদ, প্রাক্তন শ্যুটার অভিনব বিন্দ্রা (Abhinav Bindra)। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (Inteter Olympic Committee) সম্ভাব্য নতুন সদস্যদের যারা বাছাই ও নিয়োগ করে, সেই বিশেষ মর্যাদা সম্পন্ন আওসি মেম্বার্স ইলেকশন কমিশনের  (IOC Members Election Commission) সদস্য হলেন অভিনব। 

সম্প্রতি, আইওসির এই অন্যতম মর্যাদাসম্পন্ন কমিশনের দুটি আসন ফাঁকা হয়েছিল। এথেন্স অলিম্পিক ২০০৪-এর হাই জাম্প চ্যাম্পিয়ন তথা প্রাক্তন সুইডিস ক্রীড়াবিদ স্টেফান হোম (Stefan Holm) এবং শীতকালীন অলিম্পিক্সে আইস হকিতে স্বর্ণপদক বিজয়ী মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাঞ্জেলা রুগিয়েরো (Angela Ruggiero) - দুজনেরই আইওসি সদস্য নির্বাচন কমিশনের পদের মেয়াদ ফুরিয়েছে। টোকিও ২০২০-র (Tokyo Olympics 2020) পরই আওসি-এর সদস্য হিসাবে হোম-এর মেয়াদ শেষ হয়েছিল। আর রুগিয়েরো একসময় ছিলেন আওসির অ্যাথলিটস কমিশনের চেয়ারম্যান এবং কার্যনির্বাহী বোর্ডেরও সদস্য। ২০১৮ সাল থেকেই তিনি আওসি থেকে ইস্তফা দেন। 

তাঁদের ছেড়ে যাওয়া আসনেই স্থলাভিষিক্ত করা হয়েছে ভারতের প্রথম ব্যক্তিগত অলিম্পিক স্বর্ণপদক বিজয়ী অভিনব বিন্দ্রা এবং কোস্টা রিকার প্রাক্তন রাষ্ট্রপতি লরা চিনচিলা'কে (Laura Chinchilla)৷ ব্রিটেনের রাজকুমারী অ্যানে (Britain's Princess Anne) আওসি-র সদস্য নির্বাচন কমিশনের সভাপতি। অভিনব বিন্দ্রা এবং চিনচিলা যোগ দেওয়ায় এই কমিশনের গঠন সম্পূর্ণ হল। কমিশনের বাকি সদস্যরা হলেন আওসি (IOC)-র সহ-সভাপতি জাইকিং ইউ (Zaiqing Yu), অ্যাসোসিয়েশন অফ ন্যাশনাল অলিম্পিক কমিটিস-এর প্রধান রবিন মিশেল (Robin Mitchell) এবং ইথিওপিয়ার দাগমাওয়িট বারহানে (Dagmawit Berhane)।

Abhinav Bindra joins International Olympic committee's  Members Election Commission ALB

আরও পড়ুন - Leander-Kim - দীপাবলিতে আরও কাছাকাছি লিয়েন্ডার পেজ ও কিম শর্মা, প্রেমের সোচ্চার ঘোষণা, দেখুন

আরও পড়ুন - T20 WC 2021 - ভারতীয় মুসলমান ক্রিকেটাররা কেন মাঠে নামাজ পড়েন না, খোলসা করলেন মহম্মদ কাইফ

আরও পড়ুন - ব্যাট হাতে একেবারে নগ্ন, এই হট ইংরেজ মহিলা ক্রিকেটারই এবার ক্রিস গেইলদের কোচ, দেখুন

এই কমিশনের প্রধান কাজ হল, আইওসি এক্সিকিউটিভ বোর্ডের উপযুক্ত সদস্যদের চিহ্নিত করা এবং তাদের নাম সুপারিশ করা। এরপর তাদের সুপারিশ করা নামগুলিতে আওসি-র অধিবেশনে সিলমোহর দেওয়া হয়। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির এক্সিকিউটিভ বোর্ডে যাতে 'লিঙ্গ এবং ভৌগলিক ক্ষেত্রে'র প্রতিনিধিত্বের সুসম ভারসাম্য বজায় থাকে, তা নিশ্চিত করা এই কমিশনের গুরুদায়িত্ব। সেই সঙ্গে সদস্য বাছাইয়ের ক্ষেত্রে কমিশনকে মাথায় রাখতে হয়, সেই সদস্য যেন আওসি-র অধিবেশনগুলিকে তাঁর দক্ষতা এবং জ্ঞানের মাধ্যমে সম্বৃদ্ধ করতে পারেন। কাজেই এটি আওসি-র অন্যতম গুরুত্বপূর্ণ কমিশন।

Abhinav Bindra joins International Olympic committee's  Members Election Commission ALB

২০০৮ সালের বেজিং অলিম্পিক্সে (Beijing Olympics 2008) পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে সোনা জিতেছিলেন অভিনব বিন্দ্রা। তার আগে পুরুষদের হকিতে ভারত ৮বার সোনা জিতলেও কোনো ভারতীয় ক্রীড়াবিদ ব্যক্তিগত অলিম্পিক সোনা দয় করতে পারেননি। ২০২১ সালে ভারতের হয়ে দ্বিতীয় ব্যক্তিগত অলিম্পিক পদকটি জিতেছেন জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া। ২০১৬ সালের রিও অলিম্পিক্সেও (Rio Olympics 2008) অভিনব ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে পদক জয়ের কাছাকাছি এসেছিলেন। অল্পের জন্য শেষ করেন চতুর্থ স্থানে। এছাড়া তিনি কমনওয়েলথ গেমসে ৭ টি পদক এবং এশিয়ান গেমসে ৩ টি পদকও জিতেছেন।

অন্যদিকে, লরা চিনচিলা, ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত কোস্টা রিকার রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।
 

Follow Us:
Download App:
  • android
  • ios