Asianet News BanglaAsianet News Bangla

T-20 Worldcup 2021- ভারতীয় ক্রিকেট দলের চূড়ান্ত ব্যর্থতা নিয়ে এবার মুখ খুললেন গাওস্কর- আজহারউদ্দিন

দলের ব্যর্থতা না কি দলনায়কের তা নিয়ে মুখ খুললেন ভারতের দুই প্রাক্তন ক্রিকেট তারকা। ভারতের হারের কারণ খুঁজে বার করলেন তারা। সেমিফাইনালের দৌড়ে কি নিজেদের নাম লেখাতে পারবে বিরাট বাহিনী এটা বর্তমানে সবচেয়ে কঠিন প্রশ্ন।  সুনীল গাওস্কর যদিও বলছেন যে চাপে পড়েই ব্যর্থতার শিকার ভারত। 
 

Sunil Gavaskar and md azharduddin have spoken about indian team in t20 worldcup
Author
Kolkata, First Published Nov 3, 2021, 8:46 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টি-২০ বিশ্বকাপের (T-20 World Cup) পরপর দুটি ম্যাচে চূড়ান্তভাবে ব্যর্থ হয়েছে ভারতীয় দল। চলতি মরশুমে বিশ্বকাপে মূলপর্বের প্রথম ম্যাচেই মুখোমুখি হয়েছিল বিরাট বাহিনী ও বাবার ব্রিগেড।  তবে টসে হেরে প্রথমে ব্যাটিং পায় ভারতীয় দল (Team India)।  আর ম্যাচের শুরুতেই শুরু ভারতীয় শক্তির পতন কারণ সেদিন ম্যাচ ধরার সুযোগই পায় নি ভারত। কারণ পাওয়ার প্লে-তেই বড়সড় ধাক্কা পায় ভারত (India)। প্রথমে রোহিত শর্মা (Rohit Sharma) এবং মাত্র কিছু সময়ের ব্যবধানেই কে এল রাহুল ( K L Rahul) ও আউট হয়ে যান।  ক্যাপ্টেন কোহলি (Captain Kohli) ম্যাচের হাল কিছুটা ধরার চেষ্টা করলেও বাকিরা কেউই আশানুরূপ ফল করতে পারে নি।  ফলত যৎসামান্য ওই রানের টার্গেট সম্পূর্ণ করতে বেশি সময়ই লাগে নি পাকিস্তানের। তবে শুধু ব্যাটিং নয় ফিল্ডিং এর ক্ষেত্রেও সেদিন চূড়ান্ত ব্যর্থতার প্রমাণ দিয়েছে ভারত।  প্রায় এক প্রকার এক তরফ ম্যাচ জিতে বেরিয়েছেন বাবর বাহিনী। তবে কেবল প্রথম ম্যাচই নয় দ্বিতীয় ম্যাচেও চরম ব্যর্থ ভারতীয় দল।  এক্ষেত্রেও টসে হেরে প্রথমে ব্যাটিং পায় ভারত।  তবে এদিনের ম্যাচে তুলনামূলক আরও খারাপ ফলাফল মিলেছে ভারতীয় শিবিরের থেকে।  ২০ ওভারে মাত্র ১১০ রান করে সোশ্যাল মিডিয়ায় সাংঘাতিক ট্রোলের শিকার হয়েছিলেন ভারতীয় শিবির। এবার ভারতের এই চূড়ান্ত ব্যর্থতা নিয়ে মুখ খুললেন ভারতের দুই প্ৰাক্তন ক্রিকেট তারকা। 

আরও পড়ুন- T20 WC 2021 - পাক ইনিংসের শেষ চার ওভারই গড়ে দিল তফাৎ, নামিবিয়াকে ৪৫ রানে হারিয়ে সেমিতে বাবররা

টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলের হার প্রসঙ্গে সুনীল গাওস্কর (Sunil Gavaskar) বলেন, 'পাকিস্তানের বিরুদ্ধে হারের ধাক্কা কাটিয়ে উঠতে না পারার ফলেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতকে হারতে হয়েছে। দল মানসিক ভাবে এতটা বিধ্বস্ত হয়ে রয়েছে যে তার প্রভাব দলের খেলায় পড়েছে।' সম্প্রতি এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে গাওস্কর বলেন, 'নিউজিল্যান্ড ভারতকে খেলার সুযোগই দেয় নি এর জন্য তাঁদের অবশ্যই প্রশংসা প্রাপ্য।  তবে ভারত ও যে ফাইট ব্যাক করতে পারে নি তার কারণ হল পাকিস্তানের কাছে হারের ধাক্কা দলকে মানসিক ভাবে বিধ্বস্ত করে দিয়েছে। বিশ্বকাপে গত ১২ বার এই ঘটনা ঘটেনি। এ বার শুধু হারতে হয়নি, খারাপ ভাবে হারতে হয়েছে। সেই হারের ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি ক্রিকেটাররা। ফলত, ওদের আত্মবিশ্বাস একেবারে তলানিতে।' তিনি আরও বলেন যে, পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে যে ভুল করেছিল ভারতীয় দল সেই একই ভুল আবার করেছে নিউজিল্যান্ডের বিরুদ্ধেও। কারণ ম্যাচ জিততে গেলে পাওয়ার প্লে-তে জেতাটা খুবই গুরুত্বপূর্ণ।  আর দুটি ম্যাচেই ভারত (India) পাওয়ার প্লে-তে (Power Play) হেরেছে। আর সেখানেই ওদের হাত থেকে ম্যাচ পুরো বেরিয়ে গেছে। 

আরও পড়ুন- IPL- সিএসকে-থাকতে চান না এমএস ধোনি, তাহলে কী নতুন দলে খেলবেন মাহি

তবে কেবল গাওস্করই নন এ বিষয়ে মুখ খুলেছেন অপর এক ক্রিকেট তারকা মহম্মদ আজহারউদ্দিন (Mohammad Azharuddin)। তাঁর মতে, 'কোহলি (Virat Kohli) একা দোষী নয়। পুরো দল, ম্যানেজমেন্ট, সাপোর্ট স্টাফ সবাই সমানভাবে দোষী এই পুরো বিষয়ে। টুইটে আজহারউদ্দিন বলেন, ‘বিরাট কোহলিকে (Virat Kohli) নিন্দা করছে সবাই কিন্তু এখানে পুরো দল, কোচিং স্টাফ ব্যর্থ। কোনও একজন ব্যক্তি নয়। এটা ভারতীয় ক্রিকেট দলের জন্য ভয়ঙ্কর হ্যালোউইন হয়ে গেছে।' উল্লেখ্য, বর্তমানে সেমিফাইনালের দৌড় থেকে অনেকটাই দূরে ভারত। সেমিফাইনালে পৌঁছাতে যে অঙ্কের ফলাফলটা প্রয়োজন তার সম্ভাবনা অনেকটাই কম ভারতের হাতে।  এবার এই সকল বাঁধা পেরিয়ে ভারত সেমিফাইনালে পৌঁছাতে পারে কি না সেটাই এখন দেখার। 

আরও পড়ুন- Virushka - 'অনুষ্কা কবে ক্রিকেট খেলা শুরু করল ', বিসিসিআইয়ের টুইট দেখেই বললেন 'বিরাট'

 

Follow Us:
Download App:
  • android
  • ios