অলিম্পিক হচ্ছে। বুধবার আন্তর্জাকির অলিম্পিক কমিটি, আন্তর্জাতিক প্যারা-অলিম্পিক কমিটি ও টোকিও ২০২০ আন্তর্জাতিক ফেডারেশন প্রথম দফায় প্লেবুক প্রকাশ করেছে। সেখানেই করোনা-মহামারি সম্পর্কি বিধিনিষেধ নিয়ে একগুচ্ছ সতর্কতা প্রকাশ করা হয়েছে। রুলবুকে বলা হয়েছে, অনুমতি ছাড়া অলিম্পিক গেমসের সঙ্গে যুক্তরা যেন পাব্লিক ট্রান্সপোর্ট ব্যবহার করেন। ক্রীড়াবিদদের সমর্থন করার সময় জোরে জোরে গান না করার কথাও বলা হয়েছে। 

আন্তর্জাতিক ফেডারেশন ও প্রযুক্তিগত কর্মকর্তারারা  জানিয়েছেন করোনাভাইরাস সংকট সত্ত্বেও এগিয়ে যেতে হবে। আর সেই জন্যই করোনাভাইরাস সংক্রান্ত নিয়ম বিধি মেনে চলার করা বলেছে। সেখানে বলা হয়েছে করোনাভাইরাসের সংক্রমণ যাতে না ছড়াতে পারে সেই জন্য অনুগামী বা সমর্থকরা যেন স্টেডিয়ামে গান না করেন। তাঁরা যেন ক্রীড়াবিদদের অনুপ্রেরনা যোগাতে হাত তালি দেন। সংক্রমণ রুখতে খেলা চলাকালীন সময়ে বার, রেস্তোঁরা ও পর্যটন অঞ্চল এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এমনকি স্থানীয় দোকানগুলিতেও না যাওয়ার কথা বলা হয়েছে। আয়োজক দেশে থাকার প্রথম ১৪ জিন ক্রিয়াকলাপ মেনে চলতে হবে। সংশ্লিষ্ট দেশ যদি পাব্লিক ট্রান্সপোর্টে ওঠার অনুমতি না দেয় তাহলে তা মেনে নিতে হবে বলেও জানান হয়েছে। কোভিড সংক্রান্ত সমস্ত পরীক্ষা করার জন্য প্রস্তুত থাকার কথাও বলা হয়েছে রুলবুকে। যাঁরা জাপানে যাবেন তাঁদের কোকো ও স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত জাপানের নিজস্ব অ্যাপ মোবাইল ফোনে ডাউনলোড করতে হবে। খাবার খাওয়া, জল পান ও ঘুমানোর সময় ছাড়া সর্বদা মাস্ক পরতে হবে বলেও নির্দেশ দেওযা হয়েছে। একই সঙ্গে সকলকে নিরাপদ দূরত্ব মেনে চলতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে। 

পোলিওর পর এবার জলে স্যানিটাইজার বিপত্তি , ঘটনাস্থল সেই মহারাষ্ট্র, দেখুন সেই ভাইরাল ভিডিও ...

অখণ্ডতা রক্ষায় তৈরি ভারত, Aero India Show-র মঞ্চ থেকে চিন আর পাকিস্তানকে নিশানা রাজনাথের ...

গত এক বছরেরও বেশি সময় ধরে করোনাভাইরাসের মহামারির সঙ্গে লড়াই চালাচ্ছে বিশ্বের প্রায় প্রতিটি দেশ। আর সেই কারণে রুলবুকের অধিকাংশ নিয়মের সঙ্গে অভ্যস্ত হয়ে উঠেছে বিশ্বের অধিকাংশ মানুষ। রুল বুকে বলা হয়েছে আন্তর্জাতক ফেডারেশন ও প্রযুক্তিবিদদের গেমস চলাকালীন ক্রীড়াবিদের থেকে দু মিটার দূরে থাকতে হবে।