ফেসবুকে যুক্ত হল নতুন ফিচার। ভিডিও কনফারেন্সিং-এর জন্য ফেসবুক মেসেঞ্জার অ্যাপ নিয়ে এল এক নতুন ফিচার যার নাম ম্যাসেঞ্জার রুম। শুক্রবার ফেসবুকের সিইও মার্ক জুকেরবার্গ এই নতুন ফিচারের কথা ঘোষণা করেছেন। এই মেসেঞ্জার রুমে একসঙ্গে ৫০ জন সীমাহীন সময়ে এক সঙ্গে ভিডিও কলিং করতে পারবে। যেখানে জুম অ্যাপ্লিকেশনটি সর্বোচ্চ ৪০ মিনিটের জন্য ভিডিও কলিং করতে দেয়। সেখানে ৫০ জন সীমাহীন সময়ে এক সঙ্গে ভিডিও কলিং করতে পারবে ম্যাসেঞ্জার রুম-এ।

আরও পড়ুন- লঞ্চ হওয়ার আগেই ফাঁস রেডমি টেনএক্স স্মার্টফোনের স্পেশিফিকেশন, রইল এর দুর্দান্ত ফিচারগুলি

ম্যাসেঞ্জার রুমগুলি ব্যবহার করার জন্য কোনও ফেসবুক অ্যাকাউন্ট থাকার দরকার নেই। একজন কেবল আমন্ত্রিত লিঙ্কের মাধ্যমে মেসেঞ্জার রুমে ভিডিও কলিংয়ে যোগ দিতে পারবেন। মেসেঞ্জার রুম-এও  জুমের মতো বৈশিষ্ট্য রয়েছে। ফেসবুক ম্যাসেঞ্জার রুম-এ থাকবে অনেক ভার্চুয়াল রিয়েলিটি এফেক্ট। এর ফলে আপনি আপনার ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড তৈরি করতে পারেন। এতে আপনি কোন জায়গা থেকে ভিডিও কলিং করছেন তা বাকি কাউকে দেখানোর প্রয়োজন হবে না। এই বিকল্পটি নির্বাচন করার জন্য অনেকগুলি অপশন পাবেন। পাশাপাশি এটি ব্যবহার করাও খুব সহজ। 

আরও পড়ুন- নতুন অংশিদার পেয়েই বড় ঘোষণা, হোয়াটসঅ্যাপের সঙ্গে যুক্ত হয়ে ই-কমার্সে নয়া পদক্ষেপ জিও-র

লকডাউন এর পর থেকেই জুম অ্যাপটি ভিডিও কলিংয়ের জন্য বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল। তবে বিশ্বের বহু দেশে এর ব্যবহার নিষিদ্ধ করার পরামর্শ দেওয়া হয়েছে। আসলে জুম অ্যাপটির বিরুদ্ধে গ্রাহকের ব্যক্তিগত ডেটা বিক্রির অভিযোগ উঠেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২১ শে এপ্রিলের মধ্যে, জুম অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা ৩০০ মিলিয়ন ব্যবহারকারীকে ছাড়িয়ে গেছে। এপ্রিলের শুরুতে, দৈনিক ব্যবহারকারীর সংখ্যা ছিল ২০০ মিলিয়ন, যার অর্থ গোপনীয়তা এবং সুরক্ষা নিয়ে বিতর্ক থাকা সত্ত্বেও ব্যবহারকারীর সংখ্যা ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক ইউয়ান এই তথ্য দিয়েছেন।