বিশ্বের সর্ববৃহৎ সোশ্যাল নেটওয়ার্কিং সংস্থা ফেসবুক রিলায়েন্স জিওতে ৫.৭ বিলিয়ন অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৪৩,৫৭৪ কোটি টাকা বিনিয়োগ করে  ৯.৯ শতাংশ শেয়ার কিনে নেওয়ার পরেই বড় ঘোষনা জিও সংস্থার। টেলিকম দুনিয়ার পাশাপাশি ই-কমার্স ব্যবসায় পা রাখলেও সে ভাবে পসার এখনও জমিয়ে উঠতে পারেনি জিও। তবে ফেসবুকের সঙ্গে যুক্ত হওয়ার পরেই অ্যামাজন ফ্লিপকার্ট কে টেক্কা দিতে জিওমার্ট নিয়েছে নতুন উদ্যোগ। বুধবারেই মুকেশ আম্বানি সংস্যা জিওমার্ট এর হোয়াটসঅ্যাপ যুক্ত হয়ে নতুন ভাবে শুরু হতে চলেছে জিওমার্ট।

আরও পড়ুন- দেশের অন্যতম বাণিজ্যিক চুক্তি, ৫.৭ বিলিয়ন ডলারে জিওর ৯.৯ শতাংশ শেয়ার কিনল ফেসবুক সংস্থা

বুধবারেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ফেসবুকের রিলায়েন্স জিওতে বিনিয়োগের ঘোষণার কথা জানায় ফেসবুক সংস্থা। বিশ্বের সর্ববৃহৎ সোশ্যাল নেটওয়ার্কিং সংস্থা ফেসবুক রিলায়েন্স জিওতে ৫.৭ বিলিয়ন অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৪৩,৫৭৪ কোটি টাকা বিনিয়োগ করে  ৯.৯ শতাংশ শেয়ার কিনেছে। এদিন সকালেই বিশেষ এক বিবৃতিতে জুকেরবার্গ জানিয়েছিলেন, এই চুক্তির ফলে জিও-র পরিষেবা আরও উন্নত করতে সাহায্য করবে। পাশাপাশি জিও-র সঙ্গে হোয়াটসঅ্যাপেরও সংযুক্তিকরণের ইঙ্গিত দেন তিনি। সেই মত এদিনে বেলার দিকেই রিলায়েন্স সংস্থা এমন সিদ্ধান্ত গ্রহণ করেন।

আরও পড়ুন- সস্তায় গ্রাহকরা পেয়েছিল ইন্টারনেট ব্যবহারের সুবিধা, মুকেশ আম্বানির সংস্থা কী কী প্ল্যান নিয়ে হাজির

মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ইতিমধ্যেই দেশের বেশ কিছু স্থানে যেমন- নভি মুম্বাই ও কল্যাণ এলাকায়, মহারাষ্ট্রের থানে-তে জিও মার্টের ই-কমার্স পরিষেবা শুরু হয়ে গিয়েছে। এবারে এই সুবিধা দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছনোর উদ্যোগ নেওয়া হয়েছে।  এর ফলে এলাকার বিভিন্ন কোনে থাকা দোকান থেকে প্রতিটি বাড়িতে সরাসরি জিনিস পৌঁছে দেবে জিওমার্ট। এর ফলে দেশের ছোট বড় ব্যবসায়ীরা সরাসরি হোয়াট্সঅ্যাপের মাধ্যমে গ্রাহকদের সঙ্গে যুক্ত থাকতে পারবেন। এদিকে হোয়াট্সঅ্যাপেও কয়েকদিনের মধ্যেই  পেমেন্ট সার্ভিস চালু হওয়ার কথা। ফলে প্রায় হোয়াট্সঅ্যাপ ব্যবহারকারী ৪০ কোটি গ্রাহকের কাছে খুব শীঘ্রই হোয়াট্সঅ্যাপে পে জনপ্রিয় হয়ে উঠবে সেই বিষয়েও আশাবাদী জিও ও ফেসবুক দুই সংস্থা।