Asianet News BanglaAsianet News Bangla

এই অ্যাপগুলি মোবাইলে থাকলে খুব সাবধান, তথ্য চুরি যাওয়ার আগেই এগুলি আনইনস্টল করুন

কয়েক মাস ধরেই বেশ কিছু অ্যাপকে নিষিদ্ধ করছিল গুগল। আর এর মাধ্যমে গ্রাহদের নিরাপত্তা সুনিশ্চিত করছিল তারা। গুগলের তরফে আগেই জানানো হয়েছিল যে, কোনও অ্যাপের বিরুদ্ধে যদি প্রতারণার কোনও অভিযোগ পাওয়া যায় তাহলে সেই অ্যাপ অবিলম্বে ব্যান করা হবে।

Google bans 3 dangerous apps from Play Store for stealing personal data bmm
Author
Kolkata, First Published Oct 17, 2021, 5:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গ্রাহকদের সুরক্ষার কথা মাথায় রেখে বড় পদক্ষেপ করেছে গুগল (Google)। কয়েকদিন আগেই ১৫০টির বেশি অ্যাপ নিষিদ্ধ (apps ban) করেছিল এই সার্চ ইঞ্জিন জায়ান্ট। গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট (Bank Account) থেকে টাকা চুরি করার মতো অভিযোগ উঠেছিল এই অ্যাপগুলির বিরুদ্ধে। এবারও আরও বেশ কয়েকটি অ্যাপকে নিষিদ্ধ করল গুগল। সেই অ্যাপগুলির বিরুদ্ধে গ্রাহকের বিভিন্ন অ্যাকাউন্টের লগইন তথ্য (Login Information) চুরি (steal) করার অভিযোগ উঠেছে।

কয়েক মাস ধরেই বেশ কিছু অ্যাপকে নিষিদ্ধ করছিল গুগল। আর এর মাধ্যমে গ্রাহদের নিরাপত্তা সুনিশ্চিত করছিল তারা। গুগলের তরফে আগেই জানানো হয়েছিল যে, কোনও অ্যাপের বিরুদ্ধে যদি প্রতারণার কোনও অভিযোগ পাওয়া যায় তাহলে সেই অ্যাপ অবিলম্বে ব্যান করা হবে। সেই অনুযায়ী কোনও অ্যাপের বিরুদ্ধে অভিযোগ পেলে সঙ্গে সঙ্গে সেই অ্যাপ নিষিদ্ধ করছে গুগল। এবারও তিনটি অ্যাপের বিরুদ্ধে অভিযোগ পেয়ে পদক্ষেপ করল এই সার্চ ইঞ্জিন জায়ান্টটি। 

আরও পড়ুন- মিলেছে সময়, মঙ্গলবার সাংসদ পদ থেকে ইস্তফা দেবেন বাবুল সুপ্রিয়

সম্প্রতি, মোট তিনটি অ্যাপ ব্যান করেছে গুগল। সেগুলি হল, Magic Photo Lab - Photo Editor, Blender Photo Editor-Easy Photo Background Editor, এবং Pics Photo Motion Edit 2021। এই তিনটি অ্যাপের বিরুদ্ধে তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ তোলা হয়েছে। 

আরও পড়ুন- উত্‍সবের মরশুমে জ্বালানির জ্বালায় জ্বলছে সাধারণ, আরও বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

সবার প্রথম এই অ্যাপগুলিকে চিহ্নিত করেছিল সিকিউরিটি ফার্ম কাসপারস্কাই। সংস্থার তরফে জানানো হয়, ফেসবুর লগইন মেকানিজম হুবহু কপি করে গ্রাহকের ইউজারনেম থেকে শুরু করে পাসওয়ার্ড হাতিয়ে নেওয়া চেষ্টা করে যাচ্ছিল সেই তিনটি অ্যাপ। এমনকী, এই অ্যাপগুলি গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকেও টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ তোলা হয়েছে। আর সেই অভিযোগ সামনে আসার পরই প্লে স্টোর থেকে এই তিনটি অ্যাপকে নিষিদ্ধ করে দেয় গুগল। 

আরও পড়ুন- নবান্নের নির্দেশ, সৌন্দর্যায়নের জন্য ১০ কোটি টাকার আলোকসজ্জা মুর্শিদাবাদে

কীভাবে এই অ্যাপগুলি তথ্য হাতিয়ে নিত?
এ প্রসঙ্গে কাসপারস্কাই জানিয়েছে, অনেক ক্ষেত্রেই বিভিন্ন ওয়েবসাইট বা নতুন কোনও মোবাইল অ্যাপ খোলার পর আমরা দেখতে পাই যে সেখানে লেখা রয়েছে 'লগইন উইথ ফেসবুক'। এই লেখা দেখার পরই আমরা তাতে ক্লিক করি। আসলে এর ফলে সময় অনেকটাই বেঁচে যায় আর নতুন করে অ্যাকাউন্ট খোলারও প্রয়োজন হয় না। সাধারণ মানুষের এই সুযোগ নিয়েই তথ্য হাতিয়ে নিত অ্যাপগুলি। এভাবেই অ্যাপগুলি ফেসবুকে লগইনের যাবতীয় তথ্য হাতিয়ে, গ্রাহকের ব্যক্তিগত বিভিন্ন তথ্য চুরি করার চেষ্টা করে যাচ্ছিল। 

কীভাবে এই অ্যাপগুলির হাত থেকে রেহাই পাবেন গ্রাহকরা? 
অভিযোগ পাওয়ার পরই এই অ্যাপগুলিকে নিষিদ্ধ করে দিয়েছে গুগল। প্লে স্টোরে আর এই অ্যাপগুলিকে পাওয়া যাবে না। কিন্তু, কারও ফোনে যদি এই অ্যাপগুলির মধ্যে কোনও একটি থাকে তাহলে তা অবিলম্বে আনইনস্টল করতে হবে। এরপর আপনার ফেসবুর অ্যাকাউন্টের ইউজার নেম ও পাসওয়ার্ড বদলে দিন। তাহলে আর ক্ষতির সম্ভাবনা থাকবে না। 

এছাড়া প্লে স্টোর থেকে কোনও অ্যাপ ডাউনলোড করার আগে সেটি ভালো করে যাচাই করে নিন। খুব বেশি অপরিচিত অ্যাপ ব্যবহার করবেন না। যে কোনও অ্যাপের তথ্য যাচাই করে নিন। তারপরই সেটি ডাউনলোড করুন। এছাড়া অ্যাপের ভাষা থেকে শুরু ব্যাকরণগত বা তথ্যগত বিভিন্ন ভুল ভালো করে যাচাই করে নিন। খটকা লাগলে সেই অ্যাপ ইনস্টল করবেন না। কোনও অ্য়াপে মোবাইল নম্বর দেওয়ার আগে ঠিক করে দেখে নেবেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios