Asianet News BanglaAsianet News Bangla

উত্‍সবের মরশুমে জ্বালানির জ্বালায় জ্বলছে সাধারণ, আরও বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

পুজোর আগে থেকেই বেড়ে চলেছে জ্বালানির দাম। পুজোর পরও দাম বাড়া অব্যাহত রয়েছে। আর তার প্রভাব পড়েছে বাজারেও। জ্বালানির দাম বাড়ার ফলে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামও বেড়ে গিয়েছে। 

Petrol and Diesel Prices Hiked For 4th Straight Day bmm
Author
Kolkata, First Published Oct 17, 2021, 11:37 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অব্যাহত রয়েছে জ্বালানির (Fuel price) মূল্যবৃদ্ধি। উৎসবের মরশুমেও লাগাতার তেলের দাম বৃদ্ধি করে চলেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। আজ ফের বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম (Petrol and Diesel Prices)। কলকাতায় (Kolkata) লিটারপ্রতি পেট্রোলের দাম (Petrol Price) বাড়ল ৩৩ পয়সা আর ডিজেলের দাম (Diesel Price) বেড়েছে ৩৫ পয়সা। এর ফলে কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে দাঁড়াল ১০৬ টাকা ৪৩ পয়সা। তবে এই দৌড়ে পিছিয়ে নেই ডিজেলও। তাও সেঞ্চুরির পথে এগিয়ে যাচ্ছে। আজ কলকাতায় লিটার প্রতি ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৭ টাকা ৬৮ পয়সা। 

পুজোর (Durga Puja) আগে থেকেই বেড়ে চলেছে জ্বালানির দাম। পুজোর পরও দাম বাড়া অব্যাহত রয়েছে। আর তার প্রভাব পড়েছে বাজারেও। জ্বালানির দাম বাড়ার ফলে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামও বেড়ে গিয়েছে। করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে বেসামাল দেশের আর্থিক অবস্থা। কাজ হারিয়েছেন বহু মানুষ। অনেকের মাইনেও অর্ধেক করে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে যাওয়ায় সমস্যায় পড়েছেন মধ্যবিত্তরা।

আরও পড়ুন- সাপ ধরা নেশা, সাপ না মারার বার্তা নিয়ে রাজ্যে রাজ্যে ঘুরে বেড়ান 'স্নেক সেভার' আনসারি

বিশ্ব জুড়ে জ্বালানি তেলের চাহিদা বাড়লেও, তেল রফতানিকারী দেশগুলির সংগঠন ওপেক দিন পিছু উৎপাদন নির্দিষ্ট পরিমাণে বেঁধে রাখার সিদ্ধান্ত নিয়েছে। তার জেরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭২ থেকে বেড়ে ৮২ ডলারে পৌঁছে গিয়েছে। এদিকে আবার এই তেলের উপর ট্যাক্স যোগ করছে কেন্দ্র ও রাজ্যগুলি। যার ফলে তেলের দাম আরও বেড়ে যাচ্ছে। আর তাতেই তেলের দামে ছ্যাঁকা লাগছে। 

আরও পড়ুন- 'খোদ পশ্চিমবঙ্গের দুর্গা প্রতিমা ভাঙা হয়েছে', পুজোয় হিংসার ইস্যুতে বিস্ফোরক দিলীপ-শুভেন্দু

এদিকে উত্‍সবের মরশুমে তেলের দাম বাড়ায় সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। আনন্দের মাঝেও তাঁদের মন খারাপ রয়েছে। কারণ তেলের দামের পাশাপাশি বাড়ছে রান্নার গ্যাস সিলিন্ডারের দামও। রান্নার গ্যাস এবার হাজার টাকার দিকে এগোচ্ছে। তার মধ্যে প্রায় রোজই বাড়ছে পেট্রোল ও ডিজেলের দাম। করোনা পরিস্থিতিতে যখন নাগরিকদের পকেটে টান পড়েছে, সেই সময় ফের জ্বালানির দাম বাড়ায় মাথায় হাত মধ্যবিত্তের। এই অবস্থায় নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধির আশঙ্কা দেখা দিয়েছে। 

আরও পড়ুন- দেশের নিরাপত্তা জোরদার করতে বাড়তি ক্ষমতা বিএসএফকে, মিটবে অনুপ্রবেশের সমস্যা, দাবি সুকান্তর

তেলের দাম বেড়ে যাওয়ার ফলে জিনিসপত্রের দামও বাড়ছে। উৎসবের মরশুমে মাছ-মাংস থেকে সবজির দাম এখন অনেকটাই বেশি। এর জেরে সাধারণ মানুষের অবস্থা দিশেহারা। করোনা আবহে কাজ হারানো পরিবারগুলির আশঙ্কা এভাবে তেলের দাম বাড়তে থাকলে কীভাবে সামলানো যাবে। পাশাপাশি পেট্রোলের সঙ্গে ডিজেলের দামও ১০০-র গণ্ডি ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।  

Follow Us:
Download App:
  • android
  • ios