Asianet News BanglaAsianet News Bangla

Google Meet Update-একসঙ্গে ৫০০ জনের গুগল মিটে যোগদানের সুযোগ, সেই সঙ্গে এসেছে নয়া ব্যাকগ্রাউন্ড ফিচার

একসঙ্গে ৫০০ জন গুগল মিটে যোগদান করতে পারবে। একটি ব্লগ পোস্টের মাধ্যমে খবরটি জানানো হয়। গুগল ওয়ার্কশপ বিজনেস প্লাস,এন্টারপ্রাইজ স্ট্যান্ডার্ড, এন্টারপ্রাইজ প্লাস ও এডুকেশন প্লাস প্ল্যানের জন্যই গুগল মিটের এই নতুন আপডেট করা হয়েছে বলে জানা যাচ্ছে।

Google Meet adds support for up to 500 participants in a video meeting
Author
Kolkata, First Published Nov 19, 2021, 3:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টেকনোলজির দুনিয়ায়(Technology Industry) প্রায় প্রতিদিনই নিত্য নতুন ফিচারের(New Features) যোগ কিন্তু হয়েই চলেছে। ইন্সটা থেকে ট্যুইটার, হোয়াটসঅ্যাপ, ইউটিউবে এসেছে ভিন্নস্বাদের ফিচার। টেক দুনিয়ায় নতুন ফিচার যোগের দৌঁড়ে এবার এগিয়ে গেল গুগল মিট। অতিমারি করোনা পরিস্থিতির জেরে অনলাইন ক্লাস, ওয়ার্ক ফর্ম হোমের দৌলতে দৈনন্দিনজীবনের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে গুগল মিট। ভিডিও মিটিং-র(Video Meeting) জন্য এই অ্যাপটির জুড়ি মেলা ভার। এবার থেকে একসঙ্গে ৫০০ জন গুগল মিটে যোগদান করতে পারবে(500 Participant Can add at a time)। একটি ব্লগ পোস্টের মাধ্যমে করা হয় এই বিশেষ ঘোষণাটি। গুগল ওয়ার্কশপ বিজনেস প্লাস,এন্টারপ্রাইজ স্ট্যান্ডার্ড, এন্টারপ্রাইজ প্লাস ও এডুকেশন প্লাস প্ল্যানের জন্যই গুগল মিটের এই নতুন আপডেট করা হয়েছে বলে জানা যাচ্ছে। গুগলের তরফে আরও জানানো হয়েছে,সহকর্মী, ক্লায়েন্টস, কাস্টোমারদের সঙ্গে যাতে মিটিং-এ একসঙ্গে অনেকে যোগদান করতে পারে অর্থাৎ মিটিং-র পরিধিকে বাড়ানোর জন্যই এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোভিড ১৯-র সময় হঠাৎ করেই যখন ওয়ার্ক ফর্ম হোম বা অনলাইন ক্লাসের চাহিদা বাড়তে থাকে তখনঅপরিহার্য হয়ে ওঠে গুগল মিট। বলা বাহুল্য, বর্তমানে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়েছে ঠিকই,শুরু হয়েছে অফ লাইন ক্লাসও, খুলেছে বেশ কিছু কর্মক্ষেত্রও। তবুও গুগল মিটের প্রয়োজনে কিন্তু এতটুকু ঘাটতি পরেনি। 

বলা বাহুল্য,টিম মাইক্রাসফ্ট সম্প্রতি একটা ভিডিও মিটে একসঙ্গে ১ হাজার জনকে যোগদান করার অনুমতি দিয়েছে যা গুগলের থেকে ৫০ শতাংশ বেশী। যে কাউকে লাইভ স্ট্রিমিং করার জন্য অনুমতি দিয়েছে গুগল মিট। খুব শীঘ্রই আসতে চলেছে এই বিশেষ ধরনের পরিষেবা।  উল্লেখ্য, গুগের তরফে ঘোষণা করা হয়েছে,কিছু ইউজার ইতিমধ্যেই এই সুবিধা উপভোগ করার সুযোগ পেয়ে গেছেন। আগামী দিনে সকলেই এই সুবিধা পেয়ে যাবেন। যাদের অন্যধরনের কোনও গুগল মিটের প্ল্যান রয়েছে তাঁরা কিন্তু এই সুযোগ পাবেন না। এই পরিষেবা কিন্তু তাঁরা পাবেন না যাঁদের গুগল ওয়ার্কশপ এসেনশিয়ালস,বিজনেস স্টাটার,বিজনেস স্টান্ডার্ড,এন্টারপ্রাইজ এসেনশিয়ালস,এডুকেশন ফান্ডামেন্টলস,পোর্টলাইন, ননপ্রফিটস, দ্য টেকনিক্যাল অ্যান্ড লার্নিং আপগ্রেড এবং জি স্যুট বেসিস বা বিজনেস প্ল্যানস রয়েছে। 

আরও পড়ুন-Insta Verification-সেলফি ছড়া খুলবে না ইন্সটা অ্যাকাউন্ট,নতুন ইউজারদের জন্য নয়া নিয়ম

আরও পড়ুন-Social brief outage-বিশ্বজুড়ে গুগল ক্লাউড বিভ্রাট,বন্ধ হয়ে গিয়েছিল গুগল ক্লাউড সহ স্ন্যাপচ্যাট, স্পটিফাই

একসঙ্গে ৫০০ জনের গুগল মিটে যোগদানের সুযোগ আনার পাশাপাশি গুগল মিট নিয়ে এসেছে আরও একটি নতুনফিচার। গুগল মিট নিয়ে এসেছে লাইট অ্যাডজাস্টমেন্ট ফিচার। এই ফিচাররে সুবাদে আরও উজ্জ্বল হয়ে ওঠে স্ক্রিনের ভিডিওটি। ২০২০ সালে ভিডিও কলিং অ্যাপ লো লাইট মোড নিয়ে এসেছিল। প্রসঙ্গত, গুগল মিট নিয়ে এসেছে ব্যাকগ্রাউন্ড এফেক্ট চেঞ্জ করার জন্য নতুন ফিচার। গুগল ওয়ার্কশম কাস্টমার, জি স্যুট বেসিস এবং বিজনেস কাস্টমাররা এই ফিচার ব্যবহারের সুযোগ পাবেন। গুগল মিট নিয়ে এসেছে নতুন ধরনের ব্যাকগ্রউন্ড অ্যানিমেশন অর্থাৎ লাইটিং-র পরিবর্তন, স্নো ফলস ও বৃষ্টির অ্যানিমেশন। ব্যবাহারকারীরা তাঁদের স্থান-কাল নির্বিশেষে এই অ্যানিমেশন গুলো ব্যবহারের সুযোগ পাবেন। এছাড়াও ভিডিও-র রং, লাইট ও ফিল্টার পরিবর্তনের সুযোগ পাবেন ইউজাররা। 

 


Follow Us:
Download App:
  • android
  • ios