Asianet News BanglaAsianet News Bangla

ইলেকট্রিক বিলে মিলবে একশো শতাংশ ছাড়! কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার দিচ্ছে এই সুযোগ

আপনার জন্য এমন একটি কৌশল রয়েছে, যা আপনার বিদ্যুৎ বিলকে বছরের পর বছর 'জিরোতে নামিয়ে আনবে। সে আপনি যতই এসি বা কুলার চালান না কেন?

How you can save up to 100 Percent on Electricity Bills with Government Subsidy on Solar Panel bpsb
Author
Kolkata, First Published Jun 22, 2022, 12:57 AM IST

গ্রীষ্ম হোক বা শীত, আমরা সব ঋতুতেই বাড়িতে সমস্ত ইলেকট্রনিক গ্যাজেট ব্যবহার করি, যা আমাদের মাসিক বিদ্যুৎ বিলের উপর সরাসরি প্রভাব ফেলে। আপনিও যদি প্রতি মাসের বিদ্যুতের বিল নিয়ে বিরক্ত হয়ে থাকেন, তাহলে আপনার জন্য এমন একটি কৌশল রয়েছে, যা আপনার বিদ্যুৎ বিলকে বছরের পর বছর 'জিরোতে নামিয়ে আনবে। সে আপনি যতই এসি বা কুলার চালান না কেন? আসুন আমরা এই কৌশলটি সম্পর্কে বিস্তারিত জানি।

এই কৌশল থেকে বিদ্যুৎ বিল আসবে 'জিরো'!

প্রথমত, আসুন জেনে নেওয়া যাক আমরা এখানে কোন কৌশলটির কথা বলছি যাতে আপনার মাসিক বিদ্যুৎ বিল শূন্যে চলে আসে। আমরা আপনাকে 'সৌর শক্তি' ব্যবহার করার পরামর্শ দিচ্ছি যার অনেক সুবিধা রয়েছে। আসুন আমরা আপনাকে বলি যে আপনি যদি সোলার প্যানেল ব্যবহার করেন তবে আপনি সরকারের কাছ থেকেও প্রচুর আর্থিক সহায়তা পাবেন। সৌরশক্তির সাহায্যে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন করতে পারেন এবং ব্যয়বহুল বিদ্যুৎ বিল থেকেও মুক্তি পেতে পারেন।

বছরের পর বছর বিনামূল্যে বিদ্যুৎ ব্যবহার করুন
সৌর প্যানেল ইনস্টল করার সময়, আপনি সরকারের কাছ থেকে একটি ভর্তুকিও পাবেন (সাবসিডি অন সোলার প্যানেল)। একটি সৌর প্যানেল ইনস্টল করার খরচ হল এককালীন বিনিয়োগ, তারপর আপনি সেই প্যানেলটি বছরের পর বছর বিদ্যুৎ ব্যবহারের জন্য ব্যবহার করতে পারবেন। জেনে রাখা ভালো, যে একটি সোলার প্যানেলের আয়ু প্রায় ২৫ বছর, যার সহজ অর্থ হল ২৫ বছরের জন্য আপনি বিদ্যুৎ বিল থেকে মুক্ত থাকবেন এবং আপনি বিনামূল্যে বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন।

সোলার প্যানেল বসানোর জন্য সরকারি ভর্তুকি
এই বিষয়টা জেনে রাখো ভালো যে বর্তমান সময়ে সরকারও সৌর শক্তির প্রচার চালাচ্ছে। এমন পরিস্থিতিতে, নতুন এবং নবায়নযোগ্য শক্তি মন্ত্রক একটি নতুন সোলার রুফটপ স্কিম শুরু করেছে, যার অধীনে তিন কিলোওয়াট পর্যন্ত সোলার প্যানেল স্থাপনের জন্য ৪০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেওয়া হচ্ছে।

উদাহরণস্বরূপ, আপনি যদি দুই কিলোওয়াট সোলার প্যানেল ইনস্টল করেন, তাহলে আপনাকে প্রায় ১.২ লাখ টাকা খরচ করতে হবে। এমন পরিস্থিতিতে, ৪০% অর্থাত্ প্রায় ৪৮ হাজার টাকা ভর্তুকি দেওয়ার পরে, আপনার জন্য ব্যয় কমিয়ে ৭২ হাজার টাকা করা যেতে পারে।

সোলার প্যানেল বসানোর আগে দেখে নিন আপনার বাড়িতে কত বিদ্যুৎ ব্যবহার হচ্ছে এবং তারপর সেই অনুযায়ী প্যানেল বসান। এছাড়াও, আপনি সরকারের অফিসিয়াল ওয়েবসাইট, https://solarrooftop.gov.in/-এ সোলার রুফটপ ইনস্টল করার জন্য আবেদন করতে পারেন।

Follow Us:
Download App:
  • android
  • ios