Asianet News BanglaAsianet News Bangla

ISRO SSLV Launch করবে ৭ অগাষ্ট, জেনে নিন কী এর বিশেষ বৈশিষ্ট্য, কেন আবার মহাকাশে যান পাঠানো হচ্ছে

এইবার SSLV ISRO-এর তরফে আকাশে এক অনন্য কীর্তি করবে, যা আগামী রবিবার লঞ্চ হতে চলেছে। এই উৎক্ষেপণটিকে SSLV-এর কারণে বিশেষ বলে মনে করা হচ্ছে, যার কারণে ISRO-র তালিকায় আরও একটি রেকর্ড যুক্ত হতে চলেছে।
 

ISRO will launch SSLV on August 7 know its new mission and special features BDD
Author
Kolkata, First Published Aug 3, 2022, 1:40 PM IST

ইসরো ক্রমাগত উন্নতির পথে এগিয়ে চলেছে এবং আকাশে একের পর এক রেকর্ড গড়ছে। ISRO আকাশে অনেক পর্যবেক্ষণমূলক কাজ করেছে এবং এখন আবার একটি বড় কীর্তি করতে চলেছে। বিশেষ বিষয় হল এইবার SSLV ISRO-এর তরফে আকাশে এক অনন্য কীর্তি করবে, যা আগামী রবিবার লঞ্চ হতে চলেছে। এই উৎক্ষেপণটিকে SSLV-এর কারণে বিশেষ বলে মনে করা হচ্ছে, যার কারণে ISRO-র তালিকায় আরও একটি রেকর্ড যুক্ত হতে চলেছে।

আসুন জেনে নেওয়া যাক কী এই SSLV এবং এর কারণে এই মিশনটিকে কীভাবে বিশেষ হিসেবে বিবেচনা করা হচ্ছে। এটি ছাড়াও, এটি ব্যাখ্যা করে যে এই সময় কেন SSLV প্রয়োজন এবং সেগুলি কীসের জন্য ব্যবহার করা হয়।

SSLV কি?
 ইসরো প্রায়শই যে কোনও উপগ্রহের জন্য PSLV বা GSLV ব্যবহার করে। তবে এবার SSLV-এর আশ্রয় নেওয়া হচ্ছে। SSLV এর পূর্ণরূপ হল Small Satellite Launch Vehicle. সহজভাবে বললে, এই রকেটটি ছোট উপগ্রহ উৎক্ষেপণের জন্য ব্যবহৃত হয়। এই কারণে, ছোট উপগ্রহগুলিকে পৃথিবীর নিম্ন কক্ষপথে পাঠানো হয়। এই কারণে, ৫০০ কেজি পর্যন্ত উপগ্রহ নিম্ন পৃথিবীর কক্ষপথে ছেড়ে দেওয়া হয়।

একই সময়ে, PSLV আকাশে ১৭৫০ কেজি পর্যন্ত ওজন বহন করে। অর্থাৎ এখন SSLV-এর মাধ্যমে ছোট উপগ্রহের কাজ করা হবে। করোনাভাইরাস মহামারী এবং পরবর্তী লকডাউনের কারণে SSLV-এর প্রথম লঞ্চ থামিয়ে দেওয়া হয়েছে। ISRO প্রাথমিকভাবে এই বছরের প্রথম ত্রৈমাসিকে মিশনটি চালু করার পরিকল্পনা করেছিল। এটি পরীক্ষা করতেও দীর্ঘ সময় লেগেছে।

ISRO মার্চ মাসেই সলিড বুস্টার স্টেজ (SS1) এর গ্রাউন্ড টেস্টিং পরিচালনা করেছে, যা লঞ্চিং যানকে শক্তি দেয়। ISRO জানিয়েছে যে সম্প্রতি পরিচালিত সফল পরীক্ষা SSLV (SSLV-D1) এর ফ্লাইটের জন্য আত্মবিশ্বাস দিয়েছে। কেন্দ্র এই প্রকল্পের জন্য ১৬৯ কোটি টাকা বরাদ্দ করেছে এবং SSLV-D1, SSLV-D2 এবং SSLV-তে কাজ করা হচ্ছে।

আরও পড়ুন- SAMSUNG GALAXY F23 5G স্মার্টফোনে মিলছে দারুন অফার, দাম প্রচুর কমিয়ে আবার শিরোনামে এই ফোন

আরও পড়ুন- Instagram Reels তৈরির সময় এই বিশেষ টিপসগুলি কাজে লাগান, লাইক এবং ফলোয়ারের বন্যা

আরও পড়ুন- iQoo Neo 6 5G স্মার্টফোন এখন 64MP ক্যামেরা-সহ আসবে, জেনে নিন এর দুর্দান্ত ফিচার ও দাম

এই মিশনে বিশেষ কি রয়েছে?
এই মিশন, ৭ আগস্ট ISRO দ্বারা ছোট উপগ্রহ উৎক্ষেপণ করা হবে, যার মধ্যে পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহ মহাকাশে নিয়ে যাওয়া হবে। এটি রবিবার সকালে সতীশ ধাওয়ান সেন্টার থেকে পাঠানো হবে। এতে যে স্যাটেলাইট পাঠানো হচ্ছে তার নাম EOS-02। এগুলো প্রযুক্তি প্রদর্শন উপগ্রহ নতুন প্রযুক্তির জন্য পাঠানো হচ্ছে। এই ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে কৃষি প্রযুক্তি, ভূতত্ত্ব এবং জলবিদ্যা ইত্যাদি।

কেন SSLV ব্যবহার করা হচ্ছে?
এই রকেটটি ছোট উপগ্রহের জন্য। এর আগে ছোট উপগ্রহগুলিও স্পেসবাসের মাধ্যমে পাঠানো হয়েছিল এবং সেগুলিকে একত্রিত করা হয়েছিল। কিন্তু, এখন ছোট স্যাটেলাইট প্রচুর পাঠানো হচ্ছে, তাই ছোট স্যাটেলাইটও খুব সহজেই উৎক্ষেপণ করা যাবে। এজন্য এটি ছোট উপগ্রহ উৎক্ষেপণের জন্য ব্যবহার করা হচ্ছে।

Follow Us:
Download App:
  • android
  • ios