Beijing  

(Search results - 54)
  • undefined

    InternationalJul 19, 2021, 2:26 PM IST

    করোনার মতোই চিন থেকে ছড়াতে চলেছে মাংকি বি ভাইরাস, প্রথম আক্রান্ত ব্যক্তির মৃত্যু সেই চিনেই

    ৫৩ বছর বয়েসী বেজিংয়ের পশু চিকিৎসক বিভিন্ন পশুদের নিয়ে গবেষণা করতেন। প্রাথমিক ভাবে তার বমি বমি ভাব শুরু হয়েছিল। এক মাসের মধ্যে তাঁর অসুস্থতা বাড়ে। উল্লেখ্য মার্চ মাসের শুরুতে দুটি বাঁদর মারা যায়, যাদের ওপর কাজ করছিলেন তিনি। 

  • undefined

    InternationalJul 1, 2021, 6:16 PM IST

    'মাথা ভেঙে দেব', কড়া হুঁশিয়ারিতে উদযাপন চিনা কমিউনিস্ট পার্টির ১০০ বছর, দেখুন ছবিতে ছবিতে

    বিদেশী শক্তি তাদের দেশে প্রভাব বিস্তার করতে আসলে, 'তাদের মাথা ভেঙে দেবে' চিন। বৃহস্পতিবার, চিনা কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠার শতবর্ষ পূর্ণ হল। সেই উপলক্ষ্যে, এদিন বক্তৃতা দিতে গিয়ে তিয়ানানমেন স্কয়ার থেকে ঠিক এই ভাষাতেই বাকি বিশ্বকে হুঁশিয়ারি দিলেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং। একইসঙ্গে প্রায় একঘন্টা দীর্ঘ ভাষণে সেনাবাহিনীকে বলিষ্ঠ করার কাজ এগিয়ে নিয়ে যাওয়া, তাইওয়ানকে ফের চিনের সঙ্গে যুক্ত করা, হংকং-এ সামাজিক স্থিতিশীলতা নিশ্চিত করার সঙ্গে সঙ্গে 'ভন্ড ধর্মপ্রচার' না করে দেওয়ার মতো বিষয়ের অবতারণা করলেন তিনি। যা দেখে চিন-বিশেষজ্ঞরা বলছেন, কমিউনিস্ট পার্টির ১০০ বছর পূর্তি আসলে মাও জেদং-পরবর্তী চিনের সর্বশক্তিমান নেতা হিসাবে জিনপিং-কে প্রতিষ্ঠা করা উৎসব। কীভাবে পালিত হল তা, আসুন দেখে নেওয়া যাক  -

  • <p>ಈ ವಿಡಿಯೋ ಮೂಲಕ ಚೀನಾ ಸೇನೆ, ಭಾರತ ಸೇನೆ ಚೀನಾ ನೆಲಕ್ಕೆ ಕಾಲಿಟ್ಟು ಗಡಿ ನಿಯಮ ಉಲ್ಲಂಘಿಸಿದೆ. ಚೀನಾ ಪ್ರದೇಶದೊಳಕ್ಕೆ ನುಗ್ಗಿದ ಭಾರತೀಯ ಸೇನೆಯನ್ನು ಚೀನಾ ಸೇನೆ ತಡೆದಿದೆ. ಇಷ್ಟೇ ಅಲ್ಲ ಮಾತುಕತೆ ಮೂಲಕ ಸಮಸ್ಯೆ ಬಗೆಹರಿಸಲು ಯತ್ನಿಸಿದೆ ಎಂದು ಬಿಂಬಿಸಲು ಚೀನಾ ಸೇನೆ ಪ್ರಯತ್ನ ಪಟ್ಟಿದೆ.</p>

    India Jun 15, 2021, 5:53 PM IST

    গালওয়ান সংঘর্ষের এক বছর পরেও অনড় চিনা সেনা, এক নজরে পূর্ব লাদাখ সেক্টরে ভারত-চিনের অবস্থান

    আজ থেকে ঠিক এক বছর আগে গালওয়ান উপত্যকায় রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে ছিল ভারও চিনের সেনা বাহিনী। গালওয়ান নদীতে সেই সংঘর্ষে বিহার রেজিমেন্টের কর্নেল সন্তোষবাবুসহ ২০ জন জওয়ানের মৃত্যু হয়েছিল। গালওয়ান নদী উপত্যকার ১৪ নম্বর পেট্রোলিং পয়েন্টের দখলদারিকে কেন্দ্র করেই বিবাদ বেঁধেছিল ভারতীয় সেনা ও চিনের পিপিলস লিবারেশন আর্মির মধ্যে। তবে সেই ঘটনায় কতজন চিনা সেনা আহত বা নিহত হয়েছিল তা নিয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি বেজিং। যদিও ভারতীয় সেনাবাহিনী সূত্রে খবর ভারতীয়দের তুলনায় চিনা বাহিনী বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল।

  • undefined

    BritainJun 13, 2021, 6:16 PM IST

    G-7 বৈঠকের নেতাদের হুঁশিয়ারি চিনের, ছোট দলগুলি কখনই বিশ্ব নিয়ন্ত্রণ করতে পারে না

    লন্ডনে জি৭ G-7 সামিট চলার মধ্যেই এল চিনা হুমকি। ছোট ছোট দলগুলি বিশ্বের ভাগ্য নির্ধারণ করতে পারে না । সরাসরি জানিয়ে দেওয়া হল চিনের পক্ষ থেকে। লন্ডনে চিনা দূতাবাসের পক্ষ থেকে হলা হয়েছে, সেদিন এখন আর নেই, যে কোনও ছোট দল বিশ্বের ভাগ্য নির্ধারণ করতে পারে। গ্রুপ অব সেভেনের নেতাদের সতর্ক করে চিন বলেছে, ছোট গোষ্ঠীগুলি বিশ্বের ভাগ্য নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছিল, তারা বেজিংএর শক্তির মোকাবিলায় একজোট হয়ে কাজ করার চেষ্টা করে বিশ্বের সবথেকে ধনী গণতন্ত্রগুলিকে পিছনে ফেলে দিয়েছিল। শীর্ষস্থানীয় বিশ্ব শক্তি হিসেবে চিন আবার ফিরে এসেছে বলেও মন্তব্য করা হয়। 

  • undefined

    CoronavirusJun 9, 2021, 4:20 PM IST

    করোনাভাইরাসের পর কোভিড ১৯ ভ্যাকসিন, বিশ্বব্যাপী ত্রাস হয়ে দাঁড়াচ্ছে চিনা টিকা

    করোনাভাইরাসের উৎস সন্ধানে নেমে মার্কিন যুক্তরাষ্ট্র রীতিমত নিশানা করেছে চিনকে। তারই মধ্যে করোনাভাইরাসের টিকা নিয়েও বেজিং পড়তে চলছে নতুন বিড়ম্বনায়। অধিকাংশ দেশই চিনা ভ্যাকসিনে বিশ্বাস রাখতে পারছে না। সংযুক্ত আরব আমিরসারি ও বাহরাইন ইতিমধ্যেই ঘোষণা করেছে, যাঁরা চিনা টিকা গ্রহণ করেছেন তাঁদের সেই দেশের মানুষদের ফাইজারের একটি বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা গ্রহম করা হয়েছে। দুটি দেশে চিনা টিকাকে ছাড়পত্র দিয়েছিল। তারপরেও দেখে গেছে সংশ্লিষ্ট দেশগুলিকে করোনাভাইরাসের প্রভাব বৃদ্ধি পেয়েছে। অথচ চিনের তৈরি দুটি ভ্যাকসিনকেই অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 
     

  • <p>WUHAN</p>

    InternationalJun 8, 2021, 5:43 PM IST

    করোনাভাইরাসের উৎস সন্ধান, মার্কিন যুক্তরাষ্ট্র কি পারবে চিনকে কাঠগড়ায় দাঁড় করাতে

    এক বছরেরও বেশি সময় ধরে গোটা বিশ্বজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস। এখনও পর্ন্ত ১৭৩ মিলিয়ন মানুষের আক্রান্ত আর ৩.৭ মিলিয়নের প্রাণ কেড়ে নিয়েছে জীবাণু। স্তব্ধ হয়ে গেছে বিশ্ব অর্থনীতির চাকা। ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েক ট্রিলিয়ন মার্কিন ডরাল। এই পরিস্থিতি দাঁড়িয়ে এখনও পর্যন্ত করোনাভাইরাসের উৎসের কোনও সঠিক তথ্য হাতে নেই বিশ্ববাসীর। কিন্তু একাধিক তথ্য রয়েছে যার মাধ্যমে সরাসারি আঙুল তোলা যায় চিনের বিরুদ্ধে। হাডসন ইনস্টিটিউটের সিনিয়র ভাইরাস প্রেসিডেন্ট লিইস লিবি ও প্রাক্তন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইকেল পম্পেয়ের একটি প্রতিবেদনে উল্লেখ করেছেন  এমন কতগুলি প্রমাণ রয়েছে যা বলে দেয় ২০১৯ এর শেষ থেকে ২০২০ সালের প্রথম দিক পর্যন্ত করোনাভইরাস সম্পর্কে বিশ্বকে অবহিত করতে ব্যর্থ হয়েছে বেজিং। 

  • undefined

    InternationalMar 15, 2021, 6:45 PM IST

    ঘন হলুদ ধোঁয়াশার আচ্ছাদনে শহর, চোখ-মুখ ঢেকে বাসিন্দারা - কোন নতুন বিপর্যয় বেজিং-এ, দেখুন

    এক অদ্ভূত ভৌতিক পরিবেশ। সর্বত্র ঘন হলুদ ধোঁয়াশার চাদরে ঢাকা। দিনের বেলায় সব বাড়িতে আলো জ্বলার পরও আবছা আবছা দেখা যাচ্ছে শহরের বিশাল বিশাল অট্টালিকাগুলি। শ্বাস নিতে পারছে না পথ চলতি মানুষ। সোমবার এমনাই ছিল চিনা রাজধানী বেজিং-এর চিত্র। করোনাভাইরাস মহামারির পর আবার কী ঘটল সেই দেশে?

     

  • <p><strong>চিন যেভাবে দক্ষিণ চিন সাগর জুড়ে ক্রমাগত আগ্রাসন ও আস্ফালনের আশ্রয় নিচ্ছে, তা জাপান ও ভারত ভালোভাবে নেয়নি। সেক্ষেত্রে এই সাম্প্রতিক চুক্তির হাত ধরে সেনা সংক্রান্ত রসদ ও প্রতিরক্ষা সংক্রান্ত সমঝোতা সাগর জলের সংঘাতে বড় ভূমিকা নেবে। এমনকি দ্বিপাক্ষিক সেনামহড়ার সমঝোতাতেও এসেছে দুটি দেশ।</strong></p>

    InternationalFeb 22, 2021, 11:12 PM IST

    চিন থেকে ভারত পেল অভাবনীয় সমর্থন - বছরের শেষে কি নয়াদিল্লি আসবেন জিনপিং, বাড়ছে জল্পনা

    ভারত সমর্থন পেল বেজিং থেকে। গত দীর্ঘ ৯ মাস ধরে সীমান্তে চলেছে অচলাবস্থা। এবার সুর নরমের পালা। দিল্লিতে আসবেন কি জিনপিং?

  • <p>According to the ICMR, a cumulative total of 16,81,02,657 samples have been tested up to December 26 with 9,43,368 samples being tested on Saturday.</p>

    InternationalJan 14, 2021, 12:58 PM IST

    ৮ মাস পর নতুন করে করোনা-সংকট চিনে, মহামারির কারণ খুঁজতে উহানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা

    দীর্ঘ টালবাহানর পর মিলল ছাড়পত্র। মহামারির উৎস সন্ধানে চিনে পৌঁছে গেল বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দল। আন্তর্জাতিক বিশেষজ্ঞদলের ১০ সদস্যকে করোনাভাইরাসের তথ্য অনুসন্ধানের জন্য ছাড়পত্র দিয়েছে বেজিং। ২০২০ সালে ডিসেম্বর মাসেই আন্তর্জাতিক বিশেষজ্ঞদলের প্রতিনিধিদের চিনে যাওয়ার কথা ছিল। কিন্তু সেই বেজিং-এর গাফিলতিতে তা সম্ভব হয়নি। যা নিয়ে উষ্মা প্রকাশ করেছিবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানও। অন্যদিকে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে চিনে। মৃত্যুও হয়েছে এক জনের।  

  • undefined

    InternationalJan 12, 2021, 9:04 PM IST

    সংক্রমণের মাত্রা নগন্য, তবু নতুন করে কেন এত বিধি নিষেধ - ফের রহস্য ঘনাচ্ছে চিন-কে ঘিরে

    নভেল করোনাভাইরাসের প্রথম ঢেউ-এর সময়ও রহস্য ছিল। আবার রহস্য ঘনাচ্ছে চিন সরকারের পদক্ষেপে। সেই দেশে সংক্রমণ ফের বাড়লেও তা একেবারেই নগন্য়। অথচ লকডাউন ও বিধিনিষেধের কড়াকড়ি ফের দারুণভাবে বেড়েছে।

  • <p><strong>&nbsp;সীমান্ত উত্তাপ নিয়ে চিন এক দিকে আলোচনা চালিয়ে যাচ্ছে। অন্যদিকে তলতলে সীমান্ত এলাকায় শক্তি বৃদ্ধি করে চলেছে। যা নিয়ে কিছুটা হলেও উদ্বেগ বাড়ছে।&nbsp;</strong><br />
&nbsp;</p>

    India Jan 10, 2021, 11:00 AM IST

    'অন্ধকারে পথ হারিয়েছে চিনা সেনা', চাপে পড়ে লাদাখে অনুপ্রবেশ নিয়ে দাবি বেজিং-এর

    শুক্রবার লাদাখের চুসুল সেক্টরে এক ভারতীয় সীমান্তে প্রবেশ করে এক চিনা সেনা। সঙ্গে সঙ্গে আটক করা হয় পিপিলস লিবারেশন আর্মির সদস্যকে। কিন্তু তারপর থেকেই ওই সেনাকে নিয়ে চাপান উতোর শুরু হয়েছে নয়া দিল্লি ও বেজিং-এর মধ্যে। কারণ চিনা সেনাকে আটকের কথা স্বীকার করে নিয়েছে ভারত। পাল্টা বেজিং-এর দাবি অন্ধকারে নাকি চিনা সেনা পথ হারিয়েছে। তাই তাকে অবিলম্বে ছেড়ে দেওয়া উচিৎ বলেও দাবি করেছে শি জিংপিং প্রশাসন। 

  • <p>imran khan</p>

    PakistanNov 15, 2020, 11:18 AM IST

    বেজিং-এর কাছে মাথা বিক্রি করতে চলেছেন ইমরান , চিনা নির্ভরতা বাড়াচ্ছে পাকিস্তান

    চিনের ওপর আর্থিকভাবে আরও নির্ভরতা বাড়াচ্ছে পাকিস্তান। করোনা মহামারির কারণে যেখানে বিপর্যস্ত পাকিস্তানের অর্থনীতি, সেখানে দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে আরও একবার শিং জিংপিং-এর কাছে হাত পাততে চলেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। একটি সূত্রের খবর পাকিস্তান চিনের কাছ ২.৭ বিলিয়ন মার্কিন ডলার বা ২০ হাজার কোটি টাকা ঋণ চাইতে পারে। মূলত পাকিস্তানের অর্থনৈতিক করিডোর সিপিসি এর মেইনলাইন ১ নম্বর প্রকল্পের ১ নম্বর প্যাকেজ নির্মাণের জন্যই এই টাকা চাওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। 

  • <p><strong>&nbsp;চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা ভারতের ওপর চাপ বাড়াতে চিন অধিগৃহীত আকসাই চিনে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র সহ প্রচুর মারণাস্ত্রের সম্ভার বাড়িয়েছে।&nbsp;</strong></p>

    India Sep 29, 2020, 6:41 PM IST

    লাদাখ ইস্যুতে ড্রাগনদের স্পষ্ট বার্তা দিল ভারত, জানিয়ে দেওয়া হল ১৯৫৯ চিনা দাবি ভুল

    লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বা এলএসি নিয়ে চিনের দাবি মানা হবে না। সরাসরি তা প্রত্য়াক্ষান করা হয়েছে। মঙ্গলবার স্পষ্ট করে জানিয়ে দিয়েছে ভারত। পাশাপাশি একটি অনুস্মারক দিয়ে বেজিংকে জানিয়ে দেওয়া হয়েছে ১৯৫৯ সালের দাবি নিয়েও দুই দেশ পারস্পরিকভাবে একমত ছিল না। ভারতের বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে স্পষ্টতা আর নিশ্চয়তয়ার বিষয়ে দুই দেশই প্রতিশ্রুতিবদ্ধ। চিন যে দাবি করছে বর্তমানে লাদাখে শুধুমাত্র একটি লাইন অব কন্ট্রোল রয়েছে -- তা মেনে নেওয়া হবে না বলেও স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে ভারতের পক্ষ থেকে। 
     

  • <p><strong>জাপানের মন্ত্রালয় জানিয়েছে যে, তাঁরা চিন ছেড়ে ভারতে যাওয়া ম্যানুফ্যাকচারিং হাব গুলোকে আর্থিক সাহায্য করছে। মন্ত্রালয় এরজন্য ভারত আর বাংলাদেশকে বিশেষ রুপে পছন্দ করেছে।</strong></p>

    India Sep 11, 2020, 9:18 AM IST

    চিনের ঘুম ওড়াতে ভারতের সঙ্গে জোট বাঁধল জাপান, বেজিংকে চাপে রেখে স্বাক্ষরিত প্রতিরক্ষা চুক্তি

    ভারত-চিন সীমান্ত নিয়ে পূর্ব লাদাখে চরম সংঘাতের আবহে বৃহস্পতিবার মস্কোয় দ্বিপাক্ষিক বৈঠক করলেন ভারত ও চিনের প্রতিরক্ষামন্ত্রী। জানা গিয়েছে সীমান্তে উত্তেজনা কমাতে দু-দেশই পাঁচ দফা পরিকল্পনার বিষয়ে একমত হয়েছে। তবে চিনকে যে পুরোপুরি বিশ্বাস করা যায় না তা ভালোমতই জানে নয়াদিল্লি। তাই আগ্রাসী বেজিংকে নজরে রেখে জাপানের সঙ্গে সামরিক সম্পর্ক মজবুত করল ভারত।  দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সহযোগিতা বাড়িয়ে তুলতে প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করল নয়াদিল্লি ও টোকিও।

  • undefined

    InternationalSep 7, 2020, 5:51 PM IST

    সমালোচনার জবাব দিতে মরিয়া চিন, বেজিং-এর বাণিজ্যমেলায় জনসমক্ষে আনল দেশীয় করোনা প্রতিষেধক

    এই প্রথমবার চিন তাদের দেশে তৈরি করোনাভাইরাসের প্রতিষেধক সামনে আনল। বেজিংএর চলছে বাণিজ্য সম্মেলন। আর সেখানেই দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনাভাইরাসের প্রতিষেধকের নিয়ে প্রদর্শনীতে অংশ নিয়েছে সিনোফার্মা আর নিনোভাক বায়োটেক। তবে এগুলি এখনও পর্যন্ত বিক্রি করা হয়নি। শুরুমাত্র দেখতে দেওয়া হচ্ছে। পাশাপাশি বিশেষজ্ঞ চিকিৎসকরা প্রতিষেধকের গুণাগুণ ও প্রয়োগ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য দিচ্ছে।