Asianet News BanglaAsianet News Bangla

USA Boycotts Beijing Winter Olympics 2022- আশঙ্কা হল সত্যি, বেজিং-এ শীতকালীন অলিম্পিক বয়কট আমেরিকার

চিনের সঙ্গে আমেরিকার ঠাণ্ডা যুদ্ধে বড় মাত্রা জুড়েছে করোনা অতিমারি। কারণ বারবার আমেরিকা করোনা অতিমারির জন্য চিনকেই দায়ী করে এসেছে। এর সঙ্গে আমেরিকার অভিযোগ ছিল যে চিনের সরকার স্বৈরতান্ত্রিক এবং এর বিরুদ্ধে যারাই প্রতিবাদ করেছে তাদের মানবাধিকারকে লঙ্ঘন করতেও কসুর করেনি বেজিং। 

USA Boycotts Beijing Winter Olympics 2022 announces White House
Author
Kolkata, First Published Dec 7, 2021, 11:17 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চিনে (China) হতে চলা শীতকালীন অলিম্পিক ২০২২-য়ে (Winter Olympics 2022) যোগ দেবে না (US diplomatic boycott) মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। হোয়াইট হাউসের (White House) প্রেস সেক্রেটারি জেন সাকি সোমবার এক বিবৃতি জারি করে জানিয়েছেন চিনের একের পর এক গণহত্যার ঘটনা ও জিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘনের ঘটনার বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে আমেরিকা। এই প্রতিবাদ স্বরূপ মার্কিন যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন বেজিংয়ে ২০২২ সালের শীতকালীন অলিম্পিকে কোনও মার্কিন প্রতিনিধি দল পাঠাবে না।

ওয়াশিংটনের তরফে জানানো হয়েছে মার্কিন ক্রীড়াবিদদের অলিম্পিকে অংশগ্রহণ করার অনুমতি দেওয়া হবে, তবে প্রশাসন গেমগুলিতে সরকারী কর্মকর্তাদের পাঠাবে না। প্যারা অলিম্পিক গেমসের ক্ষেত্রেও একই নীতি নেবে আমেরিকা। উল্লেখ্য এই প্যারা অলিম্পিক গেমসও বেজিংয়ে অনুষ্ঠিত হচ্ছে। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে চিনে মানবাধিকার লঙ্ঘনের অর্থ সেখানে জীবনযাত্রা স্বাভাবিক নয়। 

USA Boycotts Beijing Winter Olympics 2022 announces White House

সাকি আরও বলেন চিনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং অঞ্চলে, বিশেষ করে উইঘুর জনসংখ্যা এবং অন্যান্য জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে একের পর এক মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে। রাষ্ট্রপতি জো বাইডেন গত মাসে সাংবাদিকদের বলেন যে তিনি চিনের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ বরাবর জানিয়ে এসেছেন। সেই সুরেই এদিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি সহ গণতান্ত্রিক এবং রিপাবলিকান আইন প্রণেতারা কূটনৈতিক বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন। যে ক্রীড়াবিদরা টিম ইউএসএ তৈরি করবে তাদের প্রতি প্রশাসনের পূর্ণ সমর্থন রয়েছে বলে জানিয়েছেন সাকি। 

হোয়াইট হাউসের পক্ষ থেকে আরও জানানো হয়েছে প্রতিবাদ হিসেবে এই গেম বয়কটের অর্থ এটা নয় যে পরবর্তী কালে আর প্রতিবাদ করবে না আমেরিকা। এই প্রতিবাদ চলতে থাকবে। আমেরিকার মিত্রদেশগুলিকেও এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে। উল্লেখ্য, ৪ ফেব্রুয়ারি থেকে শুরু হবে বেজিং শীতকালীন অলিম্পিক, চলবে ২ মার্চ পর্যন্ত। আমেরিকা জানিয়েছে যে মার্কিন ক্রীড়াবিদরা বছরের পর বছর ধরে অনুশীলন করছেন, তাঁদের অলিম্পিকে অংশগ্রহণ করা থেকে বয়কট করানোর অর্থ অন্যায় করা। তাই তাঁরা অংশগ্রহণ করতে পারবেন শীতকালীন অলিম্পিক ২০২২-য়ে। 

Katrina Kaif's Brother: ক্যাটরিনার দাদা কি অলিম্পিক সোনাজয়ী সাঁতারু, বিস্ময়কর তথ্য দিল গুগল

Beijing Winter Olympics: দেশকে গর্বিত করলেন কাশ্মীরি যুবক, পেলেন অলিম্পিক খেলার টিকিট

শেষবার মার্কিন যুক্তরাষ্ট্র অলিম্পিক পুরোপুরি বয়কট করেছিল ১৯৮০ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ছিলেন জিমি কার্টার। মার্কিন যুক্তরাষ্ট্র সাধারণত অলিম্পিকে একটি প্রতিনিধি দল পাঠায়। আমেরিকার ফার্স্ট লেডি জিল বাইডেন টোকিও ২০২০ অলিম্পিকে মার্কিন কূটনৈতিক প্রতিনিধি দলের নেতৃত্ব দেন, যা কোভিড -১৯ মহামারীর কারণে স্থগিত হওয়ার পরে গ্রীষ্মে অনুষ্ঠিত হয়েছিল।গত মাসে বাইডেন এবং চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাড়ে তিন ঘণ্টার বৈঠকে পরের বছরের শীতকালীন অলিম্পিক আলোচনার বিষয় ছিল না। শীর্ষ সম্মেলনে সেভাবে কোনও ফলাফল বেরিয়ে আসেনি। বৈঠক কার্যত ব্যর্থ বলেই ধরে নেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। 

Follow Us:
Download App:
  • android
  • ios