মাত্র ৩টে দিনেই জীবনটা পাল্টে গেল ১৭ বছরের ছেলেটার। ৩দিন আগে সে ছিল নিউ ইয়র্কের স্কারডেল এলাকার এক সাধারণ হাইস্কুল ছাত্র। গরমের ছুটিতে মেরিল্যান্ড-এ  মার্কিন মহাকাশ চর্চা কেন্দ্র 'নাসা'র 'গড্ডার্ড স্পেস ফ্লাইট সেন্টারে' এসেছিল ইন্টার্নশিপ করতে। আর তিন দিন পরই সম্পূর্ণ নতুন এক গ্রহ আবিষ্কার করে নিজের নাম অমর করে রাখল উল্ফ কুকিয়ার।

জানা গিয়েছে, এই নতুন গ্রহটি আকারে আমাদের পৃথিবী থেকে ৭ গুণ। সূর্যের মতো দু-দুটি নক্ষত্রের চারদিকে প্রদক্ষিণ করে গ্রহটি। যার মধ্যে একটি নক্ষত্র আমাদের সূর্যের চেয়ে আকারে ১০ শতাংশ বড়, আর অন্যটি আবার সূর্যের মাত্র এক তৃতীয়াংশ। নতুন চিহ্নিত গ্রহটিকে পৃথিবা থেকে ১৩০০ আলোকবর্ষ দূরে অবস্থিত এবং পিক্টর নক্ষত্রপুঞ্জের অংশ। এর নাম দেওয়া হয়েছে টিওআই ১৩৮৮বি।

জানা গিয়েছে নাসার ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট বা টেস এর তথ্য বিশ্লেষণ করেই উল্ফ এই নতুন গ্রহটি আবিষ্কার করে। বিজ্ঞানী ভেসেলিন কোস্তোভ-এর আওতায় নিযুক্ত করা হয়েছিল তাকে। কোস্তোভ জানিয়েছেন, উল্ফ-এর এই আবিষ্কার 'টেস প্রোগ্রাম-এর জন্য ইতিবাচক দিক। বোঝা যাচ্ছে এটি ভবিষ্যতে আরও অনেক গ্রহের সন্ধান দেবে।'

উল্ফ বেশ কয়েক মাস আগেই তাঁর গবেষণাপত্র জমা দেয়। বিষয়টি নিশ্চিত করতে দুই-তিন মাস সময় লেগেছে। আপাতত উল্ফ তাঁর হাই স্কুলের শেষ বছরের পড়াশোনা করছে। এরপর আমেরিকারই কোনও নামী বিশ্ববিদ্যালয়ে সে পদার্থবিজ্ঞান বা অ্যাস্ট্রো ফিজিক্স নিয়ে পড়াসোনা করতে চায়। তারপর ফের নাসায় ফিরে আসতে চায় সে। উল্ফ জানিয়েছে, 'ভবিষ্যতের গবেষণা আরও বেশি গ্রহের সন্ধান দেবে'।