স্বপ্নের দেশ আমেরিকায় হঠাৎ করেই যেন অদৃশ্য ঝড়ের তাণ্ডবে সব লন্ডভন্ড হয়ে গেছে। অদৃশ্য এই ভাইরাস পাল্টে দিয়েছে অনেক কিছু। অনেক স্বপ্ন ফিকে হয়ে গেছে। সামনে যেন এক অসীম শূন্যতা, অনিশ্চয়তার সীমাহীন হাহাকার! করোনাভাইরাসে আমেরিকায় মৃতের সংখ্যা ৭৮ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন সাড়ে ১২ লাখের বেশি মানুষ। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ঠিক কোথায় গিয়ে থামবে, সেটা কেউ জানে না। এই পরিস্থিতিতে মার্কিন মুলুকেও বাড়ছে বেকারত্ব। 

আমেরিকার সবচেয়ে ব্যস্ততম প্রদেশ  নিউইয়র্কে ৯ লক্ষ মানুষ জুন মাস শেষ হওয়ার আগেই কর্মহীন হয়ে পড়বেন বলে আশঙ্কা করা হচ্ছে। নিউইয়র্কের কম্পট্রোলার অফিসের এক প্রতিবেদনে বলা হয়েছে, নিউইয়র্কের কর্মজীবীদের মধ্যে প্রতি পাঁচজনের একজন চাকরি হারাবেন। কম্পট্রোলার স্কট স্ট্রিঙ্গার বলেছেন, মহামারি শুরু হওয়ার আগে নিউইয়র্কে কর্মহীন মানুষের সংখ্যা ছিল ৩.৮ শতাংশ। এর আগে মহাদুর্দিনেও নিউইয়র্কের সর্বোচ্চ কর্মহীন লোকের সংখ্যা ছিল ১০.১ শতাংশ। এবার তা ২২ শতাংশে গিয়ে দাঁড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে।

হোয়াইট হাউসে ফের করোনার হামলা, ট্রাম্পের পরিচারকের পর এবার শিকার পেন্সের প্রেস সেক্রেটারি

আমেরিকায় ৭৫ হাজার ছাড়াল মৃতের সংখ্যা, এবার করোনা সংক্রমণের শিকার খোদ ট্রাম্পের সহযোগী

মলদ্বীপ থেকে অবশেষে ঘরের পথে ভারতীয়রা, দেখুন 'সমুদ্র সেতু' অভিযানের সেই ঝলক

আমেরিকার শ্রম পরিসংখ্যান ব্যুরো থেকে  প্রকাশিত এক পরিসংখ্যানে দেখা গেছে, মহামারির কারণে গত এপ্রিলে ২ কোটি ৫ লাখ আমেরিকান ইতিমধ্যে চাকরি খুঁইয়েছেন। করোনা মহামারি শুরুর পর যুক্তরাষ্ট্রে আশঙ্কাজন হারে বেড়েছে বেকারত্বের হার। পরিসংখ্যান ব্যুরোর তথ্য বলছে, গত মাসে দেশটিতে বেকারত্বের হার ১৪.৭ শতাংশে বৃদ্ধি পেয়েছে। গত শতাব্দীর ত্রিশের দশকে হওয়া মহামন্দার পর যা সর্বোচ্চ। এছাড়া চাকরি হারানোর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছেই।

শোনা যাচ্ছে. দেশে বেকারত্বের হার ক্রমে বাড়তে থাকায় এবার আরও কড়া সিদ্ধান্ত নিতে চলেছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। জানা গেছে, সেখানে এইচ-ওয়ান বি ভিসাকে  সাময়িকভাবে নিষিদ্ধ করার কথা বিবেচনা করা হচ্ছে। ফলে সংকটের মধ্যে পড়তে যাচ্ছেন  সেদেশে কর্মরত ভারতীয় আইটি প্রফেশনাল সহ অন্যান্যরা, যাঁরা ওই ভিসার মাধ্য়মেই সেখানে কাজ করছেন। একই অবস্থা ভারত থেকে ওদেশে যাওয়া শিক্ষার্থীদেরও। এইচ-ওয়ান বি ভিসা হল এমন একটি ভিসা যা মার্কিন সংস্থায় তাত্ত্বিক বা প্রযুক্তিগত দক্ষতার বিভিন্ন পেশায় ভারত ও চিনের মতো দেশ থেকে বিদেশি কর্মী নিয়োগের অনুমতি দেয়।

একটি পরিসংখ্যান বলছে, এইচ-ওয়ান বি স্ট্যাটাসে আমেরিকায় এখন ৫ লক্ষেরও বেশি প্রবাসী ভারতীয় কর্মরত রয়েছেন।আমেরিকার আইনানুসারে, অনভিবাসী এই ভিসায় সেই দেশে স্থায়ী ভাবে থাকা ও কাজ করা যায় না। সাধারণভাবে নন ইমিগ্রান্টদের নির্দিষ্ট সময়সীমা পেরোবার আগে ভিসার মেয়াদ বৃদ্ধি না হলে আমেরিকা ছাড়তে হয়। "ওয়াল স্ট্রিট জার্নাল ইজ্ঞিত দিয়েছে,প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাসন পরামর্শদাতারা এই মাসেই এইচ ওয়ান বি ভিসা নিষিদ্ধ করার পরিকল্পনা করছেন।