Asianet News BanglaAsianet News Bangla

স্তব্ধ হতে পারে বিমান পরিষেবা, আজই পৃথিবীতে আছড়ে পড়বে বিশাল আগুনের শিখা!

ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন এই বিষয়ে সতর্কতা জারি করেছে। এই সৌর শিখাটি ১৪ জুলাই সূর্যের পৃষ্ঠ থেকে বিস্ফোরিত হয়েছিল এবং পৃথিবীর দিকে এগিয়ে চলেছে। 

A huge solar flare from the sun is coming towards the earth bpsb
Author
Kolkata, First Published Jul 19, 2022, 1:00 PM IST

সূর্য থেকে নির্গত একটি বিশাল সৌর শিখা পৃথিবীর দিকে ধেয়ে আসছে! এই ভয়ানক সৌর শিখা আজই পৃথিবীতে আঘাত হানবে বলে আশা করা হচ্ছে। এটি একটি শক্তিশালী সৌর ঝড় তৈরি করতে পারে, যা এখানে রেডিও ব্ল্যাকআউটের জন্য যথেষ্ট। এর কারণে জিপিএস নেভিগেশন, মোবাইল ফোন সিগন্যাল এবং স্যাটেলাইট সিগন্যালও ব্যাহত হতে পারে।

ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন এই বিষয়ে সতর্কতা জারি করেছে। এই সৌর শিখাটি ১৪ জুলাই সূর্যের পৃষ্ঠ থেকে বিস্ফোরিত হয়েছিল এবং পৃথিবীর দিকে এগিয়ে চলেছে। এই মাসের শুরুর দিকে, একটি ভূ-চৌম্বকীয় ঝড় পৃথিবীতে আঘাত হানে, যা কানাডার উপরে একটি উজ্জ্বল অরোরা তৈরি করে।

এক্স-ক্লাস ফ্লেয়ার মানে কি?
সৌর অগ্নিশিখার জন্য এক্স-ফ্যাক্টরটি সবচেয়ে তীব্র অগ্নিশিখার একটিকে বোঝায় এবং সংখ্যার পাশাপাশি একটি সৌর শিখার তীব্রতার প্রতীক তার শক্তি নির্দেশ করে। সৌর শিখাগুলি তাদের তীব্রতার ভিত্তিতে চারটি শ্রেণীতে বিভক্ত - A, B, C, M এবং X। সবচেয়ে শক্তিশালী সোলার ফ্লেয়ার হবে X-শ্রেণিকৃত সোলার ফ্লেয়ার, যখন M হল দ্বিতীয় সবচেয়ে শক্তিশালী সোলার ফ্লেয়ার। 

পৃথিবীতে সৌর শিখার প্রভাব
বিজ্ঞানীরা আরও জানিয়েছেন রেডিও ব্ল্যাকআউট পৃথিবীতে দিনের বেলা রেডিও অপারেশনকে প্রভাবিত করতে পারে। জিপিএস ব্যবহারকারীদের সকাল এবং সন্ধ্যায় সতর্ক হওয়া উচিত। এর মানে হল যে সৌর ঝড় পৃথিবীতে জিপিএস নেভিগেশন সিস্টেমকে কালো করে দেবে বলে আশা করা হচ্ছে। এটি ছোট বিমানের পাশাপাশি বড় জাহাজের ভ্রমণ ব্যাহত করতে সক্ষম।

রেডিও ব্ল্যাকআউটের সম্ভাবনা
সম্প্রতি, সৌর পৃষ্ঠের একটি দৈত্যাকার সূর্যের দাগ এবং ফিলামেন্টগুলিও জ্যোতির্বিজ্ঞানীদের পৃথিবীর কাছে আসা শিখা সম্পর্কে উদ্বিগ্ন করেছে যা পৃথিবীর কিছু অঞ্চলে কালো আউটের কারণ হতে পারে। এদিকে, নাসার বিজ্ঞানীরা বলেছেন যে সূর্য থেকে নির্গত একটি বিশাল সৌর শিখা বিশ্বের অনেক অংশে রেডিও ব্ল্যাকআউটের কারণ হতে পারে।

A huge solar flare from the sun is coming towards the earth bpsb

সোলার ফ্লেয়ার কি?
NASA এর মতে, "সৌর শিখা হল সূর্যের দাগের সাথে যুক্ত চৌম্বকীয় শক্তির মুক্তির ফলে বিকিরণের একটি দ্রুত বিস্ফোরণ। সৌর শিখা হল আমাদের সৌরজগতের সবচেয়ে বড় বিস্ফোরক ঘটনা। এগুলিকে সূর্যের উপর উজ্জ্বল এলাকা হিসাবে দেখা হয় এবং তারা দীর্ঘস্থায়ী হতে পারে। মিনিট থেকে ঘন্টা।

সোলার ফ্লেয়ার কোরোনাল মাস ইনজেকশন (CME) নামেও পরিচিত। এই শিখাগুলিকে সৌরজগতের সবচেয়ে শক্তিশালী বিস্ফোরণ হিসাবে বিবেচনা করা হয়, যা কোটি কোটি হাইড্রোজেন বোমার সাথে তুলনীয় শক্তি নির্গত করে। এই flares মাঝারি, শক্তিশালী এবং উজ্জ্বল হতে পারে.

আজ কালো আউট সতর্কতা
NASA ১৯ জুলাই (ভারতীয় সময়) সকালে এই প্রভাবের শীর্ষের পূর্বাভাস দিয়েছে। এটি জিপিএস এবং রেডিও তরঙ্গের সাথে হস্তক্ষেপের কারণ হতে পারে। চলতি বছরের মার্চে পৃথিবী বিভিন্ন ভূ-চৌম্বকীয় ঝড়ের কবলে পড়ে। ভূ-চৌম্বকীয় ঝড়ের কারণে কোনো ক্ষতি না হলেও ভবিষ্যতে আরও শক্তিশালী ঝড় হতে পারে বলে আশঙ্কা ছিল।

Follow Us:
Download App:
  • android
  • ios