জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা যে বাতিলের পথে তা ভারত জানায়নি বলে দাবি করল মার্কিন যুক্তরাষ্ট্র। এদিন মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের তরফে এমনটাই দাবি করা হয়েছে বলে খবর। 

এদিন মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের দক্ষিণ ও মধ্য এশিয়ার ব্যুরোর তরফে জানানো হয়েছে, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা প্রত্যাহারের বিষয়টি নি য়ো মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারত কোনও আলোচনা করেনি এবং বিষয়টি সম্পর্কে অবগতও করেনি। প্রসঙ্গত সোমবার একটি নিউজ পোর্টালের তরফে খবর করা হয়েছিল, ভারতের পররাষ্ট্র মন্ত্রী এস জয়শঙ্কর নাকি ইউএস সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেও-কে জম্মু ও কাশ্মীর-এর এই বিশেষ মর্যাদা প্রত্যাহারের বিষয়টি জানিয়েছিলেন। 

আরও পড়ুন- পুলওয়ামার কায়দায় হতে পারে নাশকতা, ৭ রাজ্যে জারি সর্বোচ্চ সতর্কতা

আরও পড়ুন- কাশ্মীর নিয়ে কেন এই সিদ্ধান্ত, জানাতে আজ জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন প্রধানমন্ত্রী

কোনও সূত্রের কথা না জানিয়েই সেই সংবাদ মাধ্যমে লেখা হয়েছিল যে, ব্যাঙ্ককে অনুষ্ঠিত আসিয়ান সামিটেই এস জয়শঙ্কর বিষয়টি তাঁকে জানান। পাশাপাশি একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুসারে, একটি প্রশাসনিক সূত্রের তরফে জানানো হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্যের পাশাপাশি বিদেশি সংবাদ মাধ্যমকে জম্মু কাশ্মীর নিয়ে এই সিদ্ধান্তের খবর জানিয়েছে ভারত।  পাশাপাশি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে এই বিষয়ে আগাম জানিয়েছেন বলেও খবর পাওয়া গিয়েছে।