সোমবার হবু মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন হোয়াইট হাউসে ডিজিটাল স্ট্র্যাটেডি দলের সদস্যদের নাম ঘোষণা করেছেন। আর সেখানেই স্থান পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত আয়েশা শাহ। শুধু স্থানই নয়, তিনি ডিজিটাল টিমের প্রধান হিসেবেই দায়িত্ব গ্রহণ করবেন। আয়েশা শাহ কাশ্মীরে জন্মগ্রহণ করেছিলেন। তিনি বাইডেনের ডিজিটাল স্ট্র্যাটেজি টিমের প্রধান হওয়ায় তাঁর অধীনে কাজ করবেন ডিজিটাল স্ট্র্যাটেজি ডিরেক্টর রব ফ্লেহার্টি। 

লুইসিয়ানা থেকেউ উত্থান হয়েছে আয়েশা শাহর। রাষ্ট্রপতি নির্বাচনেই তিনি জো বাইডেন ও কমলা হ্যারিসের ডিজিটাল টিমের গুরুদায়িত্বে ছিলেন।বর্তমানে তিনি স্মিথসোনিয়ায় ইনস্টিটিউশনের অ্যাডভান্সমেন্ট স্পেশালিস্ট হিসেবে কাজ করছেন। আগে তিনি জন এফ কেনেডি সেন্টার ফর পারফর্মিং আর্টসের কর্পোরেট ফান্ডে সরকারী ব্যবস্থাপক হিসেবে কাজ করেছিলেন। শাহ বুয় নামে একটি সংস্থার কৌশলগত যোগাযোগের বিষয়টিও দেখা শোনা করতেন। পাশাপাশি তিনি সামাজিক পরিবর্তনের জন্য পপ সংস্কৃতি ব্যবহার নিয়েও কাজ করেছেন। 

আয়েশা শাহ ছাড়া হোয়াইট হাউসের নতুন ডিজিটাল টিমের বাকি সদস্যদের মধ্যে রয়েছেন, ব্রেন্ডন কোবেন, মাহা গান্দৌর, জনাথন হর্বাট, জাইমে লোপেজ, কারাহনা ম্যাগউড, অ্যাবি পিৎজার, অলিভিয়া, রাইজনার, রেবেকা রিস্কভিচ, ক্রিশ্চিয়ান টম। একাধিক বিশেষজ্ঞদের নিয়ে ডিজিটাল টিম তৈরি করেছেন জো বাইডেন। এই দলের সদস্যরা একেকজন একএকটি বিষয়ের বিশেষজ্ঞ। তাঁদের মূল উদ্যোগই হবে হোয়াইট হাউসকে আমেরিকান জনগণের সঙ্গে নতুন করে সংযুক্ত করা। দেশকে আগামী দিনে আরও এগিয়ে নিয়ে যেতেই তাঁরা সাহায্য করবেন বলেও জানিয়েছেন। 

মহামারি পরবর্তী মার্কিন যুক্তরাষ্ট্র আরও বেশি ডিজিটাল নির্ভর হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। করোনা মহামারির এই সময় অনলাইন ও ডিজিটাল ব্যবহারের স্পেস অনেকটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সেই কারণেই আগামী দিনে বাইডেনের ডিজিটাল টিম তাঁর কাজকর্ম জনগণের কাছে তুলে ধরার জন্য আরও বেশি গুরুত্ব পাবে বলেও মনে করা হচ্ছে। কারণেই একটি সূত্র জানাচ্ছে এই ডিজিটাল টিমই বাইডেন ও কমলা হ্যারিজের প্রশাসনের বাস্তবতার মূল স্তম্ভ হ.য়ে দাঁড়াবে। এই দলের মাধ্যমেই আমেরিকান জনগণের সঙ্গে তাঁরা সর্বদা যোগাযোগ রাখতে পারবেন বলেও দাবি করা হচ্ছে।