Asianet News BanglaAsianet News Bangla

এক রাতে গায়েব ২০ বছরের স্মৃতি, ৩৬-এর যুবক ঘুম থেকে উঠলেন ১৬-র কিশোর হয়ে

রাতে ঘুমোতে যাওয়ার সময় জানতেন তাঁর বয়স ৩৬, ঘুম থেকে উঠে তিনিই দাবি করলেন, তাঁর বয়স ১৬। এক রাতেই ২০ বছরের স্মৃতি হারিয়ে ফেলেছেন এই মার্কিন নাগরিক। 
 

An USA man loses 20 years of his memories in a single night ALB
Author
Kolkata, First Published Jul 29, 2021, 1:12 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

'কেন আমি বুড়ো আর মোটা?' রাতে ঘুমোতে যাওয়ার সময় তিনি জানতেন তাঁর বয়স ৩৬ বছর। কিন্তু, সকালে ঘুম থেকে উঠে সেই মানুষটিই দাবি করলেন, তার বয়স ১৬। আর তাই আয়নায় কেন তাঁকে  বুড়ো আর মোটা লাগছে দেখতে সেই নিয়ে রাগত প্রশ্ন করলেন স্ত্রীকে। অবশ্য সেই মহিলা যে তাঁর স্ত্রী, তাই নিয়েও যতেষ্ট সন্দেহ ছিল তাঁর মনে। অদ্ভূতভাবে এক রাতেই ২০ বছরের স্মৃতি হারিয়ে ফেলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস প্রদেশের গ্র্যানবেরির ড্যানিয়েল পোর্টার। 

ঘটনাটি ঘটেছিল গত বছর, অর্থাৎ ২০২০ সালের জুলাইয়ের এক সকালে। অন্যান্য দিনের মতোই স্ত্রী রূথ-এর পাশে ঘুম ভেঙেছিল ড্যানিয়েলের। কিন্তু, চিকিৎসকরা জানিয়েছেন, তিনি কে, কী করেন, কোথায় ছিলেন - এইসব সম্পর্কে সেই সকালে কোনও ধারণা ছিল না তাঁর। ভেবেছিলেন তিনি 'হয় বেহেড মাতাল অবস্থায় কোনও বয়স্ক মহিলার সঙ্গে রাত কাটিয়েছেন, আর নয়তো আরও খারাপ কিছু ঘটেছে। এক অপরিচিত মহিলা তাকে অপহরণ করেছে। ডেইলি মেইলের প্রতিবেদন অনুযায়ী, নিজের শোওয়ার ঘর থেকেই চুপিসাড়ে পালাচ্ছিলেন তিনি। সেই অবস্থায় তাঁকে ধরেছিলেন তাঁর স্ত্রী। 

An USA man loses 20 years of his memories in a single night ALB

তাঁকে শান্ত করে রূথ বুঝিয়েছিলেন তিনি অপহরণকারী নন, ড্যানিয়েলের স্ত্রী। কিন্তু, ড্যানিয়েল তা বিশ্বাস করেনি। শেষে তার বাবা-মায়ের বাড়িতে ড্যানিয়েলকে নিয়ে গিয়েছিলেন রূথ। তার বাবা-মা ড্যানিয়েল পোর্টারকে বুঝিয়েছিলেন, রুথ সত্য কথাই বলছেন। ড্যানিয়েলের মনে ৩৬ বছরের যুবকের স্মৃতি ফেরেনি। দশ বছরের কন্যা লিবিকে তিনি চিনতে পারেননি। এমনকী তাদের পোষা কুকুর দুটিকে দেখে খুব ভয় পেয়ে গিয়েছিলেন। 

আরও পড়ুন - মৃতের ছাই বা চুল থেকে হীরা তৈরি করে এই সংস্থা, এমন উদ্ভট ব্যবসার ভাবনার এল কোথা থেকে

আরও পড়ুন - SHOCKING - পুরুষাঙ্গের উত্থান ধরে রাখতে এমন কাজ করলেন, হাসপাতালে ডাকতে হল দমকল

আরও পড়ুন - তালার সঙ্গে সঙ্গম করতে গিয়ে পুরুষাঙ্গই হারানোর দশা, দু'সপ্তাহ পর মুক্তি দিলেন ডাক্তাররা

চিকিত্সকরা জানিয়েছেন, এক বিরল মস্তিষ্কের রোগে ভুগছেন ড্যানিয়েল। একে বলে ট্রান্সিয়েন্ট গ্লোবাল অ্যামনেসিয়া। এই রোগে স্বল্প-মেয়াদী স্মৃতি সাময়িকভাবে হারিয়ে যায়। অনেকে ২৪ ঘন্টার মধ্যেই স্বাভাবিক অবস্থায় ফিরে আসেন। তবে, ড্যানিয়েলের ক্ষেত্রে তা ঘটেনি। এক বছর পরেও তাঁর জীবনের বেশিরভাগ স্মৃতিই তাঁর অজানা। তাঁর বিয়ের দিন এবং কন্যার জন্ম-সহ কিছুই তার মনে নেই। 

তবে, সৌভাগ্যক্রমে, ওই দিন সকালের পর থেকে যা যা ঘটেছে সবই মনে রাখতে পেরেছে ড্যানিয়েল। আর রূথ বলেছেন, তাঁর স্বামী আগের থেকে অনেক বেশি বন্ধুত্বপূর্ণ এবং সামাজিক হয়ে উঠেছেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios