উসকে উঠল ১৮ বছর আগের স্মৃতি ফের সেই ৯ সেপ্টেম্বর তারিখেই সন্ত্রাসবাদি হামলার মুখে পড়ল মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার রাত ১২টার কিছু পরেই আফগানিস্তানের কাবুলে একটি বড় মাপের রকেট এসে পড়ে মার্কিন দূতাবাসে। জোরালো বিস্ফোরণে কেঁপে ওঠে দূতাবাস। তখন তখনই কিছু না দজানানো হলেও ঘটনার কয়েক ঘন্টা পর দূতাবাসের তরফে জানানো হয়েছে, বিস্ফোরণে কোনও ক্ষতি হয়নি। কেউ আহতও হননি।  

আফগানিস্তানে মার্কিন যুক্ররাষ্ট্র দীর্ঘ কয়েরক দশক ধরে তালিবানদের বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছে। কিন্তু গত বছর থেকেই আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে শান্তি স্থাপনের দিকে এগিয়েছিল মার্কিন প্রশাসন ও তালিবান - দুই পক্ষই। কিন্তু, দিন দুই আগেই মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প আচমকাই সেই প্রক্রিয়া বন্ধের কথা ঘোষণা করেছেন। তারপর থেকে এই প্রথম আফগানিস্তানে মার্কিন দূতাবাসে হামলা হল।

গত সপ্তাহে দুটি তালিবানি গাড়ি বোমা বিস্ফোরণ ঘটে কাবুলে। তাতে বেশ কয়েকজন অসামরিক নাগরিকের মৃত্যু হয়। তাঁদের মধ্যে দুইজন ন্যাটোর কর্মীও ছিলেন। ট্রাম্প জানিয়েছেন ওই দুই কর্মীর মৃত্যু তাঁর শান্তি প্রক্রিয়া প্রত্যাহার করার অন্যতম কারণ।

২০০১ সালের ৯ সেপ্টেম্বর আল কায়দা-র হামলা চালিয়েছিল ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে। তারপর নার্কিন সেনা ওয়ামা বিন লাদেন-কে খতম করতে আফগানিস্তানে পা রেখেছিল। পতন হয় তালিবানি শাসনের। সেই সময় থেকেই আফগান রাজধানীতে ৯ সেপ্চেম্বর তারিখটা খুবই স্পর্শকাতর দিন বলে ধরা হয়। বিভিন্ন সময়ই এই দিনটিকে কেন্দ্র করে সন্ত্রাসবাদি হামলা হয়েছে এই শহরে।