কোনওভাবেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না মারণ করোনা ভাইরাসকে। রবিবার চিনের হুবেই প্রদেশে নতুন করে আরও ৫৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সরকারি ভাবে  চিনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৩৬১। 

আরও পড়ুন: সোমবার রাত থেকেই শহরে আবহাওয়ার পরিবর্তন, চলতি সপ্তাহে ফের বৃষ্টির পূর্বাভাস

হুবেই-তে  করোনা ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছে ২,১০৩ জন। ফলে দোসরা ফেব্রুয়ারি পর্যন্ত করোনার এপিসেন্টার হুবেইতে আক্রান্তের সংখ্যা পৌঁছে গেছে ১১,১৭৭-এ।

 

 

গত ডিসেম্বরে হুবেই-এর রাজধানী উহান শহরে প্রথম প্রাদুর্ভাব ঘটে মারণ করোনা ভাইরাসের। নতুন করে ৪১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে এই শহরে। এখনও পর্যন্ত উহানে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েএছ ২৬৫ জনের। নতুন করে সংক্রমণ ছড়িয়েছে ১,০৩৩ জনের শরীরে। 

পরিস্থিতির মোকাবিলায় হুবেই শহরকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। চিনে যাতায়াতের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে  চন্দ্র নববর্ষের ছুটি বাড়িয়ে দেওয়া হয়েছে ১৩ ফেব্রুয়ারি পর্যবন্ত।  

 

 

এদিকে চিন থেকে আসা মার্কিন যাত্রীদের দেশের কেবল সাতটি বিমানবন্দরে নামতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন সরকার। যার মধ্যে রয়েছে আটলান্টা, শিকাগো, হনলুলু, লস অ্যাঞ্জেলেস, নিউইয়র্ক, সানফ্রান্সিসকে ও সিয়াটেল। হুবেই প্রদেশ থেকে আসা যাত্রীদের আমেরিকার নামার পর ১৪ দিন বিশেষ পর্যবেক্ষণে রাখা হচ্ছে। 

আরও পড়ুন: করোনার পর এবার বার্ডফ্লু আতঙ্ক, হত্যা করা হল ১৮,০০০ মুরগিকে

এদিকে করোনা প্রতিরোধে চিনকে সাহায্য করতে মার্কিন যুক্তরাষ্ট্র তৈরি রয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে চিন থেকে হংকং-এ ঢোকার পথগুলি নিয়ন্ত্রণ না করার প্রতিবাদে সেখানকার চিকিৎসাকর্মীরা সোমাবার থেকে ৫ দিনের ধর্মঘটের ডাক দিয়েছে।