বৃষ্টি যেন এবার পিছু ছাড়তে চাইছে না শীতকে। চলতি সপ্তাহে ফের বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে রাজ্যে। সোমবার রাত থেকেই পরিবর্তন হতে শুরু করবে আবহাওয়ার।

মঙ্গলবার থেকেই আংশিক মেঘলা থাকবে আকাশ। বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে পশ্চিমের জেলাগুলিতে। বুধ ও বৃহস্পতিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। 

আরও পড়ুন: করোনার পর এবার বার্ডফ্লু আতঙ্ক, হত্যা করা হল ১৮,০০০ মুরগিকে

তবে সোমবারও শীতের আমেজ বজায় রয়েছে তিলোত্তমায়। সকালের থেকে সামান্য কুয়াশা থাকলেও বেলা বাড়তেই আকাশ মূলত পরিষ্কার থাকবে। কলকাতার এদিন সর্বনিম্ন তাপমাত্রা ১২.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থএকে ৩ ডিগ্রি নিচে। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৩৬ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে কোনও বৃষ্টি হয়নি। 

পশ্চিমী ঝঞ্ঝার শীতল হাওয়া ও বঙ্গোপসাগরে পূবালী গরম হাওয়া এই দুই হাওয়ার সংঘাতে বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে রাজ্যে। যার জেরে মঙ্গলবার থেকে ধীরে ধীরে বাড়বে শহরের তাপমাত্রা। আগামী ৭২ ঘণ্টায় ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন: চিনে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়ে গেল ৩৫০, হংকং-এ ধর্মঘটের ডাক চিকিৎসা কর্মীদের

আবহাওয়া দফতর জানাচ্ছে, সোমবার রাতেই জম্মু-কাশ্মীরে ঢুকছে পশ্চিমী ঝঞ্ঝা। যার জেরে জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচলপ্রদেশ ও উত্তরখণ্ডে তুষারপাতের সম্ভাবনা তৈরি হচ্ছে। মঙ্গল ও বুধবার বৃষ্টি হবে উত্তর ও পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। বুধ ও বৃহস্পতি বৃষ্টি হবে পশ্চিমবঙ্গে। 

এদিকে শহর কলকাতায় ফেব্রুয়াতিতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড গড়ল। চার বছর পর সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে পৌঁছে গেছে। এর আগে ২০১৫ সালের পয়লা ফেব্রুয়ারি  সর্বনিম্ন তাপমাত্রা হয়েছিল ১২.১ ডিগ্রি সেলসিয়াস। চলতি বছর তেসরা ফেব্রুয়ারি সর্বনিম্ন তাপমাত্রা নামল ১২.৬ ডিগ্রি সেলসিয়াসে।