চিন থেকেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল করোনাভাইরাসের সংক্রমণ। বর্তমান বিশ্বের কমবেশি শতাধিক দেশ এই ভাইরাসের সংক্রমণে ক্ষতিগ্রস্ত হয়েছে। দিনে বাড়ছে আক্রান্তের সংখ্যা। আক্রান্তের সংখ্যা এক কোটিরও বেশি। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৫লক্ষেরও বেশি মানুষের। এই অবস্থায় দাড়িয়ে আরও ভয়ের বার্তা দিচ্ছেন ফ্লোরিডার বিজ্ঞানীরা। তাঁদের দাবি দিনে দিনে আরও বেশি সংক্রমক হয়ে উঠেছে নোভাল করোনাভাইরাস। 


বিজ্ঞানীদের দাবি চিনে প্রাথমিক প্রাদুর্ভাবের সময় করোনাভাইরাসের যে চরিত্র ছিল বর্তমানে সেই চরিত্র বদলেছে। তাঁদের দাবি বর্তমানে এই ভাইরাসটি অনেকবেশি সহজেই সংক্রমিত করতে পারে মানব কোষকে। স্ক্রিপস রিসার্চ ইনস্টিটিউটের অনুসন্ধানে বলা হয়েছে ইউরোপ, আমেরিকা, লাতিন আমেরিকায় কোভিড-১৯ দ্রুত সংক্রমিত করেছিল স্থানীয়দের। যা ভাইরাসের চরিত্র বদলেরই সাক্ষী। তাঁরা আরও জানিয়েছেন এই ভাইরাসটি যত দ্রুত সংক্রমণ ছড়াতে পারে তত দ্রুত প্রাণঘাতী হতে পারে না। 


বিজ্ঞানীদের দাবি, ভাইরাসটি খুব তাড়াতাড়ি নিজের চরিত্র বদল করতে সমর্থ। তাই কোষগুলিতে ঢোকার জন্য নিজের পৃষ্ঠের ওপরে থাকা প্রোটিনগুলি পরিবর্তন করে খুব তাড়াতাড়ি। নতুন করোনাভাইরাস মানব কোষে লেগে থাকে ও দ্রুত সংক্রমিত করতে সাহায্য করে। 

নতুন সোয়াইন ফ্লুর সন্ধান চিনের বিজ্ঞানীদের, যা নিয়ে রয়েছে মহামারির অশনি সংকেত

জো- শিবিরের মেধা রাজ ট্রাম্পকে হারাতে মরিয়া হয়ে লড়ছেন, ডিজিটাল প্রচারের চাবিকাঠি তাঁরই হাতে ...
বিজ্ঞানীরা জানিয়েছেন, রোগের তীব্রতার মধ্যে সমীক্ষা চালিয়ে পার্থক্য লক্ষ্য করা গেছে, এটি আরও সংক্রমণ ছড়িয়ে দিতে সক্ষম। ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে নমুনা সংগ্রহ করে তা বিশ্লেষণ করায় সামনে এসেছে একটি নতুন রূপান্ত। বিজ্ঞানীরা যার নাম রেখেছেন ডি৬১৪জি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী পরিচালক মাইকেব জে রায়ান আগেই বলেছিলেন কয়েকটি মিউটেশন ভাইরাসটির পরিবর্তনের কারণ হতে পারে। এই রোগের ক্লিনিক্যাল প্রভাব পরিবর্তনের দিকেও নজর রাখা হচ্ছে। বিজ্ঞানীদের দাবি এই মুহুর্তে রূপান্তরটির বড় পরিণতি ভাইরাস সংক্রমণের হারের মধ্যে সীমাবদ্ধ, তাব্রতায় নয়। বিদেশি একটি সংবাদ মাধ্যমেকে দেওয়া সাক্ষাৎকারে প্রধান গবেষক জানিয়েছেন হারাইন চো জানিয়েছেন, রূপান্তরটি ল্যাব পরীক্ষায় ভাইরাসটিকে ১০ পর্যন্ত বেশি সংক্রমিত করে তুলতে সক্ষম হয়েছিল। তবে এখনও অনেক পরীক্ষার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন তিনি। 

চিনা অ্যাপের তালিকায় কি পড়ে জুম, দেখেনিন কেন বাদ দেওয়া হল না এই অ্যাপ ...