Asianet News Bangla

চিনা অ্যাপের তালিকায় কি পড়ে জুম, দেখেনিন কেন বাদ দেওয়া হল না এই অ্যাপ

জুম অ্য়াপ নিয়ে উদ্বেগ বাড়ছে ব্যবহারকারীদের
৫৯টি চিনা অ্যাপ বাতিলের পরেই হাত পড়েনি জুমের ওপর
জুম চিনা অ্যাপ নয় 
চিনা বংশোদ্ভূত মার্কিন ধনপতি মালিক জুমের 

ban Chinese app government did not block zoo sm
Author
Kolkata, First Published Jun 30, 2020, 6:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশের নাগরিকদের নিরাপত্তার স্বার্থে ব্যান রয়েছে ৫৯ টি চিনা অ্যাপ। কিন্তু 'জুম' অ্যাপের ওপর কোনও নিষেধাজ্ঞা জারি করা হয়নি। যা নিয়ে ইতিমধ্যে সরগরম নেট দুনিয়া। অনেকেই অ্যাপটি বন্ধ করার দাবি জানিয়েছেন। অনেকেই আবার উদ্বেগ প্রকাশ করেছেন অ্যাপটি যদি বন্ধ করা হয় তাহলে কী হবে? কারণ করোনাভাইরাসের সংক্রমণের কারণে দেশের অধিকাংশ মানুষই গৃহবন্দি। আর্থিক ক্রিয়াকলাপ শুরু হলেও  বন্ধ রয়েছে স্কুল কলেজ। সরকারি বেসরকারি সংস্থা বাড়ি থেকে কাজ করার পরামর্শ দিচ্ছে। এই পরিস্থিতি দাঁড়িয়ে মিটিং বা অনলাইন ক্লাসের জন্য জুম কলই ভরসা। জুম কলের মাধ্যমে সরকারি বেসরকারি সংস্থা যেমন তাদের মিটিং করে, তেমনই স্কুল কলেজগুলিতে ক্লাসের ব্যবস্থাও করা হয়েছে জুম কলের মাধ্যমে। 

নেটদুনিয়া ওঠা প্রশ্নের উত্তর খুঁজতে নেমেছিলাম আমরা। তথ্য তল্লাশির পর দেখা গেল জুম কোনও চিনা অ্যাপ নয়। জুম বা জুম কমিউনিকেশন ইনক- কোনও চিনা সংস্থা নয়। তবে চিনা-আমেরিকান ধনকুবের এরিক ইউয়ান এই সংস্থাটি প্রতিষ্ঠা করেছেন। বর্তমানে ইউয়ান চিনা নাগরিকও নন। জুমের সিইও ইউয়ান মার্কিন নাগরিকত্ব গ্রহণ করেছেন। তাঁর সংস্থার সদর দফতর ক্যালিফোর্নিয়ায়। এর আগেও জুম নিয়ে একাধিকবার এই প্রশ্ন উঠেছে। বারবারই এরিক স্পষ্ট করে দিয়েছেন জুম সম্পূর্ণ আমেরিকান অ্যাপলিকেশন। ব্যবহারকারীদের ব্যক্তিগত সুরক্ষার দিকও বিশেষ নজর দেওয়া হয় বলেও তিনি দাবি করেছেন। 

সমস্ত দায় নিতে হবে ভারতকেই, চিনা অ্যাপ ব্যান করায় বেজায় চটে হুমকি বেজিং-এর .

মাস্ক পরতে বলায় রেগে আগুন ম্যানেজার, 'চরম শাস্তি'র সিসিটিভি ফুটেজ ভাইরাল ...
তবে এর আগে গত এপ্রিল মাসেও তথ্য পাচার হয়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করে জুম কলের মাধ্যমে সরকারি কর্মীদের বৈঠক করতে নিষেধ করেছিল কেন্দ্রীয় সরকার। বিশেষত প্রতিরক্ষা, অর্থ দফতরের কর্মীদের আরও এই অ্যাপলিকেশন ব্যবহারের ক্ষেত্রে আরও বেশি সতর্কতা বজায় রাখতে বলা হয়েছিল। 

'লাদাখে ভারতের প্রবিত্র ভূমি দখল করে বসে রয়েছে চিনা সেনা', জাতির উদ্দেশ্যে ভাষণের আগে কী মোদীকে প্রশ...

চিনের সঙ্গে চলা ক্রমবর্ধমান বিবাদের জেরে দেশের নাগরিকদের সুরক্ষার কারণে রাতারাতি ৫৯টি চিনা অ্যাপ ব্যান করার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এই অবস্থায় দাঁড়িয়ে অনেকেই পাপজি ও হোয়াটস অ্যাপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁদের জেনে রাখা দরকার, ব্রেডন গ্রিন নামের এক ব্যক্তি আয়ারল্যান্ডের বাসিন্দা। তিনি পাবজি তৈরি করেছিলেন। আর মার্ক জুকারবার্গের ফেসবুকের মালিকানাধীনে রয়েছে হোয়াটসঅ্যাপ,এই দুটি অ্যাপলিকেশনের সঙ্গে চিনের কোনও যোগাযোগ নেই। 

Follow Us:
Download App:
  • android
  • ios