পৃথিবীতে কি ফিরে এল ডাইনোসর? গত বুধবার আমেরিকার ফ্লোরিডায় দেখা গিয়েছিল ঘুর্ণিঝড় 'এটা'র দাপট। যখন বাসিন্দারা প্রায় সকলেই বাড়ির মধ্যে বন্দি, সেইসময়ই একটি গলফ কোর্সে একটি দানবকৃতি প্রাণী দেখা যায়, যা অবিকল ডাইনোসর-এর মতো দেখতে। ওই প্রাণীটির একটি ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়েছে।

জানা গিয়েছে ভিডিওটি তোলা হয়েছে নেপলস-এর ভ্যালেন্সিয়া গলফ অ্যান্ড কান্ট্রি ক্লাবের মাঠে। ওই ক্লাবের এক গলফার-এর চোখেই প্রথম ধরা পড়ে প্রাণীটি। ঝোড়ো বাতাস ও বৃষ্টির মধ্যে ওইরকম দানবাকৃতি প্রাণীটিকে দেখে প্রথমে ডাইনোসর ভেবে বিস্ময়ে হতবাক হয়ে গিয়েছিলেন তিনি। পরে অবশ্য বুঝতে পারেন, সেটি আসলে একটি অ্যালিগেটর (কুমীর জাতীয় সরীসৃপ)।

ফ্লোরিডায় বড় আকারের অ্যলিগেটর আকছারই দেখা যায়। এই মার্কিন প্রদেশে প্রায় সাড়ে বারো লক্ষ অ্যালিগেটর রয়েছে। কিন্তু এই দৈত্যাকৃতি প্রাণীটির মতো পেল্লায় আকারের অ্যালিগেটর এর আগে কখনও দেখা যায়নি বলেই দাবি করছেন স্থানীয় বাসিন্দারা। অনেকেই বলছেন এই প্রাণীটির সঙ্গে অ্যালিগেটর-এর থেকে বেশি মিল ডাইনোসরেরই। কেউ কেউ জানিয়েছেন এটির পায়ের আকার সাধারণ অ্যালিগেটরগুলির থেকে অনেক বড়।

তবে অ্যালিগেটর সাধারণত মানুষকে আক্রমণ করে না। মাছ, অন্যান্য ছোট সরীসৃপ, পাখি এবং ছোট স্তন্যপায়ী প্রাণীই তাদের খাদ্য। তবে ফ্লোরিডায় এর আগে কোনও কোনও বৃহৎ আকারের অ্যালিগেটরকে মানুষখেকো হয়ে উঠতে দেখা গিয়েছে। তবে এই ডাইনোসরের মতো দেখতে অ্যালিগেটরটি গলফ কোর্স পেরিয়ে জনবসতি এলাকায় নয়, জলের দিকেই গিয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।