ক্রমশই শক্তি বাড়িয়ে চলেছে হ্যারিকেন ডোরিয়ান। এই শক্তিশালী হ্যারিকেনে ফ্লোরিডার ওপর বড়সড় প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই সতর্কবার্তা জারি করা হয়েছে বলে জানা গিয়েছে। 

সূত্রের খবর, শক্তি বাড়িয়ে এটি ক্যাটিগরি ৩ থেকে ৪-এ পরিণত হবে। রবিবার ফ্লোরিডা এবং জর্জিয়ার ওপর আছড়ে পড়বে ডোরিয়ান। ইতিমধ্যেই এই প্রাকৃতিক বিপর্যয়ের সঙ্গে মোকাবিলা করার জন্য সরকার যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করেছে বলে জানা যাচ্ছে। 

ফ্লোরিডাতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ২৬ কাউন্টিতে সতর্কবার্তা দেওয়া হয়েছে। 

আরও পড়ুন- আয়লা, হুদহুদ, ফণি - কীভাবে হয় সাইক্লোনের নামকরণ, আপনিও কি নাম দিতে পারেন

শুধু শহরবাসীর জন্যই নয়, বন্য পশু-পাখিদের সুরক্ষার্থেও ব্যবস্থা নেওয়া হয়েছে বলে খবর। এমনকি তাদের নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়ার জন্য শুক্রবার ফ্লোরিডা থেকে প্রায় ৬০-১০০ পশুকে তুলে নিয়ে আসা হয় ডোরিয়ানের হাত থেকে তাদের রক্ষা করার জন্য। 

তবে এই ডোরিয়ান সম্পর্কে আরও জানা গিয়েছে যে, ঘন্টায় ১৩০ মাইল বেগে বয়ে যাবে এই ঝড়। এবং পরিস্থিতি যথেষ্ট ভয়ঙ্কর তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আগামী সাত দিনের জন্য খাবার থেকে ওষুধপত্র মজুত রাখা হয়েছে। বুধবার ভার্জিন আইল্যান্ড এবং পুয়েরতো রিকোতে এই ঝড় আঘাত হেনেছে। ১৯৯২ সালের পর সবচেয়ে শক্তিশালী হ্যারিকেন রূপে আত্মপ্রকাশ করতে চলেছে এই ডোরিয়ান।