Asianet News BanglaAsianet News Bangla

Kamala Harris: ইতিহাস গড়ে মার্কিন প্রেসিডেন্টের ক্ষমতা পাচ্ছেন কমলা, বাইডেনের কি হল

প্রথম মহিলা হিসাবে অল্প সময়ের জন্য হলেও মার্কিন রাষ্ট্রপতির ক্ষমতা (United States Presidential Powers) ভোগ করবেন কমলা হ্যারিস (Kamala Harris)। জো বাইডেনের (Joe Biden) কী হল? 
 

Kamala Harris, first woman to get US presidential powers as Joe Biden undergoes Colonoscopy ALB
Author
Kolkata, First Published Nov 19, 2021, 11:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রথম মহিলা হিসাবে অল্প সময়ের জন্য হলেও মার্কিন রাষ্ট্রপতির ক্ষমতা (United States Presidential Powers) ভোগ করবেন কমলা হ্যারিস (Kamala Harris)। মার্কিন যুক্তরাষ্ট্রের ২৫০ বছরের ইতিহাসে এর আগে কোনও মহিলার এই সৌভাগ্য হয়নি। প্রেসিডেন্ট তো দূর, ভাইস প্রেসিডেন্টও হননি কোনও মহিলা। তবে, শুক্রবারের দিনটা মার্কিন ইতিহাসে উজ্জ্বল হয়ে থাকবে। কারণ এদিন অল্প সময়ের জন্য হলেও, তাঁর ডেপুটি কমলাকে, রাষ্ট্রপতির ক্ষমতা হস্তান্তর করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। কিন্তু, কেন? আসুন জেনে নেওয়া যাক - 

মার্কিন রাজধানী ওয়াশিংটন ডিসির ঠিক বাইরে, ওয়াল্টার রিড সামরিক হাসপাতালে (Wallter Reid Milotary Hospital) তাঁর বার্ষিক শারীরিক চিকিৎসা করাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার তাঁর কোলোনোস্কোপি হওয়ার কথা। এর জন্য তাঁকে কিছুটা সময় অ্যানেস্থেসিয়ার প্রভাবে থাকতে হবে। অর্থাৎ, অচৈতন্য অবস্থায় থাকবেন তিনি। মার্কিন সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতির আসন ফাঁকা রাখা যায় না। রাষ্ট্রপতি সিদ্ধান্ত নেওয়ার মতো অবস্থায় না থাকলে, ভাইস প্রেসিডেন্টকে তার আগে ক্ষমতা হস্তান্তর করতে হয়। ২০২০ সালে কমলা হ্যারিস, প্রথম মহিলা হিসাবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। তাই নিয়ম মেনে তিনিই শুক্রবার অল্প সময়ের জন্য হলেও বিশ্বের সবথেকে শক্তিশালী দেশের রাষ্ট্রপতি হতে চলেছেন। 

আরও পড়ুন - ISRO: মুখোমুখি ভারতের চন্দ্রযান-২ এবং আমেরিকার এলআরও, কীভাবে সংঘর্ষ এড়ালো দুই মহাকাশযান

আরও পড়ুন - Pfizer COVID-19 Pill: বিশ্বের ৫৩ শতাংশ মানুষ পাবেন ফাইজারের করোনা বড়ি, ব্রাত্য চিন-ব্রাজিল

আরও পড়ুন - Taliban Parade: মার্কিন-রুশ যুদ্ধাস্ত্র নিয়ে তালিবানি সেনার বিশাল কুচকাওয়াজ, দেখুন

এদিন, হোয়াইট হাউসের (White House) মুখপাত্র জেন সাকি (Jen Psaki) এক বিবৃতিতে বলেছেন, 'সংবিধানে নির্ধারিত প্রক্রিয়া অনুসরণ করে, রাষ্ট্রপতি বাইডেন যখন অ্যানেস্থেসিয়ার অধীনে থাকবেন, তখন তিনি সংক্ষিপ্ত সময়ের জন্য ভাইস প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। ভাইস প্রেসিডেন্ট এই সময়ে ওয়েস্ট উইংয়ে তাঁর অফিস থেকে কাজ করবেন'। এর আগে আরও এক মার্কিন প্রেসিডেন্ট, কোলোনোস্কোপির জন্যই ভিপির কাছে ক্ষমতা হস্তান্তর করেছিলেন। ২০০২ এবং ২০০৭ সালে এই কাজ করতে দেখা গিয়েছিল জর্জ ডব্লিউ বুশকে (George W. Bush)।

"

৭৯ বছর বয়সে মার্কিন প্রেসিডেন্ট হয়েছেন বাইডেন। মার্কিন ইতিহাসে প্রেসিডেন্টের পদে বসা বয়স্কতম ব্যক্তি তিনিই। ২০২৪ সালে ফের তিনি রাষ্ট্রপতি হওয়ার জন্য ফের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কিনা, তাই নিয়ে সন্দেহ রয়েছে। তবে, সম্প্রতি বাইডেন নিজে বলেছেন, তিনি দ্বিতীয় মেয়াদেও কমলা হ্যারিসকে তাঁর পাশে চান। এর আগে অবশ্য ২০১৯ সালে প্রেসিডেন্ট থাকাকালীন ওয়াল্টার রিড সামরিক হাসপাতালেই কোলোনোস্কোপি করিয়েছিলেন বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পও (Donald Trump)। তবে তিনি বিষয়টি গোপন রেখেছিলেন এবং ক্ষমতা হস্তান্তরের দিকেও যাননি। পরে প্রাক্তন প্রেস সেক্রেটারি স্টেফানি গ্রিশাম (Stephanie Grisham) বিষয়টি ফাঁস করেছিলেন। বাইডেন অবশ্য, তাঁর স্বাস্থ্য নিয়ে স্বচ্ছতা বজায় রাখার প্রতিশ্রুতি দিয়েছেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios