খুব সাধারণ এক মার্কিন নাগরিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হয়েছেন তিনি। জন্মসূত্রে তিনি ভারতীয়। ক্ষমতার শীর্ষে আসীন হয়েও তিনি তাঁর অতীত ভুলে যায়নি। এখনও শিকড়ের সঙ্গে তাঁর যোগাযোগ যে অবিচ্ছেদ্য তা আরও একবার স্পষ্ট করেদিলেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।  মাতৃ দিবসে তাঁর মা শ্যামলা গোপালনকে শুভেচ্ছা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছেন তিনি। একই সঙ্গে নিজের ছোট ও তাঁর বোনের ছোটবেলার একটি ছবিও পোস্ট করেন কমল্যা হ্যারিস। 

টুইট বার্তায় কমলা হ্যারিস লিখেছেন, 'আমার মা শ্যামলা গোলাপন ভারত থেকে আমেরিকায় গিয়েছিলেন। বিজ্ঞানী হওয়ার লক্ষ্য নিয়েই তিনি আমেরিকায় পাড়ি দিয়েছিলেন। তাঁর জীবনের দুটি লক্ষ্য ছিল। একটি স্তনের ক্যান্সার নিরাময় করা। আর দ্বিতীয় লক্ষ্য তাঁর বোন ও তাঁকে বড় করে তোলা ' তিনি চিরোকাল তাঁর মায়ের প্রতি কৃতজ্ঞ থাকবেন বলেও জানিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। একই সঙ্গে মাতৃস্থানীয় যাঁরা তাঁকে ভালোবাসের তাঁকে অনুপ্রাণিত করেন তাঁদেরও তিনি শুভেচ্ছা জানিয়েছেন মাতৃদিবসের। 

কমলা হ্যারিস মাতৃদিবসের সোশ্যাল মিডিয়ায় তাঁর মায়ের উদ্দেশ্যে যে বার্তা দিয়েছেন তাতে আরও একবার স্পষ্ট হয়ে গেছে তিনি অতীতের দিনগুলি আজও তাঁর কাছে স্পষ্ট। পরিবার আর পারিবারিক মূল্যবোধকে তিনি এখনও গুরুত্বদেন। আমেরিকার প্রথম মহিলা উপরাষ্ট্রপতি তিনি। একই সঙ্গে ভোটে জিতে তিনি প্রথম মার্কিন উপরাষ্ট্রপতি যিনি জন্মসূত্রে ভারতীয়। 

শ্যামলা গোপালন, ভারতীয় বিজ্ঞানী। ব্রিটিশ ভারতের মাদ্রাজ প্রভিন্সে তাঁর জন্ম। তামিল ব্রাহ্মন পরিবারের মেয়ে। বায়োক্যামিক্যাল বিজ্ঞানী হিসেবে তাঁর সফল উত্তোরণ আজও ভারতীয় মহিলাদের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে রয়েছে।  কমলা ও মায়া তাঁর দুই কন্য। সুদূর মার্কিন যুক্তরাষ্ট্রে তাঁরা সফল। যা তাঁকে রত্নগর্ভার স্বীকৃতি দিয়েছে।