মার্কিন প্রেসিডেন্ট হিসাবে তাঁর প্রথম ভারত সফর। হোয়াইট হাউসের তরফে সফরের দিনক্ষণ জানানোর পর থেকেই ডোনাল্ড ট্রাম্পের সফর নিয়ে সাজো সাজো রব পড়ে গিয়েছে ভারতে। ট্রাম্প নিজেও যে এই সফরের ব্যাপারে আগ্রহী তা বারবার সংবাদ মাধ্যমের সামনে প্রকাশ করেছেন। এবার ট্যুইটারে সামনে এল ট্রাম্পের একটি ভিডিও। যেখানে নিজের  আসন্ন ভারত সফর নিয়ে ট্রাম্পকে উচ্ছাস প্রকাশ করতে দেখা যাচ্ছে।

 

 

স্ত্রী মেনালিয়া ট্রাম্পকে নিয়ে আগামী ২৪ ফেব্রুয়ারি ২ দিনের সফরে ভারতে আসছেন ট্রাম্প। রাজধানী দিল্লি ছাড়াও মোদীর নিজের শহর আহমেদাবাদে যাবেন মার্কিন প্রেসিডেন্ট। এখানেই বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম মোতেরার উদ্বোধন করেবন ট্রাম্প। যেখানে একসঙ্গে বসে খেলা দেখতে পারবেন প্রায় ১,১০,০০ মানুষ। শুধু তাই নয় ট্রাম্পের জন্য 'হাউডি মোদী'র মত একটি অনুষ্ঠানেরও আয়োজন করছে ভারত সরকার। 'নমস্তে, প্রেসিডেন্ট ট্রাম্প' নামের এই অনুষ্ঠানে অংশ নেবেন প্রায় ৭০ লক্ষ মানুষ। এমন আশ্বাসই মার্কিন প্রেসিডেন্টকে দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। যা নিয়ে তিনি যে অধীর আগ্রহে অপেক্ষা করছেন তা আরও একবার জানিয়েছেন ট্রাম্প। 

আরও পড়ুন: টোলপ্লাজার কাছে ছুড়ি দেখিয়ে তরুণীকে ধর্ষণ, ফোননম্বর দেখে অভিযুক্তদের গ্রেফতার করল পুলিশ

 

ট্রাম্পের ভারত সফরের আগে আর এক সপ্তাহও বাকি নেই। তবে দুই দেশের মধ্যে এই সফরে বাণিজ্য চুক্তি হবে কিনা সেই বিষয়টি এখনও অনিশ্চিত। ভারতের বিদেশমন্ত্রক এই বিষয়ে স্পষ্ট করে কিছুই বলছে না। কারণ, বাণিজ্য চুক্তির ক্ষেত্রে গত এক বছরে দুই দেশের মধ্যে যে জট পাকিয়েছে তার সমাধান এখনও অধরা। 

আরও পড়ুন: নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন, পিছিয়ে গেল কাশ্মীরের পঞ্চায়েত ভোট

নিজের ভারত সফর নিয়ে উচ্ছসিত হলেও বাণিজ্য চুক্তি নিয়ে অবশ্য খুব একটা আশাবাদী নন ট্রাম্পও। ভারতের সঙ্গে বহু প্রতিক্ষিত বাণিজ্য চুক্তি এই সফরে হবে না বলেই মনে করছেন খোদ মার্কিন প্রেসিডেন্টও। বরং এই চুক্তি চলতি বছর নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচেনর আগে হতে পারে বলে আশাবাদী ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের  কথায়, “ভারতের সঙ্গে এই বড়ো চুক্তিটা আমরা করবই। তবে সেটা হয়তো প্রেসিডেন্ট নির্বাচনের কাছাকাছি সময় হতে পারে।”