অস্ট্রেলিয়ায় ভয়াবহ আকার ধারণ করেছে দাবানল। বহু সম্পত্তির ক্ষতি হয়েছে, বহু মানুষ প্রাণ হারিয়েছেন, প্রাণ গিয়েছে অনেকানেক পশুপাখিরও। এই ভয়াবহ বিপর্যয়ের ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে এগিয়ে আসছেন বহু মানুষ। এদিনই সেন ওয়ার্ন তাঁর ব্যাগি গ্রিন টুপি নিলাম করার কথা ঘোষণা করেছেন। সেরকমই একজন মার্কিন তরুণী কেলেন ওয়ার্ড। অনলাইনে নিজের নগ্ন ছবি বিক্রি করেই তিনি তহবিল সংগ্রহ করেছেন।

২০ বছরের এই তরুণী গত ৪ জানুয়ারি তারিখে টুইটারে জানান, অস্ট্রেলিয়ার দাবানলে ক্ষতিগ্রস্তদের জন্য তহবিল সংগ্রহের জন্য তিনি নিজের নগ্ন ছবি ব্যবহার করবেন। ১০ ডলার প্রতি ১টি করে ছবি দেবেন বলে জানান কেলেন। কোনও ব্যক্তি সেই অনুদান করে তার প্রমাণ দেখালেই সরাসরি তাঁকে ছবি মেইল করে দেওয়া হবে।

কেলেন-এর এই আবেদনে ইতিমধ্যেই অভাবনীয় সাড়া মিলেছে। দুদিন যেতে না যেতেই নগ্ন ছবি বিক্রি করে ৭ লক্ষ মার্কিন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৫ কোটি টাকারও বেশি সংগৃহিত হয়েছে। এদিন আরও একটি টুইটে নিজেই সেই কথা জানিয়েছেন কেলেন।

তবে, এই মানবিক উদ্যোগ ভালোভাবে নেয়নি ইনস্টাগ্রাম। এই সামাজিক মাধ্যমে কেলেন এই তহবিল সংগ্রহ প্রচারাভিযান চালানো শুরু করার পরই তাঁর অ্যাকাউন্ট বাতিল করে এই সংস্থা। পরে আরও একটি অ্য়াকাউন্ট খোলেন কেলেন, সেই অ্যাকাউন্টও ডিঅ্যাকটিভেট করে দেওয়া হয়েছে।

এর পাশাপাশি তহবিল থেকে তিনি কিছু অর্থ নিজের পকেটে ভরছেন বলেও অভিযোগ উঠেছে। তবে কেলেন জানিয়েছেন, এই অর্থ তাঁর অ্যাকাউন্টে আসে না, প্রত্যেকে কোনও চ্যারিটি বা অস্ট্রেলিয়ার দাবানল নিয়ে তহবিল সংগ্রহকারী কোনও সংস্থার তহবিলে সরাসরি দান করছেন। তারপর সেই অনুদানের প্রামান্য কেলেন-কে দেখালে তারপরই তিনি নিজের নগ্ন ছবি পাঠাচ্ছেন সেই অনুদানকারীকে।