ভারতের জাতীয় সঙ্গীত বাজলেই শরীরে যেন কেমন একটা শিহরণ জাগে- সত্যি কথা বলতে গেলে এ যেন আপামোর সারা ভারতবাসীর অনুভূতি। তবে সেই চেনা পরিচিত ধ্বনি যদি মার্কিন সেনার ব্যান্ডে তুলে ধরা হয়, তখন যেন শিহরণ আরও বেশি হয়। আর সম্প্রতি ঘটে গিয়েছে সেই ঘটনাই। 

বুধবার ভারত-মার্কিন সেনার যৌথ অনুশীলনের সময়ে মার্কিন সেনার ব্য়ান্ডের উঠে এল জাতীয় সঙ্গীতের সুর। আর সেই ভিডিওই প্রকাশ করা হয়েছে একটি সর্বভারতীয় সংবাদ সংস্থার তরফে। সেই ভিডিওতে দেখা গিয়েছে মার্কিন সেনারা ট্রাম্পেটে ভারতের জাতীয় সঙ্গীতের সুর তুলে ধরছেন। ওয়াশিংটন ডিসির জয়েন্ট বেস লুইস ম্যাককর্ডে 'যুদ্ধ অভ্যাস' সমাপ্তির দিনে এই বিরল মুহূর্ত ধরা পড়েছে। 

 

প্রসঙ্গত, গত পাঁচ সেপ্টেম্বর তারিখে শুরু হয়েছিল এই অনুষ্ঠান। যেখানে যোগদান করেছিলেন, ভারতীয় বংশোদ্ভুত মার্কিন সেনা ও স্টাফ সার্জেন্ট রণবীর কওর। সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাতকারে সার্জেন্ট কওর জানান, 'আমার জন্ম ভারতে, কিন্তু ১৯৯৩ সাল থেকে আমি আমেরিকাতেই বড় হয়েছি। এরপর ২০০৩ সাল থেকে আমি মার্কিন সেনাবাহিনীর হয়ে কাজ করছি। বর্তমানে আমি যুদ্ধ অভ্যাস ২০১৯-এর সমাপ্তি অনুষ্ঠানে এসেছি এবং ভারতীয়দের সঙ্গে কাজ করার এক অসাধারণ অভিজ্ঞতা সঞ্চয় করেছি।' সবথকে বড় ব্যপার হল মার্কিন সেনাবাহিনীতে যোগ দেওয়া তিনিই প্রথম মার্কিন মহিলা। 

আরও পড়ুন- ভারতের ঝুলিতে অত্যাধুনিক যুদ্ধবিমান 'তেজস', রইল তার সম্পর্কে না জানা কিছু তথ্য

আরও পড়ুন- ইচ্ছাকৃতভাবে চিন্ময়ানন্দকে গ্রেফতার করা হচ্ছে না, দাবি তুলে আত্মহত্যার হুমকি দিল অভিযোগকারী তরুণী

প্রসঙ্গত, এবার ১৫ বছরে পা দিল যুদ্ধ অভ্যাস। প্রসঙ্গত, আন্তর্জাতিক সন্ত্রাসবাদের মতো গুরুতর বিষয়ের মোকাবিলা করার জন্যই এই যৌথ অনুশীলনের আয়োজন করা হয়েছে। ভারত এবং মার্কিন সেনারা যৌথভাবে অনুশীলন করার সঙ্গে সঙ্গে বিভিন্ন প্রতিকূল পরিস্থিতিতে যৌথভাবে  কাধিক অপারেশনে অংশ নেওয়ারও মহড়া দিয়েছে। পাশাপাশি এর আগে রবিবার প্রকাশিত একটা ভিডিওতে দেখা গিয়েছিল ভারতীয়দের সঙ্গে গলা মিলিয়ে মার্কিন সেনারা অসম রেজিমেন্টের কুচকাওয়াজের গান ‘‘বদলুরাম কা বদন জমিন কে নীচে হ্যায়'' গাইছে।