পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হচ্ছেন জো বাইডেন। এবারের ভোটে দারুণ গুরুত্বপূর্ণ প্রদেশ পেনসিলভানিয়ায় জিতে গেলেন তিনি। ফলে অত্যন্ত গুরুত্বপূর্ণ ২০টি ইলেক্টোরাল ভোট এল তার পক্ষে। ফলে ২৭০-এর ম্যাজিক সংখ্যা পার করলেন তিনি। যার ফলে মার্কিন নির্বাচনের ফলাফল দাঁড়ালো জো বাইডেন ২৬৪, ডোনাল্ড ট্রাম্প ২১৪।

ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬ তম রাষ্ট্রপতি হতে চলেছেন জো বাইডেন-ই। তীব্র উত্তেজনাপূর্ণ নির্বাচনে মার্কিন প্রেসিডেন্ট হওয়ার জন্য শেষ পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াই চলছিল শেষ কয়েকটি রাজ্যে। তারমধ্যে দারুণ গুরুত্বপূর্ণ ছিল পেনসিলভেনিয়া। কারণ এই প্রদেশে জিতলে একসঙ্গে ২০টি ভোট পাওয়া যায়। এই রাজ্যে শুরুতে ডোনাল্ড ট্রাম্পই এগিয়ে ছিলেন। কিন্তু পোস্টাল ব্য়ালট গণনা শুরু হওয়ার পরই ব্যবধান কমাচ্ছিলেন জো বাইডেন। শেষ পর্যন্ত এই রাজ্যটি জিতে তিনি ২৭০ পার করে ২৮৪-তে পৌঁছে গেলেন। পরিসংখ্যান বলছে তিনি এখনো পর্যন্ত ৫০.৬ শতাংশ ভোট পেয়েছেন। আর নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন, ৪৭.৭ শতাংশ।

তবে নির্বাচনে হার একেবারে স্পষ্ট হওয়ার পরও হার মানতে চাইছেন না ডোনাল্ড ট্রাম্প। সমানে বলে যাচ্ছেন পোস্টাল ব্য়ালটের ভোট তিনি মানেন না। তাঁর দল রিপাবলিকান পার্টিও জর্জিয়ার মতো বেশ কয়েকটি রাজ্যের ভোট পুনর্গণনার আবেদন করা হয়েছে মার্কিন সুপ্রিম কোর্টে। এদিনও ডোনাল্ড ট্রাম্প টুইট করে দাবি করেছেন যে মার্কিন নির্বাচনে তিনিই জিতেছেন। তাও অনেক বেশি ভোটে। টুইট কর্তৃপক্ষ ওই টুইটেই ব্যভহারকারীদের সাবধান করে বলেছেন, অফিসিয়াল সূত্রগুলি একে সমর্থন করে না।

নির্বাচনে জিতলেও অবশ্য ট্রাম্প পরাজয় স্বীকার না করা অবধি প্রেসিডেন্ট হতে পারবেন না জো বাইডেন। কারণ আমেরিকার নিয়ম অনুযায়ী  প্রথমে পরাজিত প্রার্থীকে প্রকাশ্যে পরাজয় ঘোষণা করতে হয়, তারপরই জয়ী প্রার্থী জয়ের ভাষণ দিতে পারেন। হোয়াইট হাউসের দখল নিতে পরেন।