করোনা সংক্রমণের প্রভাবে দিশেহারা মার্কিন অর্থনীতি। এই অবস্থায় দেশের নাগরিকদের চাকরির সুরক্ষা দিতে নয়া অভিবাসন নীতির কথা আগেই ঘোষণা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার নতুন অভিবাসীদের উপর নিষেধাজ্ঞার বিষয় আরও স্পষ্ট করেলন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার নতুন অভিবাসন নিষেধাজ্ঞা ৬০ দিন স্থায়ী হবে এবং তাদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে, যারা স্থায়ীভাবে বসবাসের জন্য গ্রিন কার্ডের আবেদন করেছেন। করোনাভাইরাসের প্রভাবে বেকার হয়ে পড়া আমেরিকানরা যাতে ফের কাজে ফিরতে পারেন, তা নিশ্চিত করতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে। এই আদেশে  বুধবার সই করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।

করোনা সংক্রমণের প্রভাব অর্থনীতিতে, নাগরিকদের সুরক্ষা দিতে অভিবাসন বাতিল ট্রাম্পের

করোনা আক্রান্ত সমাজকর্মীর সংস্পর্শে ইমরান, সংক্রমণের আশঙ্কা এবার পাক প্রধানমন্ত্রীর

দেশে করোনা মোকাবিলায় এবার 'কালো ঘোড়া' সেপসিস ড্রাগ, ভরসা রাখছে এইমস

ট্রাম্প আরোও বলেছেন নির্ধারিত ৬০ দিন শেষ হলে  তিনি এই নির্বাহী আদেশ পর্যালোচনা করে দেখেবেন, এবং তখন সিদ্ধান্ত নেবেন , এর মেয়াদ বাড়ানো উচিত হবে কিনা তা নিয়ে।মার্কিন প্রেসিডেন্টের  মতে, এই নির্দেশের ফলে অর্থনীতিতে প্রভাব পড়বে। এতে মার্কিন কর্মীদের কর্মক্ষেত্র সুরক্ষিত থাকবে। যারা অস্থায়ী ভিত্তিতে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে, তাদের ক্ষেত্রে এই আইন কার্যকর করা হবে না বলেও জানিয়েছেন ট্রাম্প।

হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প জানান, ভাইরাসের কারণে যেসব আমেরিকান চাকরিচ্যুত কিংবা কর্মহীন হয়েছেন, তাদের জায়গায় শ্রমিক হিসেবে বিদেশ থেকে আসা নতুন অভিবাসীদের নেয়া হবে, এটা অন্যায় ও ভুল। সবার আগে আমেরিকান শ্রমিকদের প্রতি যত্নশীল হতে হবে।

এদিকে মার্কিন মুলুকে করোনায় মৃত্যু মিছিল অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিকে কোভিড ১৯ রোগে মৃত্যু হয়েছে ২,৭০০ বেশি মানুষের। যার পলে দেশের মৃতের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়ে গিয়েছে। দেশটিতে বর্তমানে করোনা সংক্রমণের শিকার ৮ লক্ষেরও বেশি মানুষ। গত ২৪ ঘণ্টায় আমেরিকায় করোনা সংক্রমণের শিকার হয়েছেন প্রায় ৪০ হাজার মানুষ।