Asianet News Bangla

মৃত্যু উপত্যকা আফগানিস্তান - তালিবানি গুলিতে নিমেষে ঝাঁঝরা ২২ কমান্ডো, ভাইরাল হল ভিডিও

নিরস্ত্র ২২ জন আফগান কমান্ডোকে আত্মসমর্পন করতে বলে গুলিতে ঝাঁঝরা করে দিল তালিবানরা। ভিডিও ভাইরাল হতেই কড়া সমালোচনার মুখে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

Video of Talibans execute 22 Afghan commandos goes viral, sparks criticism of Joe Biden ALB
Author
Kolkata, First Published Jul 14, 2021, 9:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দুই দশক ধরে আফগান মুলুকে যুদ্ধ চালিয়েছে মার্কিন ও ন্যাটো দেশগুলির সেনা বাহিনী। এখন চলছে সেনা প্রত্যাহারের পালা। কিন্তু প্রশ্ন উঠছে, এই দুই দশক ধরে যুদ্ধ চালিয়ে লাভ টা কী হল? ফের আফগানিস্তান তালিবানি শাসনের আওতাতেই চলে যাবে, এমনটাই আশঙ্কা করা হচ্ছে। আর, সেই ধারণাকে সত্যি বলে প্রমাণ করে দিল, ভাইরাল হওয়া একটি ভয়ঙ্কর ভিডিও।

ভিডিওটিতে দেখা যাচ্ছে, বাইশ জন আফগান কমান্ডোকে ঘিরে ফেলেছে তালিবানি জঙ্গিরা। তাদের আত্মসমর্পণ করতে বলা হচ্ছে। নিরুপায় আফগান কমান্ডোরা তাই করছেন। কিন্তু, তালিবানরা তো আর যুদ্ধের নীতি-নিয়ম মানে না। তাই নিরস্ত্র সেনাদের উপরই ভিডিওতে গুলি চালানোর শব্দ শোনা যায়। আর তারপর দেখা যায় সেই ২২ জন আফগান কমান্ডোই মাটিতে লুটিয়ে পড়ে আছে। মাটিতে জমছে চাপ চাপ রক্ত।

এই নৃশংস ঘটনাটি গত ১৬ জুন, তুর্কমেনিস্তানের সীমান্তবর্তী আফগান প্রদেশের ফরিয়াব-এর দৌলত আবাদ শহরে ঘটেছিল বলে দাবি করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর এক প্রতিবেদনে। এই ভিডিও ভাইরাল হওয়ার পর, তীব্র সমালোচনার মুখে পড়ে তালিবান নেতারা ভিডিওটিকে ভুয়ো, বানানো ভিডিও বলে উড়িয়ে দেওয়ার চেষ্টা করেছেন। তবে রেড ক্রস-এর পক্ষ থেকে ওই ২২ জন আফগান কমান্ডোর মৃতদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সেইসঙ্গে সিএনএন-এর পক্ষ থেকে বলা হয়েছে, ঘটনার কয়েকজন প্রত্যক্ষদর্শীর সঙ্গে কথা বলে তারা নিশ্চিত হয়েছে, ভিডিওটি ভুয়ো নয়, একেবারে সত্য়ি।

আফগানিস্তানের মাটি থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের ঘোষণার পর থেকেই আফগানিস্তানের ভবিষ্যৎ কী হতে চলেছে, তাই নিয়ে চর্চা চলছে। এই ঘটনার ভিডিও সামনে আসার পর সেই আশঙ্কা আরও বেড়েছে। সেই সঙ্গে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন-এর আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের সমালোচকের সংখ্যাও বেড়েছে। মার্কিন ও অন্যান্য দেশের পিস কিপিং বাহিনীর সহায়তা ছাড়া, শুধুমাত্র আফগানিস্তানের সামরিক বাহিনীর পক্ষে তালিবানদের কতদিন ঠেকিয়ে রাখা সম্ভব, তাই নিয়ে বড় প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে।

আরও পড়ুন - '৮৫ শতাংশই দখলে' - মস্কো থেকে তালিবানি হুঁশিয়ারি, মার্কিন সেনা সরতেই বাড়ল গলার জোর

আরও পড়ুন - তালিবানদের নিয়ে অবস্থানে বিরাট বদল, প্রথমবারের মতো সঙ্গে সম্পর্ক গড়ছে ভারত

আরও পড়ুন - ৩ ভয়ঙ্কর জঙ্গির মুক্তির বিনিময়ে ১৬০ জন যাত্রীর প্রাণরক্ষা, কতটা সঠিক ছিল বাজপেয়ীর সিদ্ধান্ত

গত সপ্তাহেই তালিবানরা বলেছিল যে তারা আফগানিস্তানের ৮৫ শতাংশ ভূখণ্ডের দখল নিয়ে নিয়েছে এবং তাদের স্থানীয় জঙ্গিরা আফগানিস্তান জুড়ে ছড়িয়ে পড়েছে। আমেরিকার সেনা সরে যাওয়ার পর তারা আরও চাপ বাড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে। এই অবস্থায় প্রাক্তন মার্কিন সেনা কর্তা থেকে বিরোধী সেনেট সদস্য - সকলেই একযোগে জো বাইডেনের সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন। রিপাবলিকান সেনেটটর মিচ ম্যাককোনেল তো এই সিদ্ধান্তকে 'বৈশ্বিক লজ্জা' বলে অভিহিত করেছেন। এই সিদ্ধান্তের সমালোচকরা বলছেন, এতে করে স্থানীয় জনগোষ্ঠী, বিশেষ করে মহিলাদের কার্যত তালিবানদের হাতে তুলে দেওয়া হচ্ছে।

 

Follow Us:
Download App:
  • android
  • ios