জেনে নিন সামুদ্রিক খাবার খেয়ে আপনি কি কি উপকারিতা পাবেন

খাদ্য স্বাদ এবং স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ উৎস। সাধারণত, লোকেরা তাদের ডায়েট এমনভাবে রাখতে করতে চায় যাতে তারা তাদের স্বাদ ও বজায় থাকে আবার ডায়েটও ঠিকঠাক থাকে। তবে এই সময়ে স্বাস্থ্যকে অবহেলা করা ঠিক নয়। তাই প্রায়ই ডায়েটে স্বাস্থ্যকর খাবার অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়। নিরামিষ থেকে আমিষভোজী পর্যন্ত স্বাস্থ্যকর খাবারের কোনও অভাব নেই। 
 

/ Updated: Jun 18 2022, 02:06 PM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সাধারনত দেখা যায় যে একজন আমিষভোজী ব্যক্তি তাঁর খাদ্য তালিকায় ডিম, মুরগি বা মাটন ইত্যাদিকে বেশি প্রাধান্য দেন, তবে এই ধরনের লোকদেরও তাদের খাদ্য তালিকায় প্রধাণত সামুদ্রিক খাবার অন্তর্ভুক্ত করা উচিত।
সামুদ্রিক খাবারে স্যাচুরেটেড ফ্যাট কম থাকলেও এতে প্রোটিন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এ এবং ভিটামিন বি-সহ অনেক পুষ্টি রয়েছে। তাই, জেনে নিন বিশেষজ্ঞরা সামুদ্রিক খাবারের সেরা কিছু উপকারিতা সম্পর্কে কি বলছে-

চোখের জন্য উপকারী
সামুদ্রিক খাবার খাওয়া চোখের জন্য খুবই ভালো বলে মনে করা হয়। আসলে এতে রয়েছে ভিটামিন এ এবং ওমেগা-৩, যা দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে। শিশু এবং বৃদ্ধ যারা চশমা পরেন না তারা তাদের খাদ্যতালিকায় সামুদ্রিক খাবার অন্তর্ভুক্ত করে তাদের চোখকে দীর্ঘ সময়ের জন্য সুস্থ রাখতে পারেন। 

ত্বকের জন্য উপকারী
আপনি যদি মাছ বা অন্যান্য সামুদ্রিক খাবার খান তবে এটি আপনার ত্বক এবং চুলের উপরও পজেটিভ প্রভাব ফেলে। আসলে এতে উপস্থিত ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আপনার ত্বককে তরুণ ও উজ্জ্বল করতে সহায়ক। আজকাল বাজারে মাছের তেলের ক্যাপসুলও পাওয়া যায়, যেগুলো ব্যবহার করে মানুষ তাদের ত্বক সুন্দর করার চেষ্টা করে।

যেহেতু সামুদ্রিক খাবারকে প্রোটিনের একটি ভালো উৎস হিসেবে বিবেচনা করা হয়, তাই আপনি যদি ব্যায়াম করেন বা পেশী পেতে চান, তাহলে আপনার সামুদ্রিক খাবার খাওয়া উচিত। সামুদ্রিক খাবারে পটাশিয়াম, সোডিয়াম ভালো পরিমাণে থাকে। বিশেষ করে, যখন আপনি ওয়ার্ক আউট করার পরে সামুদ্রিক খাবার খান, এটি পেশী বৃদ্ধিতে সাহায্য করে। 
ত্বকের মতো সামুদ্রিক খাবার খাওয়া চুলের জন্যও উপকারী বলে মনে করা হয়। আসলে, অনেক ভিটামিন এবং খনিজ যেমন ভিটামিন বি-১২, ভিটামিন-ই, ম্যাগনেসিয়াম, সোডিয়াম এবং পটাসিয়াম সামুদ্রিক খাবারে পাওয়া যায়। এই ভিটামিন ও মিনারেল চুল পড়ার সমস্যা দূর করে   চুলকে আরও স্বাস্থ্যকর, মজবুত ও চকচকে করে তুলতে সাহায্য করে।যেহেতু সামুদ্রিক খাবারকে প্রোটিনের একটি ভালো উৎস হিসেবে মনে করা হয়, তাই আপনি যদি ব্যায়াম করেন বা পেশী পেতে চান, তাহলে আপনার সামুদ্রিক খাবার খাওয়া উচিত। সামুদ্রিক খাবারে পটাশিয়াম, সোডিয়াম ভালো পরিমাণে থাকে। বিশেষ করে, যখন আপনি ওয়ার্ক আউট করার পরে সামুদ্রিক খাবার খান, এটি পেশী বৃদ্ধিতে সাহায্য করে। 
শরীরকে শক্তিশালী করে 
সামুদ্রিক খাবার খাওয়ার একটি সুবিধা হল এটি আপনার শরীরের শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। আপনার যদি কোনও ধরনের দুর্বলতা থাকে বা কোনও অসুস্থতার পর আপনি যদি সুস্থতার সময় কালে থাকেন, তাহলে এমন পরিস্থিতিতে সামুদ্রিক খাবার খাওয়া ব্যক্তির উপকার হয়। সামুদ্রিক খাবার আপনার পুনরুদ্ধার বৃদ্ধি করে আপনাকে স্বাস্থ্যকর করতে সাহায্য করে।