এই খাদ্যগুলি মস্তিষ্কের জন্য খুবই অস্বাস্থ্যকর, যা দুর্বল করে দিতে পারে মস্তিষ্ককে

মস্তিস্ককে তীক্ষ্ণ করতে আমরা বাদাম এবং হরেক রকমের জিনিস খেয়ে থাকি, কিন্তু মস্তিষ্ককে সুস্থ রাখতে কী খাওয়া উচিত নয় সেদিকেও খেয়াল রাখা দরকার। কিছু খাবার আছে যা আমাদের মস্তিষ্ককে দুর্বল করে দেয়।

/ Updated: Jun 16 2022, 02:16 PM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

আমাদের শরীরের জন্য মনের গুরুত্ব অনেক বেশি, কারণ এটি পুরো শরীরকে নিয়ন্ত্রণ করে। কোনও কারণে মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হলে তা সরাসরি আমাদের পুরো শরীরকে প্রভাবিত করে। মস্তিস্ককে তীক্ষ্ণ করতে আমরা বাদাম এবং হরেক রকমের জিনিস খেয়ে থাকি, কিন্তু মস্তিষ্ককে সুস্থ রাখতে কী খাওয়া উচিত নয় সেদিকেও খেয়াল রাখা দরকার। কিছু খাবার আছে যা আমাদের মস্তিষ্ককে দুর্বল করে দেয়।

খাওয়া-দাওয়ার এসব জিনিস মনকে দুর্বল করে দেয়
১) মিষ্টি পানীয় 
গ্রীষ্মের মৌসুমে ঠান্ডা এবং কোমল পানীয় প্রচুর পরিমাণে খাওয়া হয়, তবে এতে চিনির পরিমাণ বেশি হতে পারে। এর ফলে ওজন বৃদ্ধি, ডায়াবেটিস সমস্যা যেমন দেখা দেয়, তেমনি মস্তিষ্কে দুর্বলতাও দেখা দেয়।

২) প্যাকেটজাত খাবার
বর্তমান যুগে প্যাকেটজাত খাবারের প্রবণতা অনেক বেড়ে গেছে, অনেকে বাধ্য হয়ে সেবন করলেও তা আপনার মস্তিষ্কের জন্য মোটেও ভালো নয়। অনেক টিনজাত খাবারে ট্রান্স ফ্যাট পাওয়া যায়, যা শুধু মস্তিষ্কেরই নয়, হার্টেরও ক্ষতি করে।

৩) ওয়াইন 
আমরা সবাই জানি যে অ্যালকোহল পান করা স্বাস্থ্যের জন্য উপকারী নয়, তবুও এটি পানকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। এতে শুধু লিভার ও পাকস্থলীর ওপরই খারাপ প্রভাব পড়ে না, সেই সঙ্গে এর থেকে প্রাপ্ত নেশা ধীরে ধীরে মস্তিষ্ককে দুর্বল করে দেয়।
৪) প্রক্রিয়াজাত খাদ্য 
প্রসেসড ফুড যেমন রেডিমেড ফুড, রেডি-টু ইট ফুড এবং বাজারে পাওয়া ইন্সট্যান্ট নুডলসের মতো আইটেম খাওয়া মস্তিষ্কের স্বাস্থ্যের ওপর খুব খারাপ প্রভাব ফেলে। তাজা ফল, শাকসবজি এবং আমিষ জাতীয় খাবার খাওয়া এবং বাড়িতে রান্না করাই ভালো।