জেনে নিন কোন খাদ্যগুলিই বাড়ায় শুক্রাণুর সংখ্যা, দূর করে পুরুষত্বহীনতা

আপনি যদি আপনার খাদ্যাভাসে পরিবর্তন আনেন তবে এই সমস্যাটি চলে যাবে। চলুন দেখে নেওয়া যাক সেই সব খাবার যা খেলে শুক্রাণুর সংখ্যা এবং শুক্রাণুর গুণমান বৃদ্ধি পায়।

/ Updated: Jun 10 2022, 11:46 AM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email


বিয়ের পর সন্তান ধারণে সমস্যা হলে জীবনে শূন্যতা নেমে আসে। এর জন্য মূলত পুরুষের দুর্বল ফার্টিলিটিকে দায়ী, তবে আজও সন্তান ধারণ না হলে মেয়েদের কেই দোষারোপ করা হয়। এর জন্য আপনি যদি আপনার খাদ্যাভাসে পরিবর্তন আনেন তবে এই সমস্যাটি চলে যাবে। চলুন দেখে নেওয়া যাক সেই সব খাবার যা খেলে শুক্রাণুর সংখ্যা এবং শুক্রাণুর গুণমান বৃদ্ধি পায়।
এই খাবারগুলো পুরুষের 'শক্তি' বাড়ায়
১) ডার্ক চকোলেট
যদিও চকোলেট খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, কারণ এতে চিনির পরিমাণ বেশি থাকে, কিন্তু আপনি যদি ডার্ক চকলেট খান তবে এতে উপস্থিত অ্যামিনো অ্যাসিড এল-আরজিনিনের কারণে শুক্রাণুর পরিমাণ দ্বিগুণ হতে পারে এবং পুরুষত্বহীনতা চলে যায়।

২) ডালিম
ডালিমের বেশিরভাগ উপকারিতা সম্পর্কে আমরা সকলেই অবগত, কিন্তু আপনি কি জানেন যে এর সাহায্যে শুক্রাণুর গুণমান উন্নত করা যায়। ডালিমের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য পাওয়া যায় এবং এর রস পান করলে ইরেক্টাইল ডিসফাংশনের ঝুঁকি কমায়, পাশাপাশি উর্বরতাও উন্নত হয়।

৩) কাঠ বাদাম
অনেক গবেষণায় দেখা গেছে যে কাঠ বাদাম খাওয়া পুরুষের উর্বরতা বৃদ্ধিতে খুবই সহায়ক। এর মধ্যে রয়েছে বাদাম, ব্রাজিল বাদাম, কাজু, হ্যাজেলনাট, পেকান, পেস্তা এবং আখরোট। এগুলো সাড়ে তিন মাস খেলে শুক্রাণুর গুণমান বৃদ্ধি পায়।


৪) কুমড়োর বীজ
সাধারণত আমরা সবজির তরকারি তৈরি করার সময় বীজ ডাস্টবিনে ফেলে দিই, কিন্তু তা করলে আপনি তাদের সুবিধা থেকে বঞ্চিত হবেন। এই বীজগুলিতে প্রচুর পুষ্টি রয়েছে, যার কারণে সুস্থ শুক্রাণু তৈরি হয়। শরীরে জিঙ্ক কমে গেলে টেস্টোস্টেরনের মাত্রাও কমতে শুরু করে, যা পরবর্তীতে পুরুষের পুরুষত্বহীনতার কারণ হয়ে দাঁড়ায়।