রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ও মানসিক চাপ কমাতে দারুন কার্যকর এই ৫ যোগা

যোগব্যায়াম শুধুমাত্র আমাদের শরীরের রোগমুক্ত করে না, এর সঙ্গে অঙ্গগুলিকে উদ্দীপিত করার, ফুসফুসের কার্য ক্ষমতা বাড়ায়, শ্বেত রক্তকণিকার উৎপাদনকে উন্নীত করার, অনাক্রম্যতা বাড়াতে এবং সামগ্রিক সুস্থতার উন্নতি করার ক্ষমতাও বাড়ায়। আন্তর্জাতিক যোগা দিবসে দেখে নিন পাঁচটি শীর্ষ যোগব্যায়ামের ভঙ্গি।

/ Updated: Jun 17 2022, 06:00 AM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

শালভাষন বা লোকাস্ট পোজ
এই রোগ প্রতিরোধ করার জন্য  শালভাষন বা লোকাস্ট পোজ অনাতম যোগব্যায়াম 
এটি রেকটাল পেশী, অন্ত্রে রক্ত সঞ্চালন বাড়ায়, হজমশক্তি বাড়ায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।তাদাসন বা মাউন্টেন পোজ:তাদাসন, স্নায়ুতন্ত্রের জন্য উপকারী হিসাবে স্বীকৃত, এটি অনাক্রম্যতা বৃদ্ধির জন্য সবচেয়ে কার্যকর যোগাসনগুলির মধ্যে একটি। এটি অঙ্গবিন্যাস উন্নত করে এবং উরু ও জয়েন্টের নমনীয়তা বাড়ায়। অনাক্রম্যতার জন্য সেরা যোগব্যায়ামের ভঙ্গিগুলির মধ্যে একটি হওয়া ছাড়াও, এটি আপনার পেট এবং শরীরের পেশীগুলিকে সুরক্ষিত করতেও সহায়তা করতে পারে। তাদাসন আপনার গঠনমূলক বছরগুলিতে আপনার উচ্চতা উন্নত করবে বলেও বিশ্বাস করা হয় যদি ঘন ঘন করা হয়।অঞ্জনেয়াসন বা লো লাঞ্জ পোজ: অনাক্রম্যতার জন্য কিছু সেরা যোগব্যায়াম পজিশন হল যেগুলি শরীর এবং মন উভয়ের দিকেই ফোকাস করে। অঞ্জনেয়াসন এমনই একটি যোগাসন। এটি অনাক্রম্যতার জন্য সবচেয়ে উপকারী যোগব্যায়াম অবস্থানগুলির মধ্যে একটি কারণ এটি একই সময়ে উভয় পেশী এবং জয়েন্টগুলিতে কাজ করে।
এটি একটি শক্তিশালী যোগাসন যা ভারসাম্য উন্নত করে এবং আপনার হাঁটুতে একটি দুর্দান্ত প্রভাব ফেলে। যেহেতু এটি সাধারণত জয়েন্ট স্ট্রেন কমানোর জন্য ব্যবহৃত হয়, এটি প্রমাণ করে যে অনাক্রম্যতার জন্য যোগব্যায়াম অনুশীলন করা বেশ কার্যকর।ধনুরাসন বা ধনুক ভঙ্গিঅনাক্রম্যতার জন্য যোগব্যায়াম নিয়ে আলোচনা করার সময়, একটি যোগাসন রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করতে পারে। এটি একটি চমৎকার স্ট্রেস রিলিভার কারণ এটি পাচনতন্ত্রে চাপ প্রদান করে শ্বেত রক্তকণিকার প্রবাহকে উন্নত করে।ধনুরাসন আপনার পেটে চাপ দেয়, যা আপনার পাচনতন্ত্রকে শক্তিশালী করতে সাহায্য করে। এটি ইমিউন সিস্টেমের জন্য সবচেয়ে উপকারী যোগব্যায়াম অবস্থানগুলির মধ্যে একটি।উত্তকাটাসন বা চেয়ার ভঙ্গি: অনাক্রম্যতা বাড়ানোর জন্য যোগাসন বা অনাক্রম্যতা বাড়ানোর জন্য যোগাসন করার ক্ষেত্রে, উত্তকাটাসন একটি দুর্দান্ত বিকল্প। এই চেয়ার যোগাটি অভ্যন্তরীণ শক্তিকে প্রচার করে যখন প্রাথমিকভাবে শক্তি এবং স্ট্যামিনা বাড়ানোর জন্য ব্যবহার করা হয়।এটি পেশী এবং জয়েন্টগুলিতে কাজ করে, পাশাপাশি ব্যথা উপশম দেয়। কারণ ইমিউন সিস্টেমের জন্য যোগব্যায়াম অনুশীলন করা প্রয়োজন, এই যোগাসন আপনাকে একটি স্বাস্থ্যকর এবং সক্রিয় জীবনধারা বজায় রাখতে সহায়তা করে।