বাড়ছে পুরুষদের বন্ধ্যাত্বের সমস্যা, জেনে নিন কেন দেখা দেয় Male infertility

Male infertility বা যৌন সমস্যা লুকিয়ে রাখার বিষয় নয়। এই সমস্যা থেকে চিকিৎসার মাধ্যমে মুক্তি পাওয়া সম্ভব। তার আগে বদল করুন নিজের জীবনযাত্রা। অধিকাংশ ক্ষেত্রে নিজের ভুলে নানান জটিলতার সম্মুখীন হচ্ছেন সকলে। জেনে নিন কেন ছেলেদের দেখা দেয় বন্ধ্যাত্ব বা infertility ।
 

/ Updated: Jun 26 2022, 11:08 PM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

আধুনিক জীবনযাত্রার দৌলতে আমাদের শরীরে বাসা বেঁধেছে একাধিক রোগ। এর প্রভাব পড়ছে যৌন জীবনে। দেখা দিচ্ছে বন্ধ্যাত্বের মতো সমস্যা। মেয়েদের শরীরে দেখা দিচ্ছে পিসিওডি, ডিম্বাশয় সংক্রান্ত নানান সমস্যা। তেমনই ছেলেদের শুক্রাণুর সমস্যা কমে যাচ্ছে। এই সকল সমস্যা থেকে বাঁচতে ডাক্তারি পরামর্শ তো নেবেনই। Male infertility বা যৌন সমস্যা লুকিয়ে রাখার বিষয় নয়। এই সমস্যা থেকে চিকিৎসার মাধ্যমে মুক্তি পাওয়া সম্ভব। তার আগে বদল করুন নিজের জীবনযাত্রা। অধিকাংশ ক্ষেত্রে নিজের ভুলে নানান জটিলতার সম্মুখীন হচ্ছেন সকলে। জেনে নিন কেন ছেলেদের দেখা দেয় বন্ধ্যাত্ব বা infertility । 

শরীরে হরমোনের ভারসাম্যহীনতা হল infertility-র প্রধান কারণ। অধিকাংশ ছেলেরাই এই সমস্যায় ভুগছেন হরমোনের জন্য। এক্ষেত্রে সঠিক চিকিৎসার ফলে সমস্যা থেকে মিলতে পারে মুক্তি।

অজান্তেই আমাদের শরীরে ঘটছে পুষ্টির অভাব। নিত্যদিন দোকানের খাবার খাওয়া আরও ক্ষতি করছে শরীরের। এই পুষ্টির অভাবে অনেকে ভুগছেন infertility-র সমস্যায়। তাই রোজ পুষ্টিকর খাবার খান।
 
প্রজনন ক্ষমতাকে প্রভাবিত করে এমন ওষধু খাবেন না। আজকাল অধিকাংশই না জেনে ওষুধ খেয়ে নেন। শরীরে সামান্য ব্যথা হলে কিংবা জ্বর এলে নিজের মতো করে ওষুধ খান। আপনার অজান্তেই নানান ওষুধ প্রভাব ফেলছে আপনার শরীরে। অতিরিক্ত ওষুধ খাওয়ার জন্য হ্রাস পাচ্ছে প্রজনন ক্ষমতা। 

বেশি মাত্রা অ্যালকোহল সেবন ও ধূমপানের কারণে অনেকেই পুরুষেরই প্রজনন ক্ষমতা নষ্ট হচ্ছে। প্রতি সপ্তাহে মদ্যপান। তেমনই রোজ অগুন্তি সিগারেট খাওয়ার কারণে হ্রাস পাচ্ছে যৌন ক্ষমতা। ধূমপান ও মদ্যপানের কারণে ছেলেদের বন্ধ্যাত্ব বা infertility দেখা দেয়। 

 রাসায়নিক ও ক্ষতিকারক পরিবেশ মানুষের শরীরে প্রভাব ফেলে। প্রভাব ফেলে যৌন ক্ষমতার ওপর।  রাসায়নিক ও ক্ষতিকারক পরিবেশের থাকার ফলে অনেক ছেলেই প্রজনন ক্ষমতা হারিয়ে ফেলেন।