Healthy Liver : উৎসব মরশুমে লিভার সুস্থ রাখতে কী খাবেন আর কী খাবেন না

যকৃতকে সুস্থ রাখার একমাত্র রহস্য হল আপনি ভাল খান | আপনার খাদ্যতালিকায় ফল ও শাকসবজি যোগ করার পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে জল পান করুন |  যকৃতের স্বাস্থ্যের উন্নতির জন্য আমাদের অবশ্যই ৪টি জিনিস করতে হবে।

/ Updated: Oct 25 2022, 06:16 PM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

লিভার আপনার শরীরের একমাত্র অঙ্গ যা নিজেকে পরিষ্কার করে। আমরা যা কিছু খাই বা পান করি তা আমাদের লিভার দ্বারা বিষাক্ত হয় তাই আমাদের লিভারকে ফিট রাখার জন্য একটি সুষম, লিভার-বান্ধব খাদ্য বজায় রাখা গুরুত্বপূর্ণ।সমস্ত খাদ্য গ্রুপ থেকে খাবার বেছে নিন - শস্য, ফল, শাকসবজি, মটরশুটি, দুধ এবং তেল সহ ফাইবার সমৃদ্ধ খাবার খান। ফাইবার আপনার লিভারকে ভালো মাত্রায় কাজ করতে সাহায্য করে। ফলমূল, শাকসবজি, গোটা শস্যের রুটি, চাল এবং সিরিয়াল আপনার শরীরের ফাইবারের চাহিদা মেটাতে পারে।

ডিহাইড্রেশন শরীরকে প্রভাবিত করে কারণ আমাদের শরীর ৭৫ শতাংশ জল দ্বারা গঠিত। লিভারের সর্বোত্তমভাবে কাজ করার জন্য পর্যাপ্ত পরিমাণে তরল প্রয়োজন এবং প্রয়োজনীয় পরিমাণের চেয়ে কম জল পান করলে লিভারের সমস্যা হতে পারে। জল খাওয়া লিভারকে তার মজুদ বজায় রাখতে সাহায্য করে। আপনার রক্তের বেশিরভাগ অংশ জল তৈরি করে। 

ভাজা খাবারে স্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে, যেমন টিক্কি, বার্গার, ফ্রাই, পাকোড়া ইত্যাদি। অত্যধিক স্যাচুরেটেড ফ্যাট খাওয়া আপনার লিভারের কাজ করা কঠিন করে তুলতে পারে এবং সময়ের সঙ্গে সঙ্গে লিভারের প্রদাহ এবং গুরুতর রোগ হতে পারে।

আপনার যদি লিভারের সামান্য সমস্যা থাকে, তাহলে একেবারেই অ্যালকোহল সেবন করবেন না। আপনি যে অ্যালকোহল পান করেন তার বেশিরভাগই লিভার ভেঙে ফেলে যাতে এটি শরীর থেকে সরানো যায়। এটি এমন পদার্থ তৈরি করে যা অ্যালকোহলের চেয়েও বেশি ক্ষতিকর। এই পদার্থগুলি লিভারের কোষগুলির ক্ষতি করতে পারে এবং গুরুতর লিভারের রোগের কারণ হতে পারে।