এবার কয়লা কেলেঙ্কারি কাণ্ডে সিবিআই-এর তদন্তকারীদের নজর তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকার স্বামী ও শ্বশুরের দিকে। তাঁদের জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠালো কেন্দ্রীয় সংস্থার গোয়েন্দারা।  আগামী ১৫ মার্চ কলকাতার সিবিআই দফতরে হাজিরা দিতে বলা হয়েছে মেনকা গম্ভীরের স্বামী অঙ্কুশ অরোরা  এবং শ্বশুর পঙ্কজ অরোরাকে। বৃহস্পতিবার তাঁদের কাছে এই বিষয়ে নোটিস পাঠিয়েছে সিবিআই।

এর আগে গত ২২ ফেব্রুয়ারি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীরের বাড়িতে গিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। লন্ডনে তাঁর নামে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে। সেই অ্যাকাউন্টে কয়লা পাচার কাণ্ডের টাকা জমা করা হয়ে থাকতে পারে বলে সন্দেহ। সিবিআই তদন্তকারীদের মেনকা গম্ভীর জানিয়েছিলেন লন্ডনের ওই ব্যাঙ্ক অ্যাকাউন্টটি সম্পর্কে তিনি কিছু জানেন না। তাঁকে তাঁর স্বামী ও শ্বশুর কিছু নথি এনে স্বাক্ষর করতে বলেছিলেন, তিনি কিছু না দেখেই স্বাক্ষর করে দিয়েছিলেন। সেই অ্যাকাউন্টের বিষয়েই এবার অঙ্কুশ অরোরা  এবং পঙ্কজ অরোরাকে জিজ্ঞাসাবাদ করা হবে।

এই কাণ্ডে এরমধ্যেই অভিষেক বন্দ্যোপাধ্য়ায় এবং তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কেও একদফা জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপোর বাড়িতে গিয়েই জিজ্ঞাসাবাদ করেছিলেন সিবিআই আধিকারিকরা। বিধানসভা নির্বাচনের আগে এই কাণ্ডের তদন্তে দ্রুততা এনেছে কেন্দ্রীয় সংস্থাটি। বিরোধীরা একদিকে তৃণমূল শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে দর্নীতির অভিযোগ তুলছেন। অন্যদিকে, তৃণমূল কংগ্রেস নেতারা অভিোগ করছেন, নির্বাচনের আগে চাপ সৃষ্টি করার জন্য কেন্দ্রীয় সংস্থাকে ব্যবহার করছে মোদী সরকার।